Top
সর্বশেষ

গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি হামলায় নিহত ৪৫

২৭ অক্টোবর, ২০২৪ ৪:০৭ অপরাহ্ণ
গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি হামলায় নিহত ৪৫

যুদ্ধবিধ্বস্ত গাজায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। স্থানীয় সময় গতকাল শনিবার রাতে উত্তরাঞ্চলীয় বেইত লাহিয়া এলাকায় দুটি বাড়িতে এই হামলা চালানো হয়। ইসরায়েলি বাহিনীর দাবি, হামাসের একটি কমান্ড ও কন্ট্রোল সেন্টার লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল।

প্রত্যক্ষদর্শী ও মেডিকেল সূত্রের বরাতে আল জাজিরা জানায়, শনিবার রাতে বেইত লাহিয়ায় একটি বাড়িতে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ৩৫ জন নিহত হন। পরে আরেকটি বাড়িতে হামলা চালালে নিহত হন ১০ জন।

এদিন সন্ধ্যায় গাজা সিটির সালাহ আল-দ্বীন স্কুলেও হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। স্কুলটিতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছিল। সেখানে হামলায় একজন নিহত ও অনেকে আহত হন।

এদিকে বেইত লাহিয়ায় ইসরায়েলি হামলার সমালোচনা করেছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় এটিকে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন বলে উল্লেখ করেছে। ইসরায়েলের বিরুদ্ধে সাধারণ মানুষকে পদ্ধতিগত ও নির্মমভাবে হত্যার অভিযোগ তুলেছে দেশটি।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন, জিম্মি করা হয় দুই শতাধিক মানুষকে। এরপর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। হামলায় গত এক বছরে গাজায় প্রায় ৪৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে লাখো মানুষ। বাস্তুচ্যুত হয়েছে ২৩ লাখ বাসিন্দার বলতে গেলে সবাই। ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার ঘরবাড়ি।

এম জি

শেয়ার