Top
সর্বশেষ

খরার কবলে চাঁপাইনবাবগঞ্জের আমচাষীরা: ফলন বিপর্যয়ের শংকা

২০ এপ্রিল, ২০২১ ১২:৩৮ অপরাহ্ণ
খরার কবলে চাঁপাইনবাবগঞ্জের আমচাষীরা: ফলন বিপর্যয়ের শংকা
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

দীর্ঘমেয়াদী খরা ও অনাবৃষ্টির কবলে পড়েছে চাঁপাইনবাবগঞ্জের আম চাষীরা। বৃষ্টির অভাবে তীব্র দাবদাহে বোটা শুকিয়ে গাছ থেকে ঝরে পড়ছে আম। পরিস্থিতি সামাল দিতে চাষীরা আম গাছে পানি স্প্রে ও সেচ দিলেও তেমন কাজে আসছে না। গাছ থেকে ঝরে পড়ছে আম। এ অবস্থা অব্যাহত থাকলে এবার জেলায় আমের মারাত্মক ফলন বিপর্যয়ের আশংকা করা হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জের প্রধান অর্থকরী ফসল আম। আমের ফলন ভালো হওয়া না হওয়ার উপর নির্ভর করে এ অঞ্চলের অর্থনীতির চাকা।

এবার মৌসুমের শুরুতে আম গাছে প্রচুর মুকুল ও আমের গুটি দেখে আম চাষীদের মুখে হাঁসি ফুটেছিলো। কিন্তু প্রকৃতির বিরুপ থাবায় সে হাঁসি আর নেই। বৃষ্টি না হওয়ায় তীব্র দাবদাহে আমগুলো ঝরে যাচ্ছে। যাদের সেচ দেয়ার সুবিধা আছে তারা বাড়তি টাকা খরচ করে আমের বাগানে সেচ দিয়ে আম ঝরে পড়া রোধে চেষ্টা করছেন।

জেলার বেশ কয়েকটি এলাকার আম বাগান ঘুরে দেখা গেছে, গাছের নিচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ঝরে পড়া ছোট ছোট আম। এ সময়ে আমের আকার অনেকটা বড় হয়ে যায়। কিন্তু বৃষ্টির অভাবে আমগুলো তেমন বড় হয়নি। কোন কোন বাগানে ডিজেল চালিত সেচ যন্ত্র বসিয়ে গাছের গোড়ায় পানি দেয়া হচ্ছে। আবার অনেক বাগানে সে সুযোগ নেই। বৈরী আবহাওয়ার কারণে আম ঝরে পড়া অব্যাহত থাকায় ফলন নিয়ে দুশ্চিন্তায় আছেন আম চাষীরা।

জেলা শহরের আমচাষী আব্দুল অহিদ জানান, এবার আমের মুকুল ও গুটি দুটোই খুব ভালো হয়েছিলো। প্রচুর গুটি দেখে ভালো ফলন পাওয়ার আশা করেছিলাম। মুকুল থেকে গুটি আসার পর বৃষ্টির দরকার ছিলো কিন্তু এখন পর্যন্ত বৃষ্টি নেই, চলছে খরা। বৃষ্টির অভাবে বোটা শুকিয়ে প্রতিদিন ঝরে পড়ছে আম। গাছের গোড়ায় পানি দিয়ে সেচ দিচ্ছি কিন্তু তারপরও আম ঝরে পড়া বন্ধ হচ্ছে না। এছাড়া বৃষ্টি না হওয়ায় আমের আকারও বড় হচ্ছে না।

যাদুপুর এলাকার আম চাষী আজিজুল বলেন, আম নিয়ে মন ভালো নেই। বৃষ্টির পানি নেই আম ঝরে পড়ছে। প্রতিদিন ব্যাপকহারে আম ঝরে পড়ছে। গাছে পানি সেচ দিচ্ছি স্প্রে করছি কাজ হচ্ছে না। প্রচন্ড দাবদাহে আম ঝরছেই। এমনিতেই গত বছর আমের ভালো দাম পায়নি লোকসান করেছি। তার উপর এবার যদি আমের ফলনে মার খায় তাহলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়ব।

আম চাষী আমিনুল জানালেন, তার বাগানে প্রচুর পরিমাণে মুকুল এসেছিলো ও মুকুল থেকে আমের গুটিও ভালো ছিলো। ভালো ফলনের আশায় ঋণ নিয়ে বাগানের পরিচর্যা করেছেন। কিন্তু খরা আর দাবদাহে এরই মধ্যে তার বাগানের আম অধিকাংশ ঝরে পড়েছে। এ কারণে দুশ্চিন্তায় আছেন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নজরুল ইসলাম জানান, গত বছরের ৯ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জে সর্বশেষ বৃষ্টিপাত হয়েছিলো। তারপর থেকে এ পর্যন্ত ৬মাসের বেশি সময় ধরে এ জেলায় বৃষ্টিপাত নেই। বর্তমানে তপমাত্রা বেশি। খরার কারণে বোটা শুকিয়ে গাছ থেকে আম ঝরে পড়ছে। খরা মোকাবিলা করার জন্য গাছের গোড়াই পানি সেচ দেয়ার পরামর্শ দেয়া হচ্ছে আম চাষীদের। তবে এ অবস্থা অব্যাহত থাকলে আশানুরুপ ফলন পাওয়া যাবে না বলে জানান তিনি। কৃষি বিভাগের হিসেবে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩৩ হাজার ৩৫ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। আর এ থেকে এবছর আড়াই লাখ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে। গত বছর উৎপাদন হয়েছিলো ১লাখ ৮০হাজার মেট্রিক টন।

শেয়ার