Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

টেকসই অর্থায়ন বিষয়ে দিনব্যাপী সাউথইস্ট ব্যাংকের দক্ষতা উন্নয়ন কর্মসূচি

২৭ অক্টোবর, ২০২৪ ৬:৫৬ অপরাহ্ণ
টেকসই অর্থায়ন বিষয়ে দিনব্যাপী সাউথইস্ট ব্যাংকের দক্ষতা উন্নয়ন কর্মসূচি

বাংলাদেশ ব্যাংকের ‘সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট’ এর সাথে যৌথভাবে ব্যাংকের প্রশিক্ষণ ইনস্টিটিউটে “টেকসই অর্থায়ন” বিষয়ে একটি দিনব্যাপী দক্ষতা উন্নয়ন কর্মসূচির আয়োজন করেছে।

রোববার (২৭ অক্টোবর) কর্মসূচিটি হাইব্রিড ফরম্যাটে পরিচালিত হয় এবং এতে ব্যাংকের প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানগণ, নির্বাহী ও কর্মকর্তাবৃন্দ এবং সকল শাখা প্রধানগণ অংশগ্রহণ করেন।

এই কর্মসূচিতে টেকসই অর্থায়নের সারমর্ম, টেকসই অর্থায়ন রিপোর্টিং, সবুজ পুনঃঅর্থায়ন স্কিম এবং পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা (ইএসআরএম) নির্দেশিকা অন্তর্ভুক্ত ছিল।

কর্মসূচির উদ্বোধন করেন সাউথইস্ট ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক নুরুদ্দিন মোঃ ছাদেক হোসাইন, যিনি ব্যাংকের টেকসই কার্যক্রমে প্রতিশ্রতিবদ্ধতা এবং বাংলাদেশ ব্যাংকের ‘সাসটেইনেবিলিটি রেটিং’-এ শীর্ষস্থান অর্জনের কৌশলগত লক্ষ্য নিয়ে আলোচনা করেন।

তিনি আর্থিক প্রতিষ্ঠানের পরিবেশগত, সামাজিক এবং অর্থনৈতিক ইতিবাচক পরিবর্তন সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন এবং টেকসই অর্থায়নকে গ্রাহক এবং সমাজের দীর্ঘমেয়াদী উন্নয়নের জন্য অপরিহার্য বলে অভিহিত করেন।

মোঃ ছাদেক হোসাইন বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পরিচালক চৌধুরী লিয়াকত আলী এবং অন্যান্য কর্মকর্তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং কর্মসূচিতে তাঁদের অবদানকে অত্যন্ত মূল্যবান হিসেবে অভিহিত করেন।

কর্মসূচিত চৌধুরী লিয়াকত আলী, পরিচালক, বাংলাদেশ ব্যাংক, টেকসই অর্থায়ন নীতি, সাসটেইনেবিলিটি রেটিং পদ্ধতি এবং জলবায়ু সম্পর্কিত আর্থিক প্রকাশনা বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক শাখাওয়াত হোসেন ত্রৈমাসিক টেকসই অর্থায়ন রিপোর্টিং এর কাঠামো তুলে ধরেন এবং এর উন্নয়নের ক্ষেত্র সমূহ আলোকপাত করেন। যুগ্ম পরিচালক, মোঃ আবু রায়হান গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড (জিটিএফ) সহ বিভিন্ন পুনঃঅর্থায়ন স্কিমের সাথে পরিচয় করান এবং সহকারী পরিচালক মোঃ আবু নাইম ইএসআরএম নির্দেশিকা এবং ব্যাংকের টেকসই রেটিং উন্নয়নে একটি শক্তিশালী পরিবেশ ও সামাজিক ব্যবস্থাপনা ব্যবস্থার (ইএসএমএস) প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন।

উক্ত কর্মসূচিতে সাউথইস্ট ব্যাংক পিএলসি-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক মাছুম উদ্দিন খান ও আবিদুর রহমান চৌধুরী সহ, প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধান ও গুরুত্বপূর্ণ নির্বাহীগণ এবং ঢাকাস্থ শাখা প্রধানগণ সরাসরি উপস্থিত ছিলেন। অন্যান্য শাখা প্রধানগণ ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে সংযুক্ত ছিলেন।

এম জি

শেয়ার