Top

মাদারীপুরের ৫ টি বন্দর অচল

০৯ মার্চ, ২০২১ ৭:৫৫ অপরাহ্ণ
মাদারীপুরের ৫ টি বন্দর অচল
মাদারীপুর প্রতিনিধি :

মাদারীপুর জেলার ৪ টি উপজেলার নদ-নদীগুলো শুকিয়ে যাওয়ায় ৫ টি বন্দর অচল হয়ে গেছে। ফলে নৌ পথে যাতায়াত চরমভাবে ব্যাহত হওয়ায় ব্যবসা বাণিজ্য বন্ধ হবার উপক্রম হচ্ছে।

বন্দরগুলো হচ্ছে- সদর উপজেলার কুমার নদী তীরসহ চরমুগুরিয়া বন্দর। কালকিনি  উপজেলার পালরদি নদী পাড়সহ কালকিনি বন্দর। রাজৈর উপজেলার নিম্ম কুমার তীরসহ রাজৈর ও টেকেরহাট বন্দর এবং শিবচর উপজেলার আড়িয়াল খাঁ  নদী তীরসহ উৎরাইল বন্দর।

এ সব নদী দিয়ে এক সময় লঞ্চ, স্টীমার ও হাজার হাজার ছোট- বড় নৌকা চলাচল করতো। ঢাকা, খুলনা ও চাদঁপুর অঞ্চলের যাত্রী, পন্য ও নানা ধরনের মালামাল পাড়াপাড় হতো। কিন্তু  পলী মাটি  পরে নদী গুলো ভরাট গেছে।  প্রমওা পদ্মা ও আড়িয়াল খাঁ এখন সবুজ ফসলের মাঠ।

নদী খননের কোন ব্যবস্হা না থাকায় এসব নদী দিয়ে আগের মত এখন আর মাল বোঝাই নৌকা লঞ্চ চলতে পারে না। তাই ব্যবসায়ীরা এসব বন্দর থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিয়ে যাচ্ছে।

পাট ব্যবসার জন্য চরমুগরিয়া বন্দর বিখ্যাত ছিল। সে বন্দর আজ অচল। এখানে এক সময় দৈনিক  পাচঁ হাজার শ্রমিক পাট আমদানী -রপ্তানী কাজে নিয়োজিত থাকতো।

পিয়াজঁ ও রসুনের জন্য উৎরাইল বন্দর বিখ্যাত ছিলো।নদী পথ শুকিয়ে যাওয়ায় এখন বন্দরটি নীরব নিথর।

নৌ পরিবহন মন্ত্রনালয় সুত্রের এক তথ্যে জানা যায়, মাদারীপুর জেলার সার্বিক নৌ চলাচল ও বন্দরগুলো সচল করতে আড়াই,শ মাইল নদী খনন প্রয়োজন।

শেয়ার