Top

জনমানব শুন্য কক্সবাজার সমুদ্র সৈকত

০৩ এপ্রিল, ২০২১ ৭:১৭ অপরাহ্ণ
জনমানব শুন্য কক্সবাজার সমুদ্র সৈকত
কক্সবাজার প্রতিনিধি :

করোনা সংক্রমণ পুনরায় বৃদ্ধি পাওয়ায় মন্ত্রণালয়ের নির্দেশে কক্সবাজার সমুদ্র সৈকতসহ সকল পর্যটন স্পট ও বিনোদন কেন্দ্র বন্ধ ঘোষণা করেছেন জেলা প্রশাসন। শুক্রবার (২ এপ্রিল) থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করায় জনমানবহীন নিরব নিঃশব্দ হয়ে পড়েছে সৈকতসহ সকল পর্যটন স্পট ও বিনোদন কেন্দ্র। ২ এপ্রিল থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

প্রশাসনের নির্দেশনার পর কক্সবাজার সমুদ্র সৈকতসহ সকল পর্যটন স্পট ও বিনোদন কেন্দ্রে পর্যটক ভ্রমনে বিধি-নিষেধ আরোপ করায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। এতে কোন পর্যটক প্রবেশ করতে দেয়া হচ্ছে না। পর্যটক না থাকায় সৈকতের দোকান-পাটও বন্ধ রয়েছে। তবে হোটেল, মোটেল, গেস্ট হাউজ, রেস্টুরেন্ট ও বিপনি কেন্দ্র গুলোতে স্বাস্থবিধি মানার শর্তে খোলা রাখা হয়েছে। কক্সবাজারে অবস্থান করা পর্যটকরা ফেরত যেতে শুরু করেছে।

কক্সবাজারের জেলা প্রশাসক ও জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সভাপতি মো. মামুনুর রশীদ বলেন, দেশে করোনা সংক্রমণের হার আশংকাজনকভাবে বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার (১ এপ্রিল) সন্ধ্যায় পর্যটন মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসনের কাছে একটি নির্দেশনা পৌঁছায়। নির্দেশনামতে কক্সবাজার সমুদ্র সৈকতসহ সকল পর্যটন স্পট ও বিনোদন কেন্দ্র আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়।

তবে হোটেল, মোটেল, গেস্ট হাউজ, রেস্টুরেন্ট ও বিপনি কেন্দ্র গুলোতে স্বাস্থবিধি মানার শর্তে খোলা রাখা হয়েছে। সরকারের এ নির্দেশনা মত ব্যবস্থা নিচ্ছে জেলা প্রশাসন, ট্যুরিস্ট পুলিশসহ প্রশাসনের সংশ্লিষ্টরা। মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার পর থেকে ঘুরতে আসা পর্যটকদের সৈকতে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। পাশাপাশি সৈকতের বিনোদন ছাতা (কিটকট), বিচ-বাইক ও জেটস্কি সহ সব ধরণের পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। সমুদ্র সৈকতসহ পর্যটন কেন্দ্রগুলোতে নজরদারি রাখতে ট্যুরিস্ট পুলিশের টহল জোরদার করা হয়েছে। এরপূর্বে বৃহস্পতিবার (১ এপ্রিল) সকাল থেকে সেন্টমার্টিন্স দ্বীপের সাথে কক্সবাজার ও টেকনাফের মধ্যকার সকল ধরনের পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় সেন্টমার্টিন দ্বীপে পর্যটকদের গমনাগমনের নিষেধাজ্ঞা দেয়া হয়।

সি-গাল হোটেল লিমিটেড এর ব্যবস্থাপক নুর মোহাম্মদ রাব্বি জানান, কক্সবাজার সমুদ্র সৈকতসহ সকল পর্যটন স্পট ও বিনোদন কেন্দ্র বন্ধ ঘোষনা করায় জনমানবহীন নিরব নিঃশব্দ হয়ে পড়েছে সৈকতসহ সকল পর্যটন স্পট ও বিনোদন কেন্দ্র। এতে কক্সবাজারে অবস্থান করা পর্যটকরা ফেরত যেতে শুরু করেছে। পাশাপাশি হোটেল মোটেলে অগ্রিম কক্ষ বুকিং বাতিল করা হচ্ছে।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের সহকারী পুলিশ সুপার চৌধুরী মিজানুজ্জামান জানান, সমুদ্র সৈকতে কাউকে নামতে দেয়া হচ্ছেনা। পাশাপাশি সৈকত লাগোয়া সকল দোকান বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি সৈকতের বিনোদন ছাতা (কিটকট), বিচ-বাইক ও জেটস্কি সহ সব ধরণের পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি সমুদ্র সৈকতসহ পর্যটন কেন্দ্রগুলোতে নজরদারি রাখতে ট্যুরিস্ট পুলিশের টহল জোরদার করা হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মো: আমিন আল পারভেজ জানান, দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা কক্সবাজার সমুদ্র সৈকত সহ পর্যটন কেন্দ্র গুলোতে এসে ভিড় করে থাকে। এতে করোনা সংক্রমনের ঝুকিটা বেশি। বেশ কিছুদিন ধরে পর্যটকদের স্বাস্থ্যবিধি মানতে সচেতনতা করার চেষ্টা করা হলেও নিয়ন্ত্রণ করা যাচ্ছেনা। জন সমাবেশ যাতে না হয় সে জন্য সাময়িকভাবে বন্ধ ঘোষনা করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সৈকত সহ পর্যটন স্পটগুলো পুনরায় খোলে দেয়া হবে।

এর পুর্বে করোনা মহামারির কারণে গত বছর ১৮ মার্চ থেকে কক্সবাজারের সকল পর্যটন কেনদ্রগুলো বন্ধ ঘোষণা করেছিল প্রশাসন। পরবর্তীতে গত বছর ১৭ আগস্ট থেকে স্বাস্থ্যবিধিসহ নানা নির্দেশনা মানার শর্তে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল।

শেয়ার