Top
সর্বশেষ

ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা

২২ অক্টোবর, ২০২৪ ১০:০২ পূর্বাহ্ণ
ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা

মহিউদ্দিন রাব্বানি: দীর্ঘদিন ধরে অস্থিরতা চলছে দেশের ব্যাংক খাতে। তারল্য সংকটে গ্রাহকদের টাকা দিতে পারছে না ব্যাংকগুলো। সংকট উত্তোরণে কেন্দ্র্রীয় ব্যাংক নানা উদ্যোগ নিলেও গ্রাহকের বিড়ম্বনার কমতি নেই। এমন পরিস্থিতিতে নেতিবাচক প্রভাব পড়ছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে।

এদিকে, প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েও বিড়ম্বনায় পড়ছেন। ছাত্র-জনতার অভ্যুত্থানে রাজনৈতিক পটপরিবর্তনের পর প্রবাসী আয়ের পারদ ঊর্ধমুখী হলেও নানা বিড়ম্বনায় অনেকেই অবৈধ চ্যানেল হুন্ডির দিকে ঝুঁকছেন।

জীবন-জীবিকার তাগিদে তিন দশক ধরে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব থাকেন শাহরুখ শাহরিয়ার। তার পরিবার রাজধানীর মিরপুরের একটি বাসায় থাকেন। পরিবার পরিজনের মাসিক খরচের জন্য স্যোশাল ইসলামী ব্যাংকের মিরপুর ১০ শাখায় প্রতিমাসে এক লাখ টাকা পাঠান। তার হিসাব নং ….৭৭৪৯। যা প্রবাসী আয় বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করছে। সম্প্রতি সময় মতো মাসিক খরচের টাকা তুলতে পারছেন না তিনি । চলতি মাসের সাত তারিখ তিনি মাসিক খরচ ৮০ হাজার টাকা পাঠান। তার স্ত্রী ব্যাংকের ওই শাখায় গেলে ব্যাংক টাকা দিতে অপারগতা প্রকাশ করে। জরুরি কারণ বলায় আপাতত ৫ হাজার টাকা নিতে বলেন ব্যাংকের দায়িত্বরত এক কর্মকর্তা।

ফলে চরম বিড়ম্বনায় পড়ের শাহরিয়ারের স্ত্রী। বাসা ভাড়া, ইলেকট্রিসিটি বিল, সন্তানদের পড়াশোনার খরচ, বৃদ্ধ শাশুড়ির ওষুধের খরচ নিয়ে বিপাকে পড়েন। টাকার যোগান দেওয়ার অন্য কোন পথও নেই। পরে তার পরিচিত এক আত্মীয়ের মাধ্যমে ওই ব্যাংকের গুলশান শাখা থেকে দুই সপ্তাহ পর টাকা তুলতে সক্ষম হন।

নানা অব্যবস্থাপনায় গ্রাহকের ভোগান্তি যেন নিত্যনৈমত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এবিষয়ে স্যোশাল ইসলামী ব্যাংক মিরপুর শাখার প্রিন্সিপার অফিসার সামিনা জারিন খানের সাথে মুঠোফোনে কয়েক বার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি। তিনি ফোন রিসিভ করেননি।

শুধু শাহরিয়ার নয় অসংখ্য প্রবাসী ভুক্তভোগী রয়েছে। নিরুপায় হয়ে অনেকে অবৈধ চ্যানেলে টাকা পাঠাতে যাচ্ছে। ক্ষোভ প্রকাশ করে আরেক প্রবাসী জামিল উদ্দিন বলেন, বৈধ পথে টাকা পাঠিয়ে লাভ কি? আমরা প্রবাসী বাংলাদেশ আমাদেরকে গুরুত্ব দেয় না। অথচ আমাদের রক্ত-ঘামে দেশের অর্থনীতির চাকা সচল হচ্ছে। তিনি বলেন, দেশ প্রেম দেখিয়ে লাভ নেই। অবৈধ চ্যানেল হুন্ডিতে আমাদের খরচও কম। টাকাও পরিবারের কাছে চলে যাচ্ছে সময় মতো।

এদিকে তাওহিদুল ইসলাম নামে এক গ্রাহক গত রোববার ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের রামপুরা শাখায় ৩ লাখ টাকার চেক দিলেও টাকা তুলতে পারেননি। ক্যাশ কাউন্টার থেকে জানানো হয়, নগদ ১ লাখ টাকা দেওয়াও সম্ভব নয়। বাধ্য হয়ে নতুন চেক দিয়ে মাত্র ৫০ হাজার টাকা তুলতে সক্ষম হন তিনি। কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত অভিযোগ নম্বরে কল করলে কোনো সন্তোষজনক জবাব পাননি তাওহিদ। একই শাখায় টাকা তুলতে আসা অপর গ্রাহক জাহান আরা বেগম ২০ হাজার টাকার চেক দিলে তাকে ৫ হাজার টাকা নগদ দেওয়া হয়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকসহ বেশ কয়েকটি শরিয়াহভিত্তিক ব্যাংকে চেক নিয়ে ঘোরাঘুরি করেও চাহিদামতো টাকা তোলা যায়নি গত সপ্তাহের পুরোটা সময়, যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন গ্রাহকেরা।

চাঁদপুর সদর উপজেলায় ইসলামী ব্যাংকের এক গ্রাহকও একই অভিযোগ করেন। তিনি প্রয়োজনীয় টাকা তুলতে পারছেন না বলে জানান। ফলে তার জরুরী কাজগুলো আটকে যায়।

গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায় রাজধানীর দিলকুশা এলাকার ইসলামী ব্যাংক, স্যোশাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, আল আরাফাহ ব্যাংকের কোন এটিএম বুথেই টাকা নেই। এছাড়া রাজধানীর অন্যান্য এলাকায়ও একই চিত্র দেখা গেছে। বুথ কর্মীরা জানান, এস আলমের নিয়ন্ত্রণ চলে যাওয়ার পর থেকেই টাকা দেওয়া হচ্ছে না অধিকাংশ বুথে। খোঁজ নিয়ে জানা যায়, ব্যাংক খাতের মাফিয়া এস আলমের নিয়ন্ত্রণে যেসব ব্যাংক ছিলো সেসব ব্যাংকে চরম তারল্য সংকট দেখা দিয়েছে।

বিশেষত যেসকল ব্যাংক এস আলমের নিয়ন্ত্রণে ছিলো সেগুলোতেই তরল্য সংকট প্রকট। সম্প্রতি দুর্বল কয়েকটি ব্যাংককে তারল্য সংকট কাটাতে ঋণ সহায়তার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, তারল্য সংকটে ভুগতে থাকা দুর্বল ৬ ব্যাংককে মোট ১ হাজার ৬৪০ কোটি টাকা ঋণ সহায়তা দিয়েছে সবল ৩ ব্যাংক।

সূত্র জানায়, তারল্য সংকটে ভুগতে থাকা দুর্বল ব্যাংকগুলোকে সহায়তা করতে ঋণ দিচ্ছে সবল ব্যাংকগুলো। এতে আর্থিকভাবে কিছুটা সংকট কাটিয়ে উঠছে তারল্য সংকটে পড়া দুর্বল ব্যাংকগুলো।

সোনালি ব্যাংক পিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি ও ডাচ বাংলা ব্যাংক পিএলসি ৬টি ব্যাংককে ১ হাজার ৬৪০ কোটি টাকা ঋণ সহায়তা দিয়েছে উল্লেখ করে সূত্র জানায়, এরমধ্যে ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক ৩৭৫ কোটি টাকা, সোশ্যাল ইসলামি ব্যাংক ৩০০ কোটি, ইউনিয়ন ব্যাংক ১৫০ কোটি ও গ্লোবাল ইসলামি ব্যাংক পেয়েছে ৯৫ কোটি টাকা। আর ন্যাশনাল ব্যাংক পিএলসি ৩২০ কোটি ও এক্সিম ব্যাংক পিএলসি তারল্য সহায়তা পেয়েছে ৪০০ কোটি টাকা।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টির বিপরীতে দুর্বল ব্যাংকগুলোকে ধার দিতে সবল ১০ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও তাদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন গভর্নর ড. আহসান এইচ মনসুর। ব্যাংকগুলো হলো: রাষ্ট্রায়ত্ত সোনালি ব্যাংক, বেসরকারি খাতের ব্র্যাক, ইস্টার্ন, সিটি, শাহ্জালাল ইসলামি, মিউচুয়াল ট্রাস্ট, পুবালি, ঢাকা, ডাচ্-বাংলা ব্যাংক  ও ব্যাংক এশিয়া।

এর আগে ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পরেই আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় নিয়ে নগদ টাকা তোলার সীমা বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক। প্রথম দিকে উত্তোলনের সীমা ১ লাখ টাকা থাকলেও পর্যায়ক্রমে সাপ্তাহিক ভিত্তিতে তা বাড়ানো হয়। এরপর সপ্তাহে এ সীমা ৫ লাখ টাকা। তবে এতে অনেক গ্রাহক ব্যাংক থেকে প্রয়োজনমতো টাকা তুলতে পারেননি। নিজের টাকা ব্যাংক থেকে তুলতে না পারায় গ্রাহকদের মাঝে চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

তীব্র তারল্য সংকটে বেসরকারি খাত: এদিকে উৎপাদন ব্যাহত হওয়ায় ব্যবসার প্রবৃদ্ধি শ্লথ। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জুলাইয়ে তালিকাভুক্ত ব্যাংকগুলোর ঋণের সুদহারের ভারিত গড় ছিল ১১ দশমিক ৫৭ শতাংশ।

উৎপাদন ব্যাহত হওয়ায় ব্যবসার প্রবৃদ্ধি শ্লথ। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জুলাইয়ে তালিকাভুক্ত ব্যাংকগুলোর ঋণের সুদহারের ভারিত গড় ছিল ১১ দশমিক ৫৭ শতাংশ। ব্যবসায়ীরা বলছেন, কোনো কোনো ক্ষেত্রে ব্যাংক ঋণের সুদহার এখন ১৪-১৫ শতাংশে গিয়ে ঠেকছে। আবার সংকটে থাকায় গ্রাহকের টাকা দিতে পারছে না কয়েকটি ব্যাংক। এ পরিস্থিতিতে বেসরকারি অনেক প্রতিষ্ঠান এখন কর্মীদের বেতনও দিতে পারছে না। সব মিলিয়ে বেসরকারি খাতে প্রকট হয়ে উঠেছে তারল্য সংকট।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, গত জুলাই শেষে বেসরকারি খাতে ঋণ ছিল ১৬ লাখ ৪১ হাজার ২২৮ কোটি টাকা। আগস্ট শেষে এর পরিমাণ দাঁড়িয়েছে ১৬ লাখ ৪২ হাজার ৭০২ কোটি টাকায়। এ হিসাবে এক মাসে ঋণের প্রবৃদ্ধি হয়েছে মাত্র দশমিক শূন্য ৯ শতাংশ।

সার্বিক পরিস্থিতি নিয়ে বাংলাদেশ ব্যাংক বলছে, গ্রাহকের আস্থা ফেরাতে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। গ্রাহকদের ধৈর্য ধরতে হবে।

বাংলাদেশ ব্যাংককের যুগ্ম পরিচালক তানভীর আহমেদ বাণিজ্য প্রতিদিনকে বলেন, চলমান সংকট উত্তোরণে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। তবে সব গ্রাহক দল বেঁধে টাকা তুলতে আসে তাহলে তো বিড়ম্বনায় পড়তে হবে। সবাইকে এক সাথে টাকা দেওয়াও সম্ভব নয়।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা বলেন, মানুষ হুমড়ি খেয়ে পড়ছে ব্যাংকের ওপর। এ প্রবণতা চলতে থাকলে ব্যাংককে যত টাকাই দেয়া হোক না কেন, ব্যাংক এতো মানুষের চাপ সামাল দিতে পারবে না।

মানুষকে অহেতুক হুমড়ি খেয়ে না পড়ার আহ্বান জানিয়ে শিখা বলেন, গ্রাহকের আস্থা ফেরাতে সর্বাত্মক চেষ্টা করছে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকের আস্থা ক্ষুণ্ন হবে না।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, বাণিজ্যিক ব্যাংকগুলো দীর্ঘ সময় ধরেই তারল্য সংকটে ভুগছে, এটা অস্বীকার করার উপায় নেই। এদিকে খেলাপি ঋণও বেড়ে গেছে। ফলে বাড়ছে ব্যাংকের ঝুঁকিপূর্ণ সম্পদ। তিনি আরও বলেন, ব্যাংকিং খাতে এখন সুশাসন প্রতিষ্ঠা করা জরুরি হয়ে পড়েছে। এটি না হলে সংকট আরও বাড়বে।

এনজে

শেয়ার