Top

ব্যাংক খাতে ঋণ বিতরণ বেড়েছে ৩৫ হাজার কোটি টাকা

২৬ সেপ্টেম্বর, ২০২৪ ৯:৩৪ পূর্বাহ্ণ
ব্যাংক খাতে ঋণ বিতরণ বেড়েছে ৩৫ হাজার কোটি টাকা
জাহাঙ্গীর আলম আনসারী :

২০২৪ সালের সালের দ্বিতীয় প্রান্তিক তথা জুন শেষে শিল্প, ব্যবসা-বাণিজ্য, ভোক্তা, কৃষি ও পরিবহন খাতে বেড়েছে ঋণ বিতরণ। শুধু কমেছে নির্মাণ খাতে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের মার্চ শেষে ব্যাংক খাতের বিতরণ করা মোট ঋণের পরিমাণ ছিল ১৫ লাখ ৬১ হাজার ২২৭ কোটি ৩২ লাখ টাকা। আর চলতি বছরের জুন শেষে ব্যাংক খাতের বিতরণ করা মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৫ লাখ ৯৭ হাজার ১০১ কোটি ৫৪ লাখ টাকা। সেই হিসাবে ব্যাংক খাতে জুন প্রান্তিকে ঋণ বিতরণ বেশি হয়েছে ৩৫ হাজার ৮৭৪ কোটি ২২ লাখ টাকা।

আর বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ বিতরণে শীর্ষে উঠে এসেছে শিল্পখাত। তথ্য বলছে, চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে মৌলিক শিল্পখাতে বিতরণ করা হয়েছিল ৬ লাখ ৪২ হাজার ২৩৮ কোটি টাকা। আর এর পরে জুন প্রান্তিকে বিতরণ করা হয়েছে ৬ লাখ ৬৮ হাজার ২৩১ কোটি ৬২ লাখ টাকা। সেই হিসাবে তিন মাসে শিল্পখাতে ঋণ বিতরণ বেশি হয়েছে ২৫হাজার ৯৯৩ কোটি টাকা।

খাত সংশ্লিষ্টরা বলছেন, দেশের পরিস্থিতি আগের চেয়ে স্বাভাবিক হয়েছে। তাই প্রতিটি আর্থিক সেক্টর ঘুরে দাঁড়িয়েছে। এসব কারণে ঋণ বিতরণ বেড়েছে। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ার পর আবার নতুন উদ্যমে শিল্পোদ্যোক্তারা ঘুরে দাঁড়াচ্ছেন। শিল্প-কলকারখানার চাকাও ঘুরছে আগের মতো। এতে দেশের অর্থনীতিও গতি পাচ্ছে। দেশের প্রধান রপ্তানি আয়ের ৮৪ ভাগ নেতৃত্ব দেওয়া তৈরি পোশাক খাতের রপ্তানি আগের অবস্থানে ফিরেছে। এমনকি অন্যান্য সেক্টরও ঘুরে দাড়াচ্ছে। এজন্য সব খাতেই ঋণ বিতরণের পরিমাণ বাড়ছে।

এ বিষয়ে কথা বললে অর্থনীতি বিশ্লেষক ইকতেদার আহমেদ বাণিজ্য প্রতিদিনকে বলেন, ঋণ শুধু বিতরণ করলে হবে না। ঋণ আদায়েও গুরুত্ব দিতে হবে। ঋণ বিতরণ এবং আদায়ের মধ্যে সমন্বয় থাকতে হবে।

তিনি বলেন, বর্তমানে ব্যাংখাতের ঋণ বিতরণ নিয়ে অনেক প্রশ্ন আছে। কারণ খেলাপি ঋণের পরিমাণ দিন দিন বাড়ছে। খেলাপি আদায় হচ্ছে না। খেলাপি কমাতে এখন কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন কৌশল নিয়েছে। এজন্য ঋণ বিতরণের সময় সতর্ক থাকতে হবে যে টাকাগুলো আসলে কোথায় যাচ্ছে। যদি ফেরত না আসলে তাহলে ঋণ বিতরণের পরিমাণ বাড়িয়ে কোনো লাভ নাই।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুন প্রান্তিকে মৌলিক শিল্পখাতের মধ্যে মেয়াদি ঋণ বিতরণ হয়েছে ৩ লাখ ৪৩ হাজার ৩৩৭ কোটি ৬২ লাখ টাকা, যা মোট বিতরণকৃত ঋণের ২১ দশমিক ৫০ শতাংশ। আর এর আগে মার্চ প্রান্তিকে বিতরণ করা হয়েছিল ৩ লাখ ৩১ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকা। সেই হিসাবে জুন প্রান্তিকে বেশি বিতরণ করা হয়েছে ১২ হাজার ৯০ কোটি ৮২ লাখ টাকা।

আর ২০২৪ সালের জুন প্রান্তিকে চলতি মূলধন হিসেবে বিতরণ করা হয়েছে ৩ লাখ ২৪ হাজার ৮৯৪ কোটি ৬৯ লাখ টাকা, যা মোট বিতরণকৃত ঋণের ২০ দশমিক ৩৪ শতাংশ। আর এর আগে মার্চ প্রান্তিকে চলতি মূলধন হিসেবে বিতরণ করা হয়েছিল ৩ লাখ ১০ হাজার ৯৯২ কোটি ৫০ লাখ টাকা। সেই হিসাবে জুন প্রান্তিকে বেশি বিতরণ করা হয়েছে ৬ লাখ ৩৫ হাজার ৮৮৭ কোটি ১৯ লাখ টাকা।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, মেয়াদি ঋণের চেয়ে চলতি মূলধন হিসাবে বেশি বিতরণ করা হয়েছে ১৮ হাজার ৪৪২ কোটি ৯৩ লাখ টাকা।
আর এককভাবে ঋণ বিতরণে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্যবসা ও বাণিজ্য খাত। চলতি বছরের জুন শেষে এখাতের ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫ লাখ ৩২ হাজার ৮৩১ কোটি ৮০ লাখ টাকা। যা মোট ঋণের ৩৩দশমিক ৩৬ শতাংশ। আর মার্চ শেষে এ খাতে বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ৫ লাখ ২২ হাজার ৫৩২ কোটি কোটি ৪৯ লাখ টাকা। সেই হিসাবে জুন প্রান্তিকে বেশি বিতরণ করা হয়েছে ১০ হাজার ২৯৯ কোটি ৩১ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের জুন শেষে গ্রাহকদের বিভিন্ন পণ্য কেনার বিপরীতে ভোক্তা ঋণ বিতরণও বেড়েছে। জুন শেষে এখাতে ঋণ বিতরণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৩৬ হাজার ৯০৪ কোটি ৪১ লাখ টাকা। যা মোট বিতরণকৃত ঋণের ৮ দশমিক ৫৭ শতাংশ। আর এর আগে মার্চ শেষে এ খাতের বিতরণকৃত ঋণ ছিল ১ লাখ ৩৬ হাজার ১০ কোটি টাকা। সেই হিসাবে জুন প্রান্তিকে ভোক্তা ঋণ বেড়েছে ৮৯৬ কোটি ৩১টাকা।

তথ্যানুযায়ী, চলতি বছরের জুন প্রান্তিকে নির্মাণ খাতে বিতরণ করা ঋণের পরিমাণ দাড়িঁয়েছে ১ লাখ ২৪ হাজার ২৯৫ কোটি টাকা। যা মোট বিতরণকৃত ঋণের ৭ দশমিক ৭৮ শতাংশ। আর এর আগে মার্চ প্রান্তিকে নির্মাণখাতে ঋণ বিতরণ করা হয়েছিল ১ লাখ ২৭ হাজার ৯৩ কোটি টাকা। সেই হিসাবে জুন প্রান্তিকে নির্মাণ খাতে বিতরণ কম করা হয়েছে ২ হাজার ৭৯৮ কোটি টাকা।

প্রতিবেদন বলছে, জুন শেষে পরিবহন খাতে বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ৫২৩ কোটি টাকা। যা মোট বিতরণকৃত ঋণের শূন্য দশমিক ৭২ শতাংশ। আর এর আগে মার্চ প্রান্তিকে পরিবহন খাতে বিতরণ করা হয়েছিল ১১ হাজার ১৬৯ কোটি টাকা। সেই হিসাবে জুন প্রান্তিকে এই খাতে ঋণ বিতরণ বেড়েছে ৩৫৪ কোটি টাকা।

এছাড়া, জুন প্রান্তিকে কৃষিখাতে বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭২ হাজার ১৭৪ কোটি টাকা। যা মোট বিতরণকৃত ঋণের ৪ দশমিক ৫২ শতাংশ। আর এর আগে মার্চ প্রান্তিকে কৃষিখাতে বিতরণ করা হয়েছিল ৭১ হাজার ৭৯৪ কোটি টাকা। সেই হিসাবে জুন প্রান্তিকে কৃষিখাতে বেশি বিতরণ করা হয়েছে ৩৮০ কোটি টাকা।

প্রতিবেদন থেকে পাওয়া তথ্যে দেখা যায়, অন্যান্য খাতে দেওয়া হয়েছে ৫১ হাজার ১৩৯ কোটি টাকা, যা মোট বিতরণকৃত ঋণের ৩ দশমিক ২০ শতাংশ। আর এর আগে মার্চ প্রান্তিকে বিতরণ হয়েছিল ৫০ হাজার ৩৫৭ কোটি টাকা। সেই হিসাবে জুন প্রান্তিকে অন্যান্য খাতে ঋণ বিতরণ বেশি হয়েছে ৭৫১ কোটি টাকা।

বিএইচ

শেয়ার