Top
সর্বশেষ

শিক্ষার্থীদের হত্যা-নিপীড়নের প্রতিবাদে কুয়েট শিক্ষকদের মানববন্ধন

০১ আগস্ট, ২০২৪ ৬:৪৬ অপরাহ্ণ
শিক্ষার্থীদের হত্যা-নিপীড়নের প্রতিবাদে কুয়েট শিক্ষকদের মানববন্ধন
খুলনা প্রতি‌নি‌ধি :

কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীসহ সাধারণ জনগণকে হত্যা ও নিপীড়নের প্রতিবাদ এবং বিচারের দাবিতে মানববন্ধন করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষকরা। বৃহস্পতিবার (১ আগস্ট) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতার স্তম্ভ ‘দুর্বার বাংলা’ পাদদেশে সাধারণ শিক্ষকবৃন্দের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. হেলাল আন- নাহিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানববন্ধনে বক্তৃতা করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. ষ্ণহৃহু শাহাজান আলী, ইলেকট্রনিক্স কমিউনিকেশন এন্ড কমিউনিকেশন কৌশল বিভাগের অধ্যাপক শেখ শরীফুল আলম, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর মীর আব্দুল কুদ্দুস ও মানবিক বিভাগের প্রফেসর রাজিয়া।

বক্তব্যে ড. মো. হেলাল-আন-নাহিয়ান বলেন, শিক্ষার্থীসহ নিরপরাধ মানুষের উপর গুলি চালানো হয়েছে, শিক্ষার্থীদের তুলে নিয়ে যাওয়া হচ্ছে। এর প্রতিবাদে কুয়েটের সাধারণ শিক্ষকদের পক্ষ থেকে আমরা প্রতিবাদ জানাচ্ছি। প্রত্যেকের হৃদয়ে আজ রক্তক্ষরণ হচ্ছে। আমরা শিক্ষার্থীদের অভিভাবক। আমরা অনেক মিডিয়ায় দেখেছি রাজপথে স্টুডেন্টদের গুলি করে হত্যা করা হয়েছে। এর নিরপেক্ষ বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। একই সাথে বর্তমান সময়ে দেখছি ঢাকাসহ সারাদেশে এমনকি গতকাল খুলনায়ও গণহারে গ্রেফতার করা হয়েছে। যারা সহিংসতায় জড়িত তাদের বিচার আমরা অবশ্যই চাই কিন্তু এভাবে রাস্তায় যাকে পাচ্ছে গণহারে গ্রেফতার করছে এটি কোন ভাবেই গ্রহণযোগ্য নয়। আমরা থানায় গিয়ে দেখেছি আমাদের একজন ছাত্র কফিশপ থেকে বের হয়েছে, একজন বাবার জন্য ঔষধ কিনতে গেছে তাদের তুলে নেওয়া হয়েছে। যেভাবে শিক্ষার্থীদের থানায় তুলে নিয়ে যাওয়া হচ্ছে এটা কোন ভাবেই কোন কল্যাণকর রাষ্ট্রের চরিত্র হতে পারে না। স্বাধীনতার ৫ দশক পর আমরা চাই কল্যাণকর রাষ্ট্র। প্রতিটি হত্যাকাণ্ডের দৃষ্টান্তমূলক শাস্তি হতে হবে।

আক্ষেপ করে তিনি বলেন, আমরা দেখেছি একাধিক শিক্ষক নিপীড়িত হয়েছেন। কোন শিক্ষক কিংবা শিক্ষার্থীকে নিপীড়ন করা যাবে না। দেশের সচেতন মানুষ ও সাধারণ মানুষ হিসেবে সরকারকে বলতে চাই কোন মানুষকে আর কোন নির্যাতন করা হোক তা আমরা দেখতে চাই না এবং সারা দেশের সমগ্র শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার পরিবেশ তৈরি করে দ্রুত খুলে দেওয়ার দাবি জানাচ্ছি।

মানববন্ধনে শিক্ষকবৃন্দ তাদের বক্তৃতায় বলেন, আমাদের শিক্ষার্থীদের তুলে নিয়ে যাওয়া হচ্ছে, তাদেরকে নির্যাতন করা হচ্ছে এসবের প্রতিবাদে আজ আমরা দাঁড়িয়েছি কুয়েটের সাধারণ শিক্ষকদের পক্ষ থেকে। আমাদের সকলের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। অনেকে আমরা ছাত্র-ছাত্রীদের বাবা। সেই জায়গা থেকে আমাদের নিরপরাধে শিক্ষার্থীদের যেভাবে বিভিন্ন মিডিয়ায় দেখছি গুলি করে হত্যা করা হয়েছে, রাজপথে হত্যা করা হয়েছে, তার তীব্র প্রতিবাদ আমরা জানাচ্ছি। আমরা বিচার দাবি করছি এবং দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ক

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইসি ডিপার্টমেন্টের প্রফেসর ড. শেখ মো. রবিউল ইসলাম, ম্যাথমেটিক্স বিভাগের প্রফেসর ড. বিএম ইকরামুল হক, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. আশরাফুল ইসলাম, একই বিভাগের অধ্যাপক মহিউদ্দিন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ফাহিম ইসলাম অনিকসহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষকবৃন্দ।

এসকে

শেয়ার