Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

চাঁদপুরে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে নিম্নমানের লাচ্ছা সেমাই

২০ এপ্রিল, ২০২১ ৪:৪০ অপরাহ্ণ
চাঁদপুরে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে নিম্নমানের লাচ্ছা সেমাই
চাঁদপুর প্রতিনিধি :

পবিত্র ঈদকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও যত্রতত্র গড়ে উঠেছে নিম্নমানের লাচ্ছা সেমাই তৈরির কারখানা। বিএসটিআইসহ কোন ধরণের অনুমোদন ছাড়াই এসব অস্থায়ী কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই। যাতে ব্যবহার করা হচ্ছে বিষাক্ত পোড়া তেল ও রং-ছোড়াসহ মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর বিভিন্ন উপাদান। এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ স্থানীয়দের।

প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলেও কোনোভাবেই তাদের নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। চিকিৎসকরা বলছেন, এই ধরণের খাদ্য গ্রহণে নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

খোঁজ নিয়ে জানা যায়, চাঁদপুরের প্রধান ব্যবসায়ী কেন্দ্র শহরের পুরানবাজার ও সদর এলাকায় বহু বছর ধরেই বেকারি ব্যবসায়ীরা দু’টি ঈদকে সামনে রেখে সেমাই উৎপাদন করেন। কিন্তু এ ক্ষেত্রে তারা বিএসটিআইসহ খাদ্যের গুণগত মান রক্ষা না করে প্রতিযোগিতা চালিয়ে সেমাই উৎপাদন ও বাজারজাত করছেন। সেমাই উৎপাদনে তারা যে ময়দা, চিনি, ডালটা, ভোজ্য তেল (বিষাক্ত পোড়া তেল) এরারুট ও লবণ ইত্যাদি ব্যবহার করে থাকে তা বেশিরভাগ খুবই নিম্নমানের।

সরেজমিনে পুরান বাজারে মিম বেকারি, পাঁচতারা, আলম বেকারি, রূপালী সেমাই, ভুঁইয়ার ঘাটে প্রাইম, মৈশাদী হারুন বেকারিসহ বেশ কয়েকটি সেমাই কারখানার ঘুরে দেখা যায়, শ্রমিকরা কোনো ধরনের স্বাস্থ্যবিধি না মেনে দিন ও রাতে কাজ করে যাচ্ছেন। শ্রমিকদের হাতে গ্লাভস, মুখে মাস্ক ও পায়ে প্লাস্টিক গামবুট থাকার কথা থাকলেও কোনো কিছুই নেই। অধিকাংশ কারখানায় শ্রমিকরা জড়ো হয়ে উৎপাদন কাজ করছে এবং গরমে তাদের শরীর বেয়ে পরা ঘাম মিশে যাচ্ছে উৎপাদিত সমাইয়ের সাথে। কোথাও কোথাও ডালডা বা ময়দার খামির ধূলে, পোকামাকড় পরে আছে। আর এভাবেই উৎপাদিত সেমাই প্যাকেটজাত করে চাঁদপুর জেলাসহ আশপাশের জেলাগুলোতে বাজারজাত করা হচ্ছে।

এ বিষয়ে কথা বলতে চাইলে, কারখানার মালিক ও শ্রমিক কথা বলতে নারাজ। বাস্তবে সেমাই কারখানাগুলোতে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ থাকলে তা স্বীকার করছে না মালিকপক্ষ।

পুরানবাজারের একটি কারখানার শ্রমিক সেলিম, মাসুদ ও বিল্লাল জানান, তারা সারাদিন কাজ করার পর কারখানাগুলো পরিস্কার করে রাখেন। লকডাউনের কারণে আগের চেয়ে এখন সেমাইয়ের চাহিদা কমে আসছে।

চাঁদপুরের মার্কেটিং কর্মকর্তা এনএম রেজাউল ইসলাম বলেন, মাহে রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে আমরা জেলার বিভিন্ন স্থানে নজরদারি রেখেছি। জেলা মার্কেটিং অফিস কাজ করছে। পুরনবাজারের সেমাই তৈরির কারখানায় প্রতি বছর অভিযান চালাই। কিন্তু কোনো নীয়মনীতির তোয়াক্কা করে না তারা। বিল্লাল খানের হাজী বেকারিকে এর আগেও জরিমানা করা হয়েছে। আমরা আবারও কারখানগুলোতে অভিযান চালাবো।

এ ব্যপারে চাঁদপুর জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মুহাম্মদ মুনতাসির মাহমুদ বলেন, আমরা খুব দ্রুতই নিরাপদ খাদ্য আইন ২০১৩ মোতাবেক বাজার মনিটরিং শুরু করবো এবং খাদ্য নিরাপদতা নিশ্চিতে এ ব্যপারে যথাযথ পদক্ষেপ নিবো।

ভোক্তা অধিদপ্তর চাঁদপুরের সহকারী পরিচালক নুর হোসেন রুবেল বলেন, আমরা অভিযোগ পেলেই আইনগত ব্যবস্থা নিবো। অসাধু ও ভোক্তা অধিকার লঙ্ঘনকারীদের কোন ছাড় নেই।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আরএমও ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, এসব সেমাই কারখানায় পোড়া তেলসহ নিম্নমানের উৎপাদন সামগ্রী ব্যবহার করা হয়। যেগুলো খেলে গ্যাস্টিক, আলসার, আমাশয়, ডায়রিয়াসহ ক্যানসারও হতে পারে। তাই এই ধরনের খাদ্য বর্জন করাই উত্তম।

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি হচ্ছে এমন তথ্য আমার কাছে নেই। তবে অভিযোগ পেলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার