Top

মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ ক্যাম্পাস

২১ অক্টোবর, ২০২৪ ১১:২৬ পূর্বাহ্ণ
মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ ক্যাম্পাস

ঢাকা কলেজ প্রতিনিধি: মধ্যরাতে, অধিভুক্তি না মুক্তি। মুক্তি, মুক্তি। আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাই নাই। সাত কলেজে খবর দে, অধিভুক্তির কবর দে স্লোগানে মুখরিত ঢাকা কলেজ ক্যাম্পাস।

২১ অক্টোবর (সোমবার) মধ্যরাতে ঢাকা কলেজের শিক্ষার্থীরা ৭ কলেজকে অধিভুক্তি থেকে মুক্তির জন্য প্রতিবাদ মিছিল বের করেন।

ঢাকা কলেজ ক্যাম্পাসে মধ্যরাতে আটটি আবাসিক হলের সাধারণ শিক্ষার্থীর সমন্বয়ে অধিভুক্তি না মুক্তি। মুক্তি, মুক্তি এই স্লোগানের মাধ্যমে এই মিছিলটি ঢাকা কলেজ দক্ষিণায়ন হল থেকে শুরু করে পুরো ক্যাম্পাসটি প্রদক্ষিণ করেন কলেজটির শিক্ষার্থীরা।

প্রাথমিক পর্যায়ে মিছিলটি থামিয়ে ঢাকা কলেজ প্রতিনিধি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, সাত কলেজকে তারা কেবলমাত্র অর্থনৈতিক লোভ লালসার জন্য অধিভুক্ত করেছিল। পরবর্তী সময়ে দীর্ঘ সাত বছরে তাদের মুখোশ আমাদের সামনে উন্মোচিত হয়েছে। এখন আমরা এমন একটা সমাধান চাই, যেটি হবে সর্বশেষ সমাধান। যেনো আর একটা ছেলেও মৌলিক অধিকার ‘শিক্ষা’ অর্জন করতে এসে রাস্তায় নেমে হামলা মামলার শিকার না হয়।

তিনি আরো বলেন, আমরা যে কোন মূল্যে  আমাদের  শিক্ষার অধিকার আমরা বাস্তবায়ন করে ছাড়বো।

আমরা রাষ্ট্রকে কোন অস্থিতিশীলতার ভিতরে ফেলে দিব না রাষ্ট্রের সাথে কোন বিশৃঙ্খলা করব না। আমাদের সুশৃংখলভাবে কার্যক্রম চালিয়ে যেতে হবে। যেন কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে কোন ক্ষতি করতে না পারে। এ বিষয়ে অবশ্যই আমাদের সতর্ক থাকতে হবে।

যখনই এই ঘোষণা আসবে আমাদের সাত কলেজকে তারা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের জন্য স্বতন্ত্র কমিশন গঠন করবে এরপর সাথে সাথে আমাদের সকল কর্মসূচি এক মিনিটের মধ্যে শেষ হয়ে যাবে।

এছাড়াও আরেকজন প্রতিনিধি মোঃ রাকিব বলেন, সাত কলেজ এটা কোন পরিচয় হতে পারে না। তারা যে আমাদের পকেট কেটে বাণিজ্য করছে এটা সুস্পষ্ট হয়ে গেছে। অচিরেই অধিভক্ততা বাতিল করে একটি স্বতন্ত্র কমিশন গঠন করতে হবে।

সর্বশেষ মিছিলটি ঢাকা কলেজ গেট থেকে বের হয়ে নিউ মার্কেট রাস্তা ধরে আজিমপুর মহিলা ইডেন কলেজ পর্যন্ত গিয়ে শিক্ষার্থীরা তাদের কার্যক্রম সম্পন্ন করেন।

এনজে

শেয়ার