Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

কেশবপুরে করোনাকালে আম বিক্রি নিয়ে দুশ্চিন্তায় চাষীরা

২০ এপ্রিল, ২০২১ ৪:১৮ অপরাহ্ণ
কেশবপুরে করোনাকালে আম বিক্রি নিয়ে দুশ্চিন্তায় চাষীরা
যশোর প্রতিনিধি :

যশোরের কেশবপুরে খরায় আমের গুটি ঝড়ে পড়ার পাশাপাশি করোনাকালীন সময়ে বেপারি না আসায় চাষীরা রয়েছেন দুশ্চিন্তায়। গত বছর এ সময় চাষীরা অধিকাংশ বাগানের আম বিক্রি করে দিয়েছিলেন। করোনার কারণে আম রপ্তানিতে ব্যর্থ হলে ব্যবসায় লোকসান হওয়ার  আশঙ্কায় বেপারিরা আমের বাগান কিনতে তেমন আগ্রহ দেখাচ্ছেন না বলে চাষিরা জানিয়েছেন।

আবহাওয়া অনুকূলে থাকায় এ উপজেলায় আমের মুকুলে ব্যাপক গুটি ধরেছিল। আম চাষীরা বাম্পার ফলনের স্বপ্ন দেখছিলেন। কিন্তু সম্প্রতি বয়ে যাওয়া খরা ও ঝড়ো হওয়ার কারণে গাছ থেকে এক তৃতীয়াংশ আমের গুটিঝড়ে পড়ে। তবে কৃষি অফিস দাবি করছেন এই সময়ের মধ্যে বড় ধরণের কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে প্রায় ১২ হাজার মেট্রিক টন আম উৎপাদন করা সম্ভব হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আবহাওয়া পরিস্থিতি অনুকূলে থাকা ও আমের ব্যবসা লাভজনক হওয়ায় কেশবপুর উপজেলায় প্রতিবছরই আমের আবাদ বাড়ছে। এ উপজেলায় চলতি বছরে আম চাষ হয়েছে প্রায় ৬শ হেক্টর জমিতে। এর মধ্যে পাঁজিয়া ও সাগরদাঁড়ি ইউনিয়নে সবচেয়ে বেশি আমের বাগান রয়েছে।

আমের উৎপাদন যাতে বৃদ্ধি পায় এজন্য কৃষি বিভাগ থেকে চাষীদের বিভিন্ন পরামর্শ প্রদান করা হয়ছে। এ অঞ্চলে আমরুপালি, লেংড়া, ফজলি, হাড়িভাঙা, মল্লিকা,হিমসাগর থাই, গোপালভোগ, বারি ১০, দেশি বেনারসি , সিতাভোগ ও রসে ভরা বোম্বাই জাতের  আমের আবাদ করা হয়। তবে এসব আমের মধ্যে হিমসাগর ও আমরুপালির চাহিদাটা একটু বেশি।

গত সপ্তাহে এ অঞ্চল দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ায় এবং  পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় অনেক আম গাছ থেকে গুটি ঝড়ে পড়েছে। তবে এখনও পর্যন্ত বড় ধরণের কোন প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় যে আমের গুটি আছে সেটি বড় হয়ে পরিপক্ক হতে চলেছে। বৈশাখ মাসের শেষের দিকেই ওই আম পাকতে শুরু করবে। সরজমিনে উপজেলার বিভিন্ন এলাকার আম বাগান ঘুরে দেখা গেছে, সম্প্রতি ঝড়ো হাওয়া ও খরার কারণে  অনেক গাছ থেকে গুটি ঝড়ে পড়ে যাওয়ার পরও পর্যান্ত আম ধরেছে।

শেষ সময়ে ভালো ফলন পেতে ছত্রাক নাশক প্রয়োগসহ আমগুলো পরিপক্ক হওয়ার আগমূহুর্ত পর্যন্ত ধরে রাখতে চাষীরা গাছের চার পাশে মাটি ঝুরঝুরে করে নিয়মিত পানি দিয়ে পরিচর্যা করে যাচ্ছেন। আবহাওয়া অনুকুলে থাকলে বৈশাখ মাসের শেষের দিকেই আম পাকতে শুরু করলে চাষী ও বেপারিরা স্থানীয় বাজারে বিক্রি করা সহ দেশের বিভিন্ন স্থানে  আম রপ্তানি করতে পারবেন বলে জানান।

ইতিমধ্যে অনেক বেপারি বাগানে গিয়ে আমের দরদাম কষছেন। তবে করোনার কারণে ব্যবসায় লোকসান হওয়ার শঙ্কায় বেপারিরা চাষীদের কাছ থেকে আম কিনতেও অনীহা প্রকাশ করে স্বল্প দাম বলছেন।

উপজেলার বাকাবর্শী গ্রামের মাসুদ রানা বলেন, বৃষ্টি না হওয়ায় ও খারার কারণে তাদের আম গাছের ৩০ ভাগ গুটি ঝড়ে পড়েছে। করোনার কারণে এ বছর আমের দাম নিয়ে তিনি চিন্তিত। পরিস্থিতি ভালো না হলে আম বিক্রিতে তিনি লোকসান হওয়ার আশঙ্কা করছেন।

উপজেলার মজিদপুর গ্রামের আম চাষী মতলেব আলী বলেন,  তার একটি বাগানে ৫৩ টি আম গাছ রয়েছে। গত বছর প্রায় ১ লাখ টাকায় বেপারির কাছে বাগানের আম বিক্রি করেছিলেন। করোনার কারণে এবার ওই আম বাগানের দাম বেপারী এসে মাত্র ২০ হাজার  টাকা বলেছেন। যে কারণে তিনি ন্যায্য মূল্যে আম বিক্রি করতে পারবেন বলে মনে করছেন না।

উপজেলার পাঁজিয়া ইউনিয়নের গড়ভাঙ্গা গ্রামের বেপারী আনিসুর রহমান বলেন, এ বছর ৯টি বাগান থেকে ৩ শতাধিক আম গাছ কিনেছেন। এর মধ্যে বোম্বাই, লতা ও হিমসাগর জাতের আম গাছ বেশি। কিছুদিন পরেই গাছ থেকে আম পাড়া শুরু করবেন। তবে করোনার কারণে লকডাউন চলমান থাকলে লোকসানের বিকল্প নেই। এজন্য তিনি সাহস করে বেশি বাগানের আম কিনছেন না। এ কারণে তার মতো অন্য আম ব্যবসায়রাও চিন্তিত।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা বলেন, বড় ধরনের প্রাকৃতিক দুযোগ না হলে চলতি বছরে উপজেলার ৬শ হেক্টর জমিতে আবাদ করা গাছ থেকে প্রায় ১২ হাজার মেট্রিক টন আম উৎপাদন সম্ভব। খরার কারণে আমের গুটি ঝড়ে পড়া রোধ করতে চাষীদের গাছের গোড়ায় পানি দিতে বলা হয়েছে। এছাড়া আম গাছের পোকা ও রোগ দমনের জন্য চাষীদের কিটনাশক এবং ছত্রাক নাশক  স্প্রে করতে বলাসহ বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে।

শেয়ার