Top
সর্বশেষ

বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দেবেন প্রধান উপদেষ্টা

২৩ অক্টোবর, ২০২৪ ৯:২৩ পূর্বাহ্ণ
বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দেবেন প্রধান উপদেষ্টা

বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দেবেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। আগামী নভেম্বরে আজারবাইজানের রাজধানী বাকুতে হতে যাচ্ছে কপ২৯। জলবায়ু অর্থায়নসহ নানা বিষয়ে আলোচনা করতে ৩২ হাজার মানুষের সমাবেশ হবে এ সম্মেলনে।

বার্তা সংস্থা ইউএনবি জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা  বলেছেন, সবকিছু চূড়ান্ত হলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে প্রধান উপদেষ্টার বাকু যাওয়ার সম্ভাবনা রয়েছে। ১১ থেকে ২২ নভেম্বর হতে যাচ্ছে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের (কপ২৯) ২৯তম আসর। জলবায়ু সংকট মোকাবিলায় পদক্ষেপ ত্বরান্বিত করার জন্য এ সম্মেলনকে একটি গুরুত্বপূর্ণ সুযোগ হিসেবে দেখা হচ্ছে। রেকর্ড ছাড়ানো বৈশ্বিক তাপমাত্রা, চরম আবহাওয়ায় বিপর্যস্ত বৈশ্বিক পরিস্থিতিতে এসব সমস্যা কাটানোর লক্ষ্যে এগিয়ে যেতে বিভিন্ন দেশের সরকার, ব্যবসায়ী ও নাগরিক সমাজের নেতারা একত্রিত হবেন।

জাতিসংঘের মতে, কপ২৯-এর মূল লক্ষ্য হবে অর্থায়ন। কারণ গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান প্রভাব থেকে জীবন ও জীবিকা রক্ষায় দেশগুলোর ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার প্রয়োজন। প্যারিস চুক্তির অধীনে দেশগুলোর হালনাগাদ জাতীয় জলবায়ু কর্মপরিকল্পনা তুলে ধরা হবে এ সম্মেলনে।

এদিকে বাংলাদেশে নিযুক্ত আজারবাইজানের রাষ্ট্রদূত এলচিন হুসেনলি মঙ্গলবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে বাকুতে আসন্ন কপ সম্মেলন, জ্বালানি, বাণিজ্য, ব্যবসায়িক সহযোগিতা এবং দুই দেশের মধ্যে বিমান পরিষেবা চুক্তি নিয়ে আলোচনা হয়েছে। আজারবাইজান বাংলাদেশের সঙ্গে বিমান চলাচল চুক্তি করতে চায় বলে জানান রাষ্ট্রদূত।

এনজে

শেয়ার