Top
সর্বশেষ

চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক

২২ অক্টোবর, ২০২৪ ১:২০ অপরাহ্ণ
চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক

চাঁদপুর প্রতিনিধি: চলতি মৌসুমে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় কৃষকদের ধান ক্ষেতে দেখা দিয়েছে ‘পাতা ব্লাস্ট’ রোগের সংক্রমণ। এতে ফসল নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।

উপজেলার মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের আওতায় বেশ কিছু মাঠে দেখা গেছে আমন ধানের ক্ষেতে পাতা ব্লাস্ট রোগে আক্রান্ত। কেউ বলেছেন এটি খোল পোড়া বা পচা রোগ। এর ফলে ধানের পাতা পচে নষ্ট হচ্ছে। এ রোগ প্রতিরোধে কীটনাশক প্রয়োগ করেও কাজে আসছে না বলে জানান কৃষকরা।

মতলব উত্তর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায়, মতলব উত্তর উপজেলায় মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের আওতায় ১টি পৌরসভা ও ১৪টি ইউনিয়নে ৮ হাজার ৪৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এই জেলার শতকরা প্রায় ৮০ ভাগ জনসাধারণ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষি ফসল ঘরে তুলে তাদের মৌলিক চাহিদা পূরণে চেষ্টা করে। এসবের মধ্যে সবচেয়ে লাভজনক ফসল হচ্ছে আমন ধান। আর আমন চারা রোপণের সময় প্রত্যেক বছরে বন্যা দেখা দিলেও এ বছরে তেমন প্রভাব পড়েনি।

আধুরভিটি গ্রামের কৃষক আলাউদ্দিন বলেন, এবার আমি ৪৫ শতাংশ জমিতে আমন ধানের আবাদ করেছি। এর শুরুতে খরার কবলে সেচ দিয়ে চারা রোপণ করতে হয়েছে। সেই সঙ্গে অতিরিক্ত দামে শ্রমিক ও চারা ক্রয়সহ সার প্রয়োগ করেছি। এখন সেই ক্ষেত পঁচারি রোগ দেখা দিয়েছে। এ থেকে পরিত্রাণ পেতে কীটনাশক প্রয়োগ করেও কাজে আসছে না। ধান ক্ষেতে রোগবালাই দেখা গেলেও দেখা যাচ্ছে না কৃষি কর্মকর্তাদের। তাই দোকানিদের পরামর্শে কীটনাশক কিনে প্রয়োগ করছি।

এ বিষয়ে মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা ফয়সাল মোহাম্মদ আলী জানান, এটি ধানের ব্লাস্ট রোগ নয়, এটি একটি ব্যাকটেরিয়াজনিত রোগ। পানি জমে থাকার কারণে হয়ত এ সমস্যাটা বেশি হয়েছে। বীজবাহিত সমস্যার কারণে এটা হতে পারে। যেখান থেকে এই বীজটা সংগ্রহ করেছে ওই বীজে যদি পূর্বে এই রোগটা থেকে থাকে তাহলে এটা হতে পারে। আর এই রোগগুলো বেশিরভাগ বিআর-১১ ধানের জমিতে হয়ে থাকে। কৃষকদের প্রতি পরামর্শ থাকবে আপনারা বিআর-১১ ধানটা না করে আমনের বেশ কিছু ভালো জাত রয়েছে যেমন বিআর-৮৭, ৯২, ৯৫। এ ধানগুলোতে রোগে আক্রমণ কম হয়।

এনজে

শেয়ার