Top
সর্বশেষ

রাহির জোড়া আঘাতে ধুঁকছে ক্যারিবীয়রা

১১ ফেব্রুয়ারি, ২০২১ ১:৫১ অপরাহ্ণ
রাহির জোড়া আঘাতে ধুঁকছে ক্যারিবীয়রা
স্পোর্টস ডেস্ক : :

ওয়েস্ট ইন্ডিজের সাবধানী ব্যাটিংয়ে প্রথম সেশনে বাংলাদেশ চোখে সরষে ফুল দেখলেও দ্বিতীয় ইনিংসের শুরুতেই ঘুরে দাড়িয়েছে তারা। আবু জায়েদ রাহির জোড়া আঘাত আর সৌম্যের উইকেটে এখন ধুঁকছে ক্যারিবীয়রা।

আগের ম্যাচে জিতে বেশ উৎফুল্ল মেজাজের ওয়েস্ট ইন্ডিজ টস জিতেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। শুরু থেকেই খুব সাবধানে ব্যাট করছিলেন ক্যারিবীয় দুই অপেনার। সময় বাড়ার সাথে সাথে হতাশা বাড়ছিল বাংলাদেশ শিবিরে। লাঞ্চ বিরতির আগে ওয়েস্ট ইন্ডিজের মাত্র এক উইকেট নিলেও এই সেশনেই সামনের কঠিন চ্যালেঞ্জ সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা।

প্রথম দিনই উইকেট থেকে টার্ন পাচ্ছেন নাঈম হাসান-তাইজুল ইসলামরা। সেই সঙ্গে উইকেটে হালকা বাউন্সও রয়েছে। তাছাড়া সময় গড়ানোর সঙ্গে সঙ্গে উইকেটে রাফও তৈরি হবে যা তৃতীয় বা চতুর্থ ইনিংসে ব্যাট করতে নামা যে কোন দলের জন্য দুশ্চিন্তার কারণ হতে পারে।

কারণ এই উইকেট চট্টগ্রামের উইকেটের মতো না। প্রথম সেশনেই উইকেটে ফুটমার্ক তৈরি হয়েছে। যা চট্টগ্রামে হয়নি। সেখানে পঞ্চম দিনও স্পিনারদের বেশ ভুগতে হয়েছিল যার সুবিধা নিয়েছিলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। কিন্তু ঢাকার উইকেটে যে ভিন্ন চিত্র দেখা যাবে তার ধারণা পাওয়া গেল প্রথম সেশনের প্রথম ঘণ্টাতেই।

এসব কথা মাথায় রেখেই টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে দেরি করেননি ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট। তবে ব্যাটিংয়ে নামা সফরকারী ব্যাটসম্যানদের প্রথম সেশনে বড় ধরণের বিপদে ফেলতে পারেনি স্বাগতিক দলের বোলারররা। তবে লাঞ্চ বিরতির আগে বাংলাদেশের হয়ে প্রথম আঘাত আনেন তাইজুল ইসলাম। এরপর আর কোনো উইকেট না হারিয়ে লাঞ্চ বিরতিতে যায় ওয়েস্ট ইন্ডিজ।

২৯ ওভার শেষে ১ উইকেট হারিয়ে সফরকারীদের সংগ্রহ ৮৪ রান। সাজঘরে ফিরেছেন জন ক্যাম্পবেল। ৬৮ বলে ৩৬ রান এসেছে তার ব্যাট থেকে। ব্রাথওয়েস্ট ৩৯ এবং শেন মসলি অপরাজিত আছেন ৬ রানে। ৯ ওভারে ২১ রান দিয়ে এক উইকেট নিয়েছেন তাইজুল।

লাঞ্চ থেকে ফিরে শেন মোসলেকে সাজঘরে ফিরিয়েছেন আবু জায়েদ রাহি। দীর্ঘদিন পর দলে ফিরে এদিন উইকেট তুলে নিয়েছেন সৌম্য সরকার। ১২২ বলে ৪৭ রান করা ক্রেইগ ব্রাথওয়েটকে ফেরান সৌম্য। অফ স্টাম্পের বাইরে দিয়ে বের হতে যাওয়া বলে খোঁচা দিয়ে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ তুলে দেন এই ক্যারিবীয় অধিনায়ক।

সৌম্যর পর আবারও ক্যারিবীয় শিবিরে আঘাত হানেন রাহি। এবার ফিরিয়েছেন প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি করা কাইল মায়ার্সকে। স্লিপে দাঁড়িয়ে থাকা সৌম্যকে ক্যাচ দিয়ে মাত্র ৫ রান করে ফিরেছেন মায়ার্স। ১৮ রানে অপরাজিত থাকা বোনারের সঙ্গে যোগ দিয়েছেন জার্মেইন ব্ল্যাকউড।

তিনটি পরিবর্তন নিয়ে দ্বিতীয় টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ। মুস্তাফিজুর রহমানের জায়গায় সুযোগ পাওয়া আবু জায়েদ রাহিকে প্রতিপক্ষের ব্যাটসম্যানরা শুরু থেকেই অনায়েসে খেলেছেন ব্রাথওয়েট এবং ক্যাম্পবেল। প্রথম ঘন্টায় বাকি ৩ স্পিনারকেও সুবিধা করতে দেননি।

প্রথম টেস্টের মতো এই টেস্টেও ওভারে ২-১টি বাজে বল করেছেন বোলাররা। যার সুযোগ পুরোপুরি লুফে নেন প্রতিপক্ষ ওপেনাররা। তবে একবার লেগ বিফরের ফাঁদে পরে আউট হলেও রিভিউ নিয়ে বেঁচেছিলেন ক্যাম্পবেল। কিন্তু দলীয় ৬৬ রানে তাইজুলকে সুইপ করতে গিয়ে লেগ বিফরের ফাঁদে পরেন তিনি। সে সময় রিভিউ নিলেও সাজঘরে ফিরতে হয় তাকে। এরপর মসলি এবং ব্রাথওয়েট মিলে দেখে শুনে খেলে দলকে লাঞ্চ বিরতিতে নিয়ে যান।

শেয়ার