Top

গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে প্যারিসে হাজার হাজার লোকের বিক্ষোভ

২৮ মে, ২০২৪ ৮:৪৮ অপরাহ্ণ
গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে প্যারিসে হাজার হাজার লোকের বিক্ষোভ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফা শহরে ইসরায়েলের ভয়াবহ গোলাবর্ষণের বিরুদ্ধে ফ্রান্সে বিক্ষোভ হয়েছে। সোমবার (২৭ মে) দেশটির রাজধানী প্যারিসে ইসরায়েলি দূতাবাসের কাছে প্রায় ১০ হাজার লোক বিক্ষোভ প্রদর্শন করেন। টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, প্যারিসে ইসরায়েলি দূতাবাস থেকে কয়েকশ’ মিটার দূরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। সেখানে ‘আমরা সবাই গাজার শিশু’, ‘মুক্ত গাজা’ এবং অন্যান্য ফিলিস্তিনপন্থী শ্লোগান দেওয়া হয়।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রাফাতে হামাসের লক্ষ্যবস্তুতে ইসরায়েলের হামলার একদিন পর এই সমাবেশের আয়োজন করা হয়। সেখানে তেল আবিবের হামলায় ৪৫ জন প্রাণ হারিয়েছেন। এই হামলার ঘটনায় তারা আন্তর্জাতিকভাবে নিন্দার মুখে পড়েছে।

সমাবেশের আয়োজনকারী অ্যাসোসিয়েশন ফ্রান্স-প্যালেস্টাইন সলিডারিটি গ্রুপের ফ্রাঁসোয়া রিপ বলেন, এটি একটি বড় ধরনের গণহত্যা। প্যারিস পুলিশ সার্ভিস জানিয়েছে, বিক্ষোভ-সমাবেশে প্রায় ১০ হাজার লোক অংশগ্রহণ করেছিল।

সমাবেশে একটি বড় ব্যানারে লেখা ছিল ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, যুক্তরাষ্ট্রের জো বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ‘মানবতাকে হত্যা করছেন।’ সর্বোপরি, ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে ফ্রান্স ও যুক্তরাষ্ট্র।

শেয়ার