Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

নদী ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন

২০ এপ্রিল, ২০২১ ৩:০৬ অপরাহ্ণ
নদী ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন
লক্ষ্মীপুর প্রতিনিধি :

মেঘনা নদীর ভয়াবহ ভাঙন থেকে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলাকে রক্ষায় বরাদ্দকৃত বাঁধ নির্মাণ প্রকল্পের কাজ শুরুর দাবিতে ১৭ কিলোমিটার জুড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত রামগতি-লক্ষ্মীপুর আঞ্চলিক সড়কের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ থেকে করুণানগর বাজার পর্যন্ত এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় এলাকার সকল ব্যবসা বাণিজ্য, শিক্ষা প্রতিষ্ঠান এবং সড়কে যান চলাচল বন্ধ ছিলো।

কমলনগরে মেঘনা নদীর ভাঙন রোধের জন্য বাঁধ নির্মাণ কাজে অনিশ্চিয়তা দেখা দেয়া এবং এ কাজ বাস্তবায়নকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কাজ না করে টাকা তুলে নেওয়ার অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নদীভাঙন প্রতিরোধ কমিটির উদ্যোগে পূর্ব ঘোষিত এ মানববন্ধনের আয়োজন করা হয়।

আয়োজিত মানববন্ধনে আওয়ামীলীগ, বিএনপি, জেএসডি, জাতীয় পার্টি, জামায়াত ও বাসদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী এবং কৃষক, শ্রমিক ও জেলেসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ৫০ হাজার মানুষ অংশ নেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিও দেওয়া হয়।

মানববন্ধনের বিভিন্ন অংশে বক্তব্য রাখেন, উপজেলা নদীভাঙন প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যক্ষ আবদুল মোতালেব, কেন্দ্রীয় শ্রমিক লীগ নেতা অ্যাডভোকেট আনোয়ারুল হক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম নুরুল আমিন মাস্টার, সাধারণ সম্পাদক ও পাটারীরহাট ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট একেএম নুরুল আমিন রাজু, চরফলকন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনএম আশরাফ উদ্দিন, তোরাবগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়সাল আহমেদ রতন, কমলনগর উপজেলা ছাত্রলীগ সভাপতি জাহাঙ্গীর আলম বিপ্লব, জেলা ওলামালীগ সভাপতি মাওলানা ইস্রাফিল, যুবলীগ নেতা মেজবাহ উদ্দিন বাপ্পী ও উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মাস্টার আলতাফ হোসেন প্রমুখ।

বক্তাদের বক্তব্য থেকে জানা যায়, লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর এলাকায় বাঁধ নির্মাণে ১ হাজার ৩৫০ কোটি টাকার প্রকল্প পাশ হয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে। ২০১৪ সালের ৫ আগস্ট একনেক বৈঠকের প্রথম পর্যায়ে ১৯৮ কোটি টাকার প্রকল্প বরাদ্দ দেওয়া হয়। প্রথম পর্যায়ের বরাদ্দকৃত টাকায় রামগতিতে এক কিলোমিটার, আলেকজান্ডারে সাড়ে তিন কিলোমিটার এবং কমলনগরে এক কিলোমিটার বাঁধ এবং মতিরহাটে ১শ ২০ মিটার বাজার রক্ষা বাঁধ বাস্তবায়ন হওয়ার কথা ছিলো।

গত বছরের ১ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ সেনাবাহিনীর ১৯ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়ন আলেকজান্ডার এলাকায় সাড়ে তিন কিলোমিটার কাজ বাস্তবায়ন করে। যে কারণে ওই এলাকায় নদী ভাঙন প্রতিরোধ হয়েছে।

কিন্তু একই সময়ে বরাদ্দকৃত টাকায় কমলনগর উপজেলার এক কিলোমিটার বাঁধের নির্মাণকাজ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে ‘ডকইয়ার্ড এ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড’ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান পান। সে অনুযায়ী ঠিকাদারি প্রতিষ্ঠানটি কমলনগর উপজেলার মাতব্বরহাট এলাকায় বাঁধ নির্মাণের জন্য কয়েক মাস ধরে মেঘনার তীরে বালু, জিও ব্যাগ ও পাথর মজুদ করে রাখলেও এখন পর্যন্ত কাজ শুরু করেনি। যে কারণে মেঘনার ভয়াবহ ভাঙনের মুখে পড়ে তীরে মজুদ রাখা ওই সব মালামাল এখন নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ফলে নির্মাণকাজে অনিশ্চয়তা দেখা দেওয়ায় কমলনগর উপজেলার সর্বস্তরের মানুষ ক্ষুব্ধ হয়ে স্বতঃস্ফূর্তভাবে এ মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়েছেন। বক্তারা জানান, ভাঙন রোধে বাঁধ নির্মাণের দাবি এখন কমলনগর উপজেলাবাসীর ‘প্রাণের দাবিতে’ পরিণত হয়েছে। ‘ঠিকাদারি প্রতিষ্ঠান অনতিবলম্বে বরাদ্দকৃত প্রকল্পের কাজ শুরু না করলে পুরো উপজেলায় বিক্ষোভ,সড়ক অবরোধ এমনকি হরতালের মতো কর্মসূচি পালন করা হবে বলে হুশিয়ারিও দেন তারা।

এদিকে লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবি) নির্বাহী প্রকৌশলী গাজী ইয়ার আলী সাংবাদিকদের জানান, বালু, জিও ব্যাগ পরীক্ষা করে দেখা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যেই কাজ শুরু করা হবে। কাজ না করে টাকা তুলে নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কাজ না করে টাকা তোলার কোনো সুযোগ নেই। অন্যদিকে, বাঁধ নির্মাণ কাজে কালক্ষেপণের অভিযোগ অস্বীকার করেছেন ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ডকইয়ার্ড এ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের’ তত্ত্বাবধায়ক মো. কামরুজ্জামান।

শেয়ার