Top

মওসুমের শুরুতেই নেত্রকোণায় প্রচণ্ড শিলাবৃষ্টি

০৯ মার্চ, ২০২১ ৬:৪৪ অপরাহ্ণ
মওসুমের শুরুতেই নেত্রকোণায় প্রচণ্ড শিলাবৃষ্টি
নেত্রকোণা প্রতিনিধি :

নেত্রকোণায় ঝড়-বৃষ্টি মওসুমের শুরুতেই আজ ভোর রাত্রে প্রচন্ড শিলাবৃষ্টি হয়েছে। এতে করে উঠতি বোরো ফসল, আম্রমুকুল, লিচুসহ সবজির ব্যাপক ক্ষতি হয়েছে।

মঙ্গলবার (৯ মার্চ) ভোর ৫টায় আকস্মিক শুরু হয়ে যাওয়া শিলাবৃষ্টি অধাঘন্টারও বেশি সময় ধরে চলমান থাকে। ফলে জেলার সদর, কলমাকান্দা, মদন, খালিয়াজুরি ও পূর্বধলা উপজেলায় বোর সহ ফসলের ব্যাপক ক্ষতি হয়।

স্থানীয়রা জানান, শীত বিদায়ের পর প্রথম বৃষ্টি হয়েছে আজ ভোরে। প্রথম বৃষ্টিতেই শিল পড়েছে। এতে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে সদর উপজেলায়। এর মধ্যে  অনন্তপুর, ফচিকা, দেওপুর, বালি এলাকায়  ভারি শিলাবৃষ্টিতে বাড়ি-ঘরের টিনের চাল ফুটো হয়ে গেছে। বোরো ফসলের ক্ষতিছাড়াও লিচু, আমের মুকুল ব্যাপকহারে ঝরে গেছে। ক্ষতি হয়েছে সবজি জমির।

সদর উপজেলার অনন্তপুর গ্রামের আছিয়া বেগম বলেন, ভোরে পয়লা বৃষ্টি পড়তে থাকলেও শিল আছিলনা। কিছুক্ষণ পরেই শিল পড়া আরম্ভ হইছে। ১০ থেকে ১৫ মিনিট পড়ছে। চাল ভাইঙ্গা ছিদ্রি কইরালছে। তহন ঘরের ভিতরে শিল পড়ছে।

একই গ্রামের কৃষক আইন উদ্দিন বলেন, আমার সবজি ক্ষেতের গাছ মাটিতে মিশাইয়া ফালাইছে।

রফিক মিয়া দেওপুর গ্রামের কৃষক। তিনি বলেন, বৃষ্টিটা বোরো ফসলের লাইগ্যা ভালই হতো। কিন্তু পাথর পইরা ধান গাছের গজানো শীষ নষ্ট অইয়া গেছে। আমরার এলাকার বালি ফচিকাতেও বেশি ক্ষয়ক্ষতি অইছে।

ফচিকা গ্রামের কৃষক নিজাম উদ্দিন বলেন, এইবার আম ও লিচু গাছে ফলন ভাল অইতো। অনেক মুকুল ধরছিল। কিন্তু শিলে অনেক ক্ষতি অইছে। মুকুল পইরা গেছে। গাছে যেলাগাত  আছে ওই গুলাতেও ফলন অইব না। শিলের আঘাতের লাইগ্রা টিকবো না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান জানিয়েছেন, জেলার সদরসহ ৫ উপজেলায় শিলাবৃষ্টি হয়েছে। তবে সদরের তিন চারটা গ্রামে বেশি শিলাবৃষ্টি হয়েছে। এতে আম, লিচুর ক্ষতি হয়েছে। তবে বোরো জমির গাছ এখনও কোশা অবস্থায় ও সবজি মওসুমের শেষ দিকে থাকায় তেমন ক্ষতি হয়নি।

এই বৃষ্টিতে বোরো ফসলের কিছুটা ক্ষতি হলেও উপকার হবে জানিয়ে তিনি বলেন, কৃষি কর্মকর্তারা মাঠে গেছেন। বিকাল বা সন্ধ্যা নাগাদ ফসলের কোথাও কোন ক্ষতি হয়েছে কি না তা জানা যাবে।

শেয়ার