Top

ত্রাণবাহী বহনকারী যানবাহন আটকে দিচ্ছে ক্ষুধার্ত ফিলিস্তিনিরা

১৮ ডিসেম্বর, ২০২৩ ৬:৩১ অপরাহ্ণ
ত্রাণবাহী বহনকারী যানবাহন আটকে দিচ্ছে ক্ষুধার্ত ফিলিস্তিনিরা

ইসরায়েল-ফিলিস্তিন চলমান যুদ্ধের মধ্যে অধিকৃত গাজার রাফাহ শহরের মধ্যে দিয়ে ত্রাণ বহনকারী যানবাহনগুলো আটকে দিচ্ছে ক্ষুধার্থ ফিলিস্তিনিরা। খাবারের জন্য দলে দলে মানুষ ট্রাকগুলোর পেছনে ছুটছে। সম্প্রতি বিবিসি এমন একটি ভিডিও প্রকাশ করেছে।

বিবিসির ওই ভিডিওতে দেখা যাচ্ছে, কিছু মানুষ ত্রাণ বহনকারী ট্রাকের ওপরে ওঠার চেষ্টা করছে।

যারা উঠে গেছে তারা পেছনে যারা ছুটছিল তাদের দিকে বাক্স ছুড়ে দিচ্ছে। এক জায়গায় দেখা যায়, একটি ত্রাণবাহী ট্রাকের পেছন থেকে সব ত্রাণের বাক্স পড়ে যাচ্ছে। মানুষ রাস্তার মাঝখানে ছড়িয়ে-ছিটিয়ে পড়া বক্সের ওপর ঝাঁপিয়ে পড়ছে। কেউ লাঠি দিয়ে ট্রাক থেকে ত্রাণ নিচে ফেলার চেষ্টা করছে।

আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ জানায়, ক্ষুধার্ত মানুষ ত্রাণ বহনকারী ট্রাকগুলো আটকে দিচ্ছে এবং সেখানে অবিলম্বে আরো খাদ্য সহায়তা প্রয়োজন।

জাতিসংঘের ধারণা, ১.৯ মিলিয়ন মানুষ (গাজার জনসংখ্যার প্রায় ৮০ শতাংশ) যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হয়েছে। ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা ‘ইউএনআরডাব্লিউএ’র প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, ‘সেখানে মানুষ ক্ষুধা, রোগ, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার সংমিশ্রণে মারা গেলে আমি অবাক হব না।’ ৭ অক্টোবর থেকে গাজায় প্রায় ১৯ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছে, উত্তর গাজায় আরেকটি হাসপাতাল ধ্বংস হয়েছে। কামাল আদওয়ান নামের ওই হাসপাতালে অন্তত আটজন রোগীর মৃত্যু হয়েছে বলেও তিনি জানিয়েছেন। যার মধ্যে একটি ৯ বছরের বাচ্চা আছে। ডাব্লিউএইচওর প্রতিবেদনে আরো বলা হয়েছে, বেশ কিছু স্বাস্থ্যকর্মীকে আটক করা হয়েছে। তাদের বিষয়ে দ্রুত খবর দিতে হবে বলে দাবি করা হয়েছে।

ডাব্লিউএইচও প্রধান জানিয়েছেন, বেশ কিছু রোগী নিজ দায়িত্বে হাসপাতাল ছেড়ে চলে গেছেন বলে তিনি জানতে পেরেছেন। তাদের জন্য হাসপাতাল পর্যন্ত অ্যাম্বুল্যান্সও নিয়ে যাওয়া সম্ভব হয়নি। কিন্তু সকলের পক্ষে পালানো সম্ভব হয়নি। যারা পালাতে পারেনি, তাদেরই মৃত্যু হয়েছে। যে হাসপাতালটি ধ্বংস হয়েছে, সেটি খুব বড় নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই পরিস্থিতিতে দ্রুত সংঘর্ষ-বিরতির দাবি করেছে ডাব্লিউএইচও। এ বিষয়ে ইসরায়েলের এক প্রতিনিধিও অবশ্য মন্তব্য করেছেন। ইসরায়েলের এক প্রতিনিধি মন্তব্য করেছেন,  গোটা পোস্টটিতে ডাব্লিউএইচও প্রধান একবারের জন্যও লেখেননি, হামাস হাসপাতালগুলোকে শেল্টার হিসেবে ব্যবহার করছে। ইসরায়েল আগেই জানিয়েছিল, ওই হাসপাতালে তারা অস্ত্র এবং ৮০ জন হামাস সমর্থককে পেয়েছে।

এ ছাড়া গাজার উত্তরাঞ্চলে জাবালিয়া শরণার্থীশিবিরে ইসরায়েলের সর্বশেষ হামলায় অন্তত ৯০ জন নিহত ও ১০০ জনের বেশি আহত হয়েছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, ছিটমহলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার জাবালিয়া শহরের আল-বারশ এবং আলওয়ান পরিবারের একটি আবাসিক ব্লকে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

এনজে

শেয়ার