Top

প্রতিযোগিতামূলক বাজার রক্ষার দাবিতে রংপুরের তামাক চাষীদের অনশন

১১ মার্চ, ২০২১ ৭:৩৮ অপরাহ্ণ
প্রতিযোগিতামূলক বাজার রক্ষার দাবিতে রংপুরের তামাক চাষীদের অনশন
রংপুর প্রতিনিধি :

দেশীয় তামাক শিল্পের জন্য ২০১৮ সালে পাশ হওয়া নীতিমালা বাস্তবায়ন, বৈষম্যমূলক নীতি প্রত্যাহার, দেশীয় মালিকানাধীন তামাক শিল্পের অস্তিত্ব রক্ষা ও প্রতিযোগিতামূলক বাজার রক্ষার দাবিতে অনশন করেছে রংপুরের তামাক চাষীরা।

বৃহস্পতিবার (১১ মার্চ) সকাল থেকে বিকেল পর্যৗল্প রংপুর শহীদ মিনার সংলগ্ন পাবলিক লাইব্রেরী মাঠে অনশন কর্মসূচি শুরু করেন তামাক চাষী কল্যাণ সমিতি।

বিকেলে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার আশ্বাসে কর্মসূচি স্থগিত করেন তারা। তামাক শিল্প রক্ষায় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করে তামাক চাষী কল্যাণ সমিতির আহবায়ক মাসুদার রহমান বলেন, বিদেশী কোম্পানি বিশেষত বিএটি নিম্নমানের সিগারেট উৎপাদন করে পুরো বাজার দখল করে নিয়েছে। তাদের সাথে প্রতিযোগিতা করে শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানিগুলো পেরে উঠছে না। এর ফলে চাষীদের থেকে ন্যায্য তামাক মূল্যে তামাক কিনতে পারছে না দেশীয় কোম্পানিগুলো।

চাষীরা পরিশ্রম করে তামাক চাষ করে অথচ বিদেশি কোম্পানির আগ্রাসনে দাম মিলছে না। দেশীয় মালিকানা ও দ্বিমুখী আচরণ বন্ধের দাবি জানিয়ে কৃষক মনির চন্দ্র রায় বলেন, দেশীয় তামাক কোম্পানিগুলোর সাথে সাথে চাষীরাও নিঃস্ব হচ্ছে। এই অবস্থায় ২০১৮ সালে জাতীয় সংবাদে দেশীয় তামাক শিল্পের জন্য পাশ হওয়া নীতিমালা বাস্তবায়ন হলে সমস্যা সমাধান হবে বলে। এজন্য দেশীয় তামাক কোম্পানি ও কৃষকদের বাঁচাতে হবে।

সমিতির নেতারা অভিযোগ করেন, ২০১৮ সালের বাজেটে শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানির জন্য সংসদে যে নীতিমালা পাস হয়েছিল সেটি এখনো বাস্তবায়িত হয়নি। একটি মহল সেটি এখনো বাস্তবায়ন করতে দেয়নি।

এসময় তামাক চাষীদের রেজিস্ট্রেশন ভুক্ত করা, তামাকের ন্যায্যমূল্য উৎপাদিত সমস্ত ক্রয়, দেশের টাকা বিদেশে পাচার বন্ধ, তামাক ক্রয়ে প্রতিযোগিতা মূলক বাজার চালু ও ঘোষণাসহ ১৫ দফা দাবি পেশ করেন তামাক চাষি সমিতির নেতৃবৃন্দ।

দাবি আদায় না হলে কঠোর কর্মসূচির হুশিয়ারিও দেন তারা। অনশন কর্মসূচিতে বক্তব্য রাখেন তামাক চাষী কল্যাণ সমিতির যুগ্ন আহবায়ক বেলাল হোসেন, সদস্য মানিক মিয়া, মনির হোসেন, আশরাফুল ইসলাম, রফিকুল ইসলাম, আজিজুল হক, মনির চন্দ্র রায় ও লুৎফর রহমান প্রমুখ।

শেয়ার