Top

রংপুরের ৫ জেলায় প্রায় ২১ হাজার হেক্টর জমিতে গম চাষ

১৬ মার্চ, ২০২১ ৩:০১ অপরাহ্ণ
রংপুরের ৫ জেলায় প্রায় ২১ হাজার হেক্টর জমিতে গম চাষ
রংপুর প্রতিনিধি :

তামাক অঞ্চল বলে খ্যাত বৃহত্তর রংপুরের ৫ জেলায় এবার প্রায় ২১ হাজার হেক্টর জমিতে গম চাষ হয়েছে। উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে ৭২ হাজার ৮ শত মেট্রিক টন। এরমধ্যে রংপুর জেলায় ২ হাজার ৫৫৫ হেক্টরে, লালমনিরহাটে ১ হাজার ৪শো ৩০, কুড়িগ্রামে ৮ হাজার ৪ শো ৬৫, গাইবান্ধায় ৩ হাজার ১শো ৮০ এবং নীলফামারী জেলায় ৫ হাজার ৫৬০ হেক্টর জমিতে গম চাষ করা হয়।

কৃষকদের সহায়তার জন্য বিএডিসি উন্নতমানের বীজ সরবরাহ করা হয়েছে। রংপুরের তারাগঞ্জ উপজেলায় প্রতিবছর ব্যাপক তামাক চাষ করে এখানকার কৃষকেরা। চলতি মৌসুমে এ উপজেলায় ৪২০ হেক্টর জমিতে গমের চাষ করা হয়েছে। গতবছর ছিল ৪১০ হেক্টর জমি।

গম চাষীরা জানান, আগে আমরা এই জমিগুলোতে তামাক চাষ করেছি। কিন্তুতামাকের দাম কম হওয়ায় এবার গম চাষ করেছি উপজেলা কৃষি অফিসে প্রণোদনার মাধ্যমে গমের বীজ ও সার দেওয়া হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার উর্মি তাবাসসুম বলেন, এবছর উপজেলায় ৪১০ হেক্টর জমিতে গম চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হলেও কৃষি প্রণোদনা ও প্রদর্শনী কর্মসূচির আওতায় বীজ ও সার বিনামূল্যে বিতরণ করায় কৃষকদের তামাকের পরিবর্তে গম চাষে উদ্বুদ্ধ করা হয়েছে। এবছর গম চাষের নির্ধারিত লক্ষমাত্রা ছাড়িয়ে ৪২০ হেক্টর জমিতে পৌছাতে পেরেছি।

রংপুরের পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার জানান, উপজেলা কৃষি বিভাগ থেকে গম উৎপাদনে কৃষকদের মাঝে বিনামুল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। অনুকুল আবহাওয়ার কারণে এবারে পীরগঞ্জে গমের উৎপাদন বেশ ভাল।

কৃষক আব্দুল জলিল জানান, ৪৬ শতাংশ জমিতে গম চাষ করেছেন। ফলন ভাল হয়েছে, দাম ভাল পেয়েছেন।

পীরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান জানান, গম চাষ বৃদ্ধির জন্য উপজেলা কৃষি বিভাগ কৃষকদের উৎসাহ দেয়া হচ্ছে। এবারে উপজেলার ১৯০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে। ফলন ভালো হয়েছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রিয়াজ উদ্দিন জানান, গমের আবাদ বেশ ভাল হয়েছে প্রণোদনা হিসেবে বীজ ও সার দেয়া হয়েছে। চলতি বছর রংপুর জেলায় ২ হাজার ২২৫ হেক্টরে জমিতে গমের চাষ হয়েছে । গতবছরের তুলনায় চাষও বেশী হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক খন্দকার আব্দুল ওয়াহেদ জানান, রেকর্ড পরিমাণ কৃষককে প্রণোদনা হিসেবে বীজ ও সার দেয়া হয়েছে। রংপুর অঞ্চলের ৫ জেলা রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারীর চরের আবাদযোগ্য ৯৬ হাজার হেক্টর জমি রয়েছে। চরে গমের উৎপাদন ভাল হয়েছে।

শেয়ার