Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ছোট্ট ফাহিমের মনে অনেক বড় স্বপ্ন

০৮ এপ্রিল, ২০২১ ২:০১ পূর্বাহ্ণ
ছোট্ট ফাহিমের মনে অনেক বড় স্বপ্ন
স্পোর্টস ডেস্ক :

বয়সে একেবারেই তরুণ বসুন্ধরা কিংসের সেন্টার মিডফিল্ডার, রাইট উইঙ্গার ফাহিম মোর্শেদ। বাফুফের বয়সভিত্তিক জাতীয় দলগুলোর বিভিন্ন পর্যায়ে খেলার অভিজ্ঞতায় অভিজ্ঞ বিকেএসপির সাবেক এ শিক্ষার্থী। সতীর্থ অনেকেই আজ জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছেন। ফাহিমের এখনো সেই সুযোগ হয়নি। তাতে তিনি মোটেও আশাহত কিংবা বিচলিত নন। বয়সটা অনুকূলে মাত্র; ১৯ বছর। এখনো অনেক পথ সামনে। জাতীয় দলে প্রবেশের আগে ক্লাব পর্যায়ে নিজেকে ঝালিয়ে নিতে চান। বর্তমানে বসুন্ধরা কিংসের জার্সিতে খেলছেন। এই ক্লাবেই নিজেকে পরিণত করে জাতীয় দলে জায়গা করে নিতে চান গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার প্রধান বাড়ির ছোট ছেলে ফাহিম মোর্শেদ প্রধান।

২০১৯-২০ মৌসুমে প্রিমিয়ার লিগের বর্তমানে জনপ্রিয়, সফলতম ক্লাব বসুন্ধরা কিংসে আগমন ফাহিমের। এর আগে সাইফ স্পোর্টিং এবং চট্টগ্রাম আবাহনীর মতো সেরা দুই ক্লাবে খেলার সুযোগ হয়েছে তার। সেখানে ভালো করার সুবাদেই কিংসের মতো বড় ক্লাবে জায়গা হয়েছে। গেল বছর কিংসে এলেও সেভাবে খেলার সুযোগ হয়নি। আবার করোনার কারণে লিগও মাঝপথে বন্ধ হয়ে গেছে। চলতি মৌসুমেও আছেন কিংসে। এবারো খেলতে পারেননি। আসলে ফাহিম যে পজিশনে খেলেন; সেখানে অনেক সিনিয়র এবং অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে কিংসের টেন্টে। এবার প্রিমিয়ার লিগের প্রথম লেগে ২০ জনের দলে থাকলেও সেরা একাদশে জায়গা করে নিতে পারেননি। তবে লিগের দ্বিতীয় লেগে চূড়ান্ত একাদশে জায়গা করে নেবেন প্রত্যাশা ফাহিমের।

বসুন্ধরা কিংসের জার্সিতে খেলার সুযোগ না পেলেও, এই ক্লাবের প্রেমে ভালোই মজে গেছেন। আমৃত্যু এখানে কাটিয়ে দিতে পারলে খুশি হতেন। তবে সেটা যেহেতু সম্ভব নয়; তাই বসুন্ধরা কিংসের জার্সিতে ক্যারিয়ারের ইতি টানতে চান তিনি। বাদল, সাব্বির, কায়সারের নাম বললে যেমন মোহামেডান ক্লাব সামনে চলে আসে। আবার মুন্না, আসলামদের নামে আবাহনী। ফাহিম বসুন্ধরাতে সেই ধারাই চালু করতে চান। ফাহিম মানেই বসুন্ধরা কিংস। বসুন্ধরা কিংস মানেই ফাহিম মোর্শেদ। কিংসের পরিবেশ, কোচিংস্টাফ, এখানে থাকা-খাওয়া, ট্রেনিং সুবিধা- এসবই ছোট্ট ফাহিমের মনে অনেক বড় স্বপ্ন এঁকে দিচ্ছে। ফাহিম জানেন কিংসে খেলা মানেই একদিন জাতীয় দলে প্রবেশ নিশ্চিত। বর্তমানে সেরা সব খেলোয়াড়ই যে এই ক্লাবের। বড় ভাইদের কাছ থেকে যে জ্ঞানটুকু নিচ্ছেন; ভবিষ্যতে সেটাই মাঠে প্রয়োগ করতে চান ফাহিম।

বড় হয়ে ফুটবলার হবেন এমনটা কল্পনাতেও ছিল না। বাবা-মায়ের ইচ্ছা ছেলে তাদের ইঞ্জিনিয়ার হবে। মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞানের ছাত্র ছিলেন ফাহিম। জেএসসিতে গোল্ডেন এ প্লাস পেয়েছেন। এসএসসিতে অল্পের জন্য গোল্ডেন এ প্লাস হাতছাড়া হয়েছে। এইচএসসিতেও ভালো ফল করেছেন। তবে মাধ্যমিকে পড়াকালীনই ফুটবলের নেশায় পেয়ে বসে তাকে। বিকেএসপির ছাত্রদের খেলাধুলার প্রতি নেশা থাকা তো স্বাভাবিকই! ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন শিকেয় তুলে এখন দেশসেরা ফুটবলার হওয়ার স্বপ্নে বিভোর ফাহিম। মফস্বলে বড় হলেও ফাহিমদের বাড়ির পরিবেশটা ছিল আর দশটা বাড়ি থেকে ভিন্ন। বাবা আব্দুর রাজ্জাক আউয়াল শিক্ষিত চাকরিজীবি (বর্তমানে অবসরে)। বড় ভাই ড. ফিরোজ কবির (হামদর্দ) এবং একমাত্র বড় বোন গণিতে মাস্টার্স সম্পন্ন করে এখন চাকরির পরীক্ষা দিচ্ছেন।

ফাহিমের বাবা ভালো ফুটবল খেলতেন। গোবিন্দগঞ্জে বেশ নামডাক ছিল তার। রাতজেগে বাবা, ভাইয়ের সঙ্গে টেলিভিশনে ফুটবল খেলা খেলতেন ফাহিম। ফুটবলার হওয়ার বাসনা জাগে সেখান থেকেই। তবে পরিবারের ছোট্ট ছেলে বাড়ির বাইরে প্রবেশে ছিল ভীষণ কড়াকড়ি। পড়াশুনাতেই দিন কেটে যেত। তারপরও এলাকায় ফুটবলের একটা আবহ থাকায় বিকেলে বল নিয়ে ছুটে যেতেন মাঠে। আস্তে আস্তে খেলাটার প্রতি ঝোঁক বেড়ে যায় তার। ফুটবলের প্রতি ফাহিমের এমন ভালোবাসা দেখে বড় ভাই (তখন ছাত্র ছিলেন) নিজের জমানো টাকায় ফাহিমকে জার্সিকে কেনে দেন। সেই জার্সিতেই ফুটবল শুরু তার। সালটা ২০১১।

ওই ২০১১ সালেই এলাকার কোচ শিমুল স্যারের কাছে প্রথাগত ফুটবল পাঠ শুরু ফাহিমের। শিমুল স্যারের মাধ্যমেই প্রথমে বিকেএসপিতে ভর্তি হওয়া। তবে গোবিন্দগঞ্জ থেকে ছোট্ট ফাহিমকে সাভারের বিকেএসপিতে নিয়ে আসেন বড় ভাই ফিরোজ কবির। একবার নয় দুবার। প্রথম ২০১১ সালে। সেবার এতটাই ছোট ছিলেন ফাহিম যে বিকেএসপির স্যারেরা তাকে ভর্তিই নেননি। এরপর ২০১২ সালে এসে আবারো ফুটবলে ট্রায়াল দেন। ট্রায়ালে টিকলেও পরের বছর তাকে ভর্তি হতে বলা হয়। ২০১৩ সালে এসে ফাইনালি বিকেএসপিতে ভর্তি হওয়ার সুযোগ মেলে তার। এরপর বিকেএসপিতেই ফুটবলে পাঠ চলে। সেখানে থেকে বাফুফের জাতীয় বয়সভিত্তিক আসরগুলোতে অংশ নেন। খেলেন অনূর্ধ্ব-১৩, ১৪, ১৬, ১৮ এবং অনূর্ধ্ব-১৯। বয়সভিত্তিক বেশ কিছু আসরে শিরোপা জেতারও কীর্তি গড়েন। বিশেষ করে ২০১৫ সালে সিলেটে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয় ফাহিমরা। সেই দলের সহ-অধিনায়কও ছিলেন তিনি।

ফাহিমের ভাবনাজুড়ে এখন কেবলই তার প্রিয় ক্লাব বসুন্ধরা কিংস। সামনে অনেক খেলা। লিগের দ্বিতীয় লেগ এবং এএফসি কাপ। ফাহিমের সম্পূর্ণ মনোযোগ এখন অনুশীলনে। এখানে ভালো করেই কিংসের চূড়ান্ত দলে জায়গা করে নিতে চান গাইবান্ধার ছেলে ফাহিম।

শেয়ার