Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ক্ষত চিহ্ন নিয়েই এখনও দাঁড়িয়ে আছে বাঘা যতীনের সেই ভাস্কর্যটি!

২৭ এপ্রিল, ২০২১ ৫:৫৮ অপরাহ্ণ
ক্ষত চিহ্ন নিয়েই এখনও দাঁড়িয়ে আছে বাঘা যতীনের সেই ভাস্কর্যটি!
কুষ্টিয়া প্রতিনিধি :

দীর্ঘ চার মাস অতিবাহিত হলেও কুষ্টিয়ার কুমারখালীতে দুর্বৃত্তদের ভেঙ্গে ফেলা বিপ্লবী বীর বাঘা যতীনের সেই ভাস্কর্যটি সংস্কার করা সম্ভব হয়নি। চিঠি চালাচালির মাঝেই আটকে রয়েছে ভাস্কর্য়ের সংস্কার কাজ। মুখে ক্ষত চিহ্ন নিয়েই এখনও দাঁড়িয়ে আছে ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক বিপ্লবী বীর বাঘা যতীনের সেই ভাস্কর্যটি।

গত ১৭ ডিসেম্বর দিবাগত রাতে দুর্বৃত্তরা কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কয়া ইউনিয়নে কয়া মহাবিদ্যালয়ের সামনে নির্মিত বৃটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক বিপ্লবী বীর বাঘা যতীনের ভাস্কর্য ভেঙ্গে রেখে যায়। হামলায় বাঘা যতীনের ভাস্কর্যটির মুখ ও নাকের একাংশ ক্ষতিগ্রস্ত হয়।

ঘটনার পরের দিন কলেজের অধ্যক্ষ হারুন অর রশীদ বাদি হয়ে কুমারখালী থানায় অজ্ঞাত পরিচয় আসামিদের নামে মামলা করেন। মামলা দায়েরের পর গত ১৯ ডিসেম্বর পুলিশ কয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি আনিসুর রহমানকে গ্রেফতার করে।

পরবর্তীতে তার দেয়া স্বীকারোক্তি অনুযায়ী আনিসুরের সহযোগী দুই যুবলীগ কর্মী সবুজ হোসেন ও হৃদয় আহমেদকে গ্রেফতার করা হয়। কুমারখালী থানার (ওসি-তদন্ত) রাকিবুল ইসলাম জানান, গত ১৯ ডিসেম্বর আসামিদের আদালতে হাজির করে সাত দিনের রিমান্ডের আবেদন জানানো হয়। আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডে তারা পুলিশকে জানায়, কয়া কলেজের নিয়ন্ত্রণ নিয়ে বিরোধে অন্য নেতাদের ফাঁসাতে তারা চারজন মিলে পরিকল্পিতভাবে বাঘা যতীনের ভাস্কর্য ভাংচুরের ঘটনা ঘটিয়েছে। এ ঘটনার পর আনিসুরকে দল থেকে বহিষ্কার করে কুমারখালী উপজেলা যুবলীগ। গ্রেফতারকৃত তিন আসামি এখনো করাগারে রয়েছেন। ঘটনার পর থেকে এই মামলার অপর আসামি কয়া গ্রামের বাচ্চু শেখ পলাতক রয়েছে। এদিকে ভাস্কর্যটি ভাংচুরের ঘটনার প্রায় চার মাসেরও বেশি সময় অতিবাহিত হলেও বিল্পবী বীর বাঘা যতীনের সেই ভাস্কর্যটি সংস্কার বা মেরামত করা সম্ভব হয়নি।

চিঠি আদান-প্রদানের বেড়াজালে আটকে আছে ভাস্কর্যটির সংস্কার কাজ। এত দিনেও কেন সংস্কার করা হয়নি বাঘা যতীনের ভাস্কর্যটি জানতে চাওয়া হলে কয়া মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হারুন অর রশীদ জানান, ভাস্কর্যটি সংস্কার করার জন্য চলতি বছরের ২৬ জানুয়ারি অধ্যক্ষকে জেলা প্রশাসকের পক্ষে সহকারী কমিশনার রিজু তামান্না স্বাক্ষরিত একটি চিঠি প্রদান করা হয়। ২ ফেব্রুয়ারি ডাক মারফত প্রেরিত ওই চিঠিটি অধ্যক্ষ’র হস্তগত হয়। ওই চিঠিতে দ্রুত ভাস্কর্যটি সংস্কার করার জন্য নির্দেশ প্রদান করা হয়। একই সাথে কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ওই চিঠির অনুলিপি প্রদান করা হয়। আলোচিত এ ঘটনাটি নিয়ে মামলা আদালতে বিচারাধীন থাকার কারণে আইনী জটিলতা এড়াতে মামলার বাদি কয়া মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হারুন অর রশীদ গত ৩ মার্চ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কুমারখালী আদালতের বিচারক সেলিনা খাতুনের আদালতে ভাস্কর্যটি সংস্কারের অনুমতি চেয়ে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট আদালত গত ৭ মার্চ ভাস্কর্য সংস্কারের অনুমতি প্রদান করেন। অধ্যক্ষ জানান, আদালতের অনুমতি পেয়ে তিনি ওই দিনই ভাস্কর্যটি সংস্কারের জন্য কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করেছেন। ভাস্কর্য সংস্কারের অগ্রগতি নিয়ে মুঠোফোনে জানতে চাওয়া হলে কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীবুল ইসলাম খান বলেন, মামলাটি যেহেতু আদালতে বিচারাধীন রয়েছে সে কারণে ভাস্কর্য সংস্কার করা নিয়ে আইনী কোন জটিলতা আছে কিনা এ বিষয়টি জানার জন্য কুমারখালী থানাকে চিঠি দেওয়া হয়েছে।

তারা এখনও পর্যন্ত এ ব্যাপারে কোন কিছু জানায়নি। গত ৭ মার্চ আদালত ভাস্কর্যটি সংস্কারের অনুমতি প্রদান করেছেন বিষয়টি তিনি অবগত নন বলে জানান। বলেন, আইনী কোন জটিলতা না থাকলে খুব শীঘ্রই ভাস্কর্যটি সংস্কার করার উদ্যোগ নেয়া হবে। মামলার তদন্তকারী কর্মকর্তা কুমারখালী থানার উপ-পরিদর্শক রাকিবুল ইসলাম জানান, ভাস্কর্যটি সংস্কার করার নির্দেশনা সংক্রান্ত আদালতের কোন কাগজ তিনি হাতে পাননি। এদিকে দীর্ঘ সময় পার হলেও ভাস্কর্যটি সংস্কার না হওয়ায় জেলার সংস্কৃতি কর্মিরা ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম বলেন, এটি খুব লজ্জা এবং দু:খ জনক ঘটনা। কুষ্টিয়ার কৃতি সন্তান যে বীরের
নাম শুনলে এক সময় ব্রিটিশ শাসক পর্যন্ত ভয়ে কাঁপত সেই বীরের ভাস্কর্যটি দুর্বৃত্তদের হামলার ক্ষত নিয়ে এভাবে দিনের পর দিন পড়ে থাকবে এটি কোন ভাবেই মেনে নেওয়া যায়না। তিনি অতি দ্রুত ভাস্কর্যটি সংস্কারের দাবি জানান।

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক বিপ্লবী বীর বাঘা যতীনের স্মৃতি ধরে রাখতে কুমারখালী উপজেলা প্রশাসনের অর্থায়নে কয়া মহা বিদ্যালয় প্রাঙ্গনে ২০১৮ সালে ভাস্কর্যটি নির্মাণ করা হয়। তৎকালীন খুলনার বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ প্রধান অতিথি হিসেবে ভাস্কর্যটি উদ্বোধন করেন। প্রসঙ্গত যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় (বাঘা যতীন) ছিলেন একজন ব্রিটিশ বিরোধী বিপ্লবী নেতা। ১৮৭৯ সালে কুষ্টিয়া জেলার কুমারখালী থানার কয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তিনি ‘বাঘা যতীন’ নামেই সকলের কাছে সমধিক পরিচিত ছিলেন। ভারতে ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

বাংলার প্রধান বিপ্লবী সংগঠন যুগান্তর দলের প্রধান নেতা ছিলেন এই বাঘা যতীন। প্রথম বিশ্বযুদ্ধের অব্যবহিত পূর্বে কলকাতায় জার্মান যুবরাজের সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করে তিনি জার্মানী থেকে অস্ত্র ও রসদের প্রতিশ্রুতি অর্জন করেছিলেন। প্রথম বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে জার্মান প্লট তারই মস্তিস্কপ্রসূত। সশস্ত্র সংগ্রামের এক পর্যায়ে সম্মুখ যুদ্ধে উড়িষ্যার বালেশ্বর তিনি গুরুতর আহত হন এবং বালাসোর হাসপাতালে মাত্র ৩৫ বছর বয়সে ১৯১৫ সালে তিনি মৃত্যুবরণ করেন।

শেয়ার