Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মুরগির বিষ্ঠায় চলছে মাছ চাষ ! বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি

২৭ এপ্রিল, ২০২১ ৪:০৩ অপরাহ্ণ
মুরগির বিষ্ঠায় চলছে মাছ চাষ ! বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি
খুলনা প্রতিনিধি :

রাতের আধারে মাছের খাদ্য হিসেবে পুকুরে মুরগির বিষ্ঠা (লিটার) ব্যবহারের অভিযোগ উঠেছে। মৎস্য অধিদপ্তর হতে পুকুরে মুরগির বিষ্ঠা ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও আইন মানছে না মাছ চাষিরা। ফলে একদিকে বৃদ্ধি পাচ্ছে বায়ু দূষণ, পানি দূষণ এবং অপর দিকে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি।

সরেজমিনে দেখা যায়, ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া থানাধীন ঢোলারহাট ঝলঝলী দূর্গামন্দির সংলগ্ন ৩ একরের পুকুরে ভাসছে মুরগির বিষ্ঠার বস্তা। পুকুরে অতিরিক্ত মাত্রায় বিষ্ঠা ব্যবহারে পানির স্বাভাবিক রঙ পরিবর্তন হয়েছে। দেখেই মনে হয় পানি বিষাক্ত হয়ে গেছে। পুকুর থেকে বের হচ্ছে গ্যাস ছড়াচ্ছে দুর্গন্ধ। ফলে আশে পাশে চলাচল করা অনেক কষ্টকর হয়ে পড়েছে।

এবিষয়ে পুকুরঘাট সংলগ্ন চা বিক্রেতা পৈসাঞ্জু , কীটনাশক ব্যবসায়ী দুলাল চন্দ্র রায় বলেন, পুকুরে মুরগির বিষ্ঠা ব্যবহার করার ফলে আশেপাশে সমস্ত এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। ফলে আমাদের দোকান চালানোই কঠিন হয়ে পড়েছে।

দুর্গামন্দিরের এই পুকুরটি ২০১৯সালে নিলামে শরিফুল ইসলাম ৩বছরের জন্য পুকুরটি ইজারা গ্রহণ করেন। এরপর থেকে তিনি মাছ চাষ শুরু করেন। মাছের খাদ্য হিসেবে ব্যবহার করেন মুরগির কাঁচা বিষ্ঠা। এই পুকুরের মাছ বাজারে বিক্রি হয়।

এ বিষয়ে শরিফুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, আমি প্রথম বছরে কিছু মুরগির বিষ্ঠা ব্যবহার করেছিলাম, গত বছর ব্যবহার করিনি। ইদানিং শুকনা বিষ্ঠার ২০ টি বস্তা ফেলেছি। তবে বিষ্ঠার বস্তাগুলো কেটে পানিতে এখনো ছিটানো হয়নি।
পুকুর মালিকের পক্ষে বকুল চন্দ্র রায় জানান, পুকুরে বিষ্ঠা ব্যবহার না করার জন্য আমরা ইতিপূর্বে বাধা দিয়েছি, কিন্তু তিনি তা মানছেননা। পানির দূর্গন্ধ ও জীবানুর কারণে এবার আমরা আমাদের দূর্গামাতাকে অন্য স্থানে ভাসিয়েছি।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলা মৎস্য কর্মকর্তা আয়শা আক্তার বলেন, মাছ চাষে মুরগির বিষ্ঠা ব্যবহার করা ক্ষতিকর। এতে ক্যান্সারসহ মানুষের নানা রোগ হতে পারে। তারপরও যদি কেউ মাছ চাষে এমন কাজ করে তাহলে আমরা মোবাইল কোর্টের মাধ্যমে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

 

 

শেয়ার