Top

ফেনীতে তিন ফসলী জমি রক্ষায় প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

০৩ ফেব্রুয়ারি, ২০২১ ৭:২৮ অপরাহ্ণ
ফেনীতে তিন ফসলী জমি রক্ষায় প্রধানমন্ত্রীকে স্মারকলিপি
ফেনী প্রতিনিধি :

ফেনীর সোনাগাজীতে তিন ফসলী জমি রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়ে জলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামানের মাধ্যমে স্মারকলিপি দিয়েছে স্থানীয় ভূমি মালিক ও কৃষিজীবীরা।

বুধবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে ফেনী জেলা প্রশাসক কার্যালয়ে এসে জেলা প্রশাসকের হাতে এ স্মারকরিপি তুলে দেন সোনাগাজী উপজেলার ৬৯ নং থাক খোয়াজের লামছি মৌজার স্থানীয় ভূমি মালিক ও কৃষিজীবীরা।

তারা তিন ফসলি কৃষি জমিকে অকৃষি ভূমি দেখিয়ে ‘সোনাগাজী সোলার পাওয়ার লিঃ’র স্বার্থে হুকুম দখল কার্যক্রম গ্রহণের প্রতিবাদ ও প্রতিকার চান ।

স্বারকলিপিতে তারা উল্লেখ করেন, বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের স্মারকে ওই মৌজার আনুমানিক ২’শ একর অকৃষি জমি অধিগ্রহণের জন্য ভূমি মন্ত্রনালয়কে এড়িয়ে সরাসরি ফেনী জেলা প্রশাসককে আদেশ প্রদান করা হয়।

এ আদেশের ধারাবাহিকতায় স্থানীয় পৌর ভূমি অফিস ও সোনাগাজীর সহকারী কমিশনার (ভূমি) সোনাগাজী সোলার পাওয়ার লিঃ কোম্পানীর কর্মকর্তাদের দ্বারা অবৈধভাবে বাধ্য হয়ে অকৃষি ভূমির স্থলে তিন ফসলী কৃষি ভূমিকে অধিগ্রহণের জন্য বেআইনীভাবে প্রস্তাব প্রেরণ করে।

ভূমি মালিক ও কৃষকরা আরো জানায় প্রকৃত পক্ষে উল্লেখিত ষোল আনা ভূমিই তিন ফসলি কৃষি ভূমি। তারা আরো জানান, এ ব্যাপারে তারা স্বয়ং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান, কারণ প্রধানমন্ত্রী নিজে বলেছেন কোন ফসলী জমি নষ্ট করা যাবেনা। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হলে ফসলী জমির বিকল্প নেই।

এসময় উপস্থিত ছিলেন, সোনাগাজী মুহুরী সেচ প্রকল্প এলাকার থাক খোয়াজ লামছি মৌজার ১ ও ২ নং সিটের ফসলী ভূমি রক্ষা কমিটির আহবায়ক জসিম উদ্দিন, সদস্য সচিব মোশারফ হোসেন, সদস্য নিজাম উদ্দিন, আবু তৈয়ব ও মাহবুবুল হক।

এ ব্যপারে ফেনী-৩ (সোনাগাজী- দাগনভূঞা) আসনের সাংসদ ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী (অব.) বলেন, ফসলী জমি অধিগ্রহণ করে সৌর বিদ্যুৎ পকল্প করা ঠিক হবেনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট নির্দেশনা আছে ফসলী জমি নষ্ট করা যাবেনা- দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে ফসলী জমির বিকল্প নেই।

শেয়ার