Top

চাঁদাবাজদের কবলে সোনাগাজীর তরমুজ চাষীরা

০৩ এপ্রিল, ২০২১ ৩:৪৫ অপরাহ্ণ
চাঁদাবাজদের কবলে সোনাগাজীর তরমুজ চাষীরা
ফেনী প্রতিনিধি :

চাঁদাবাজদের কবলে পড়ে লোকশান গুনছে সোনাগাজীর উপকূলীয় তরমুজ চাষীরা। বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় পর্যায়ের নেতাকর্মী ও এলাকার ছিচকে সন্ত্রাসীরা বিভিন্ন অযুহাতে তরমুজ চাষীদের কাছ থেকে বিপুল পরিমাণ চাঁদা আদায় করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক তরমুজ চাষী জানান- তারা মসজিদ, মক্তব, ওয়াজ মাহফিল ও দলীয় সভা সমাবেশের নামে নিয়মিত চাঁদা আদায় করছে। জমির উপর দিয়ে তরমুজের গাড়ি যেতে হলে প্রতি জমির মালিকের প্রতিদিন দিতে হচ্ছে পাঁচ শত টাকা। তরমুজ বহনকারী গাড়ি যাওয়ার সময় প্রতি গাড়ি থেকে ১৫০০/২০০০ টাকা চাঁদা আদায় করে।

শুক্রবার (২ এপ্রিল) সন্ধ্যায় তরমুজ বহনকারী ট্রাক যাওয়ার সময় চাঁদা দিতে অস্বীকার করায় পিটিয়ে আহত করে তরমুজ চাষী ওসমান গনিকে। এ ঘটনায় তিনি বাদী হয়ে হোসেন, সরকার , জুয়েল ও জসিম সর্দারকে আসামি করে অভিযোগ দয়ের করেন।

তরমুজ চাষী মোজাম্মেল হক শামীম জানায়, প্রায় ৪০ লক্ষ টাকা খরচ করে ৩৫ একর জমিতে তরমুজ চাষ করেছেন কিন্তু ফসল উত্তোলনের সময় এলাকার প্রভাবশালীরা দিনে-রাতে তার জমি থেকে জোরপূর্বক তরমুজ নিয়ে যাচ্ছে। তাছাড়া তাদের দাবীকৃত চাঁদা দিতে অপারগতা জানালে এলাকার গরু-মহিষের খামারিরা দিনে ও রাতে শতশত গরু মহিষ দিয়ে জমির তরমুজ নষ্ট করছে। তাদের কিছু বলতে গেলে উল্টো শ্রমিকদের মারধর করা হচ্ছে। ফলে পুঁজি নিয়ে বাড়ি ফেরাও তার জন্য কষ্টকর হবে বলে জানান তিনি।

এবছর উপজেলার চর দরবেশ ইউনিয়নের দক্ষিণ চরদরবেশ গ্রামে প্রায় ৪০০ একর জমিতে চাষ হয় তরমুজ। ছোট ফেনী নদীর কুলে প্রায় ৩৫ একর জমিতে তরমুজ চাষ করেছেন নোয়াখালীর সুবর্ণচরের কৃষক মোজাম্মেল হক শামীম। কয়েক দফা চাঁদা দিতে বাধ্য হওয়ার পর ফসল উত্তোলের সময় স্থানীয় প্রভাবশালীদের রোষানলে পড়েছেন তিনি।

তরমুজ চাষীরা জানান, এসব ব্যাপারে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের অবহিত করেও কোন কাজ হয়নি।

স্থানীয় চেয়ারম্যান নুরুল ইসলাম ভুট্টু বলেন, তরমুজ চাষীরা ভয়ে আমাদের কাছে কোন অভিযোগ করেননি। বিষয়টি যেহেতু এখন জেনেছি প্রশাসনের সাথে আলাপ করে ব্যবস্থা গ্রহণ করবো।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাজেদুল ইসলাম পলাশ বলেন, একজন তরমুজ চাষীর অভিযোগ পেয়েছি, তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, সোনাগাজী উপজেলার উপকূলীয় বিস্তির্ণ চরাঞ্চলে গত কয়েক বছরে তরমুজের বাম্পার ফলন হয়েছে। প্রতিবছর বাড়ছে তরমুজের চাষ। একসময় উপকূলীয় এলাকার বিপুল জমি লবানাক্ততার কারণে অনাবাদি পড়ে থাকতো। মুচাপুর ক্লোজার ড্যাম নির্মানের পর উপকূলীয় এলাকার জমিগুলো লবনাক্ততা মুক্ত হতে শুরু করলে ভিন্ন জেলা থেকে তরমুজ চাষীরা এসে জমি লীজ নিয়ে তরমুজ চাষ শুরু করে। ফলে গত চার বছর ধরে সোনাগাজীর কৃষিখাতে তরমুজ চাষের বিপ্লব ঘটে।

শেয়ার