Top
সর্বশেষ

‘আইসিইউ’ তুমি কত দূরে?

০৮ এপ্রিল, ২০২১ ৫:৫৬ অপরাহ্ণ
‘আইসিইউ’ তুমি কত দূরে?
এ.এফ.এম.আব্দুল কাইয়ুম :

যশোরে করোনাভাইরাসের সংক্রমন বাড়ছেই। আক্রান্তরা অনেকেই বাড়িতে চিকিৎসা নিচ্ছেন, আবার অনেকেই ভর্তি হচ্ছেন হাসপাতালে। যশোর সদর হাসপাতালে নেই করোনা রোগীর নিবিড় পরিচর্যা কেন্দ্র  আইসিইউ।

বছর খানেক আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি জেলা সদর হাসপাতালে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু যশোরে কিছু যন্ত্রপাতি সরবরাহ করা হলেও চালু হয়নি আইসিইউ। ফলে  হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করা যাচ্ছে না। গত তিন দিনে (সোম, মঙ্গল ও বুধ) এ হাসপাতলে করোনায় আক্রান্ত চিকিৎসাধীন ৪ জন  মারা গেছেন। এসব রোগী আইসিইউ সুবিধা  থেকে বঞ্চিত হন।

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে আইসিইউ চালু করে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার দাবি নিয়ে মঙ্গলবার সিভিল সার্জনের সাথে সাক্ষাৎ করেন বাম গণতান্ত্রিক জোট যশোর জেলা শাখা। তারা বর্তমান সমস্যা তুলে ধরে অতি জরুরিভাবে আইসিইউ স্থাপনের জোর দাবি জানান।

যশোরের এক স্থাস্থ্য কর্মকর্তা বলেন, অধিকাংশ রোগী বাসায় থেকে চিকিৎসা নেন। শ্বাসকষ্টের মতো জটিলতা দেখা দেওয়ার পরে হাসপাতালে আনা হয়। তবে আইসিইউ ও ভেন্টিলেটর সুবিধা না থাকায় অন্য হাসপাতালে তাদের অধিকাংশকে পাঠানো হচ্ছে। এছাড়াও ক্রিটিক্যাল রোগী নিয়ে ভোগান্তির শেষ নেই।

হাসপাতালের তত্ত্বাবধায়ক দিলীপ কুমার রায় বলেন, আমরা দশটি বেডের আইসিইউ ইউনিটের কাঠামো তৈরি করেছি। কিছু যন্ত্রাংশ আসতে বাকি থাকায় আমরা কার্যক্রম  শুরু করতে পারছি না। আইসিইউ ভেন্টিরেটরসহ কিছু যন্ত্রের চাহিদা  তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত তার সারা শব্দ নেই।

এ বিষয়ে জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, যন্ত্রাংশ কবে আসবে সে বিষয়ে  সঠিক করে কিছুই  বলা যাচ্ছে না। সিভিল সার্জন শেখ আবু শাহীন বলেন, আমরা হাসপাতালের আইসিইউ ইউনিটের অবকাঠামো তৈরি করেছি। আইসিইউর জন্য যে চাহিদা ছিল আমরা দিয়েছি। কিছু যন্ত্রাংশ এসে পৌছেছে, কিছু বাকি আছে। এগুলো এসে পৌছালে আমরা এই ইউনিটের কার্যক্রম শুরু করতে পারবো।

কতদিনে আসতে পারে জানতে চাইলে তিনি বলেন, এটা নিয়ে কাজ করছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক। তিনিই বলতে পরবেন  সঠিক কথা। আমরা শুধু তার দেওয়া তথ্যটাই জানি। সিভিল সার্জন অফিসের তথ্য অনুযায়ী বুধবার যশোরে আক্রান্তের সংখ্যা ছিল ৩৫ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো পাঁচ হাজার ৩৭০ জন। মোট সুস্থ ৪ হাজার ৮৭৬ জন। বর্তমানে চিকিৎসাধীন  ৪১৬ জন, কোয়ারেন্টাইনে আছে ৮২ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ জন।

শেয়ার