Top

মাগুরার নবগঙ্গা নদী নাব্যতা হারিয়ে এখন মৃত

২০ মার্চ, ২০২১ ৬:২২ অপরাহ্ণ
মাগুরার নবগঙ্গা নদী নাব্যতা হারিয়ে এখন মৃত
মাগুরা প্রতিনিধি :

মাগুরার নবগঙ্গা নদী নাব্যতা হারিয়ে দখলের পাশাপাশি ব্যাপকভাবে দূষণের শিকার হচ্ছে। দখল ও দূষণের কারণে নবগঙ্গা নদী এখন মৃতপ্রায়। মাগুরা জেলায় ছোট বড় বেশ কয়েকটি নদ-নদী থাকলেও অন্যতম নবগঙ্গা নদী।

মাগুরা জেলা দিয়ে বয়ে গেছে কুমার, ফটকি, চিত্র, গড়াই ও মধুমতি নদী। এ সব নদীতে বর্ষা মৌসুমে যৌবন থাকলেও শুক্ন মৌসুমে পানি থাকে না। তাছাড়া নদীর তলদেশে পলি পড়ে নদী গর্ভ ভরাট হয়ে গেছে। এ সব নদীতে পানির স্রোত না থাকায় নদীগুলো মৃতপ্রায়।

নবগঙ্গা নদীর প্রাণকেন্দ্রে নতুন বাজার সেতু গড়ে উঠেছে। নদীর দুই পাশে শহরের বাসা বাড়ির ময়না আবর্জনা ফেলে পানিকে করছে দূষিত।

নদী-খাল দখল করে দোকানপাট, ঘরবাড়ি ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এতে নদীর পরিবেশ ও জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে। শহরের ড্রেনের লাইন নদীর সঙ্গে মিলিত হওয়া নদীর পানি দূষিত হচ্ছে। যে কারণে নদীর তার বৈচিত্র হারাচ্ছে।

নদী বাঁচাও সংগঠনের সভাপতি বারিক আনজাম বারকি বলেন, নবগঙ্গা নদী দখল হয়ে গেছে। এতে নদীর গতিপ্রবাহ থেমে গেছে। এক সময় মাগুরা শহরে সরাসরি নৌপথে পণ্য পরিবহন হতো। এখন সেই নদী হেটে পার হওয়া যায়।

মাগুরা জেলা প্রশাসক ডা. আশরাফুল আলম বলেন, নদ-নদী অবৈধ দখলদার উচ্ছেদ বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। পর্যায়ক্রমে জেলার অন্যান্য নদ-নদীর দূষণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

শেয়ার