Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

কর্মরতদের সহায়তায় হাসপাতাল ছাড়েন সেই ১০ করোনা রোগী

৩০ এপ্রিল, ২০২১ ১২:০৪ অপরাহ্ণ
কর্মরতদের সহায়তায় হাসপাতাল ছাড়েন সেই ১০ করোনা রোগী
যশোর প্রতিনিধি :

যশোর সদর হাসপাতালের করোনা ওয়ার্ড থেকে পালিয়ে যাওয়া রোগীরা স্বেচ্ছায় যাননি। তাদেরকে ওই ওয়ার্ডে চিকিৎসাসেবায় দায়িত্বরতরা হাসপাতালে থাকতে নিরুৎসাহিত করেন। এছাড়াও রোগীদের বাড়িতে যেতে পরামর্শ দেয়া হয়েছে। এমন কি তাদের অ্যাম্বুলেন্স ভাড়া করে দিয়েছেন হাপতালের ওয়ার্ডের কর্মচারীরা। আর ওয়ার্ড থেকে ভারত ফেরত করোনা রোগীদের পাসপোর্টও দিয়ে দেয়া হয়। রোগী ও তাদের স্বজনদের সাথে কথা বলে এসব তথ্য পাওয়াগেছে।

এ প্রসঙ্গে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, বিষয়গুলো আমরাও শুনেছি। হাসপাতালের সুপার একটি তদন্ত কমিটি গঠন করেছেন। তদন্ত কমিটির রিপোর্ট হাতে পেলে এরপর  পরবর্তী পদক্ষেপ নেব। প্রয়োজনবোধে জেলা প্রশাসনের পক্ষ থেকেও তদন্ত কমিটি গঠন করা হবে। রোগীদের বাড়ি চলে যাওয়ার কারণ অনুসন্ধানে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে  সদর হাসপাতাল (২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল)  কর্তৃপক্ষ।

তদন্ত কমিটির আহবায়ক সদর হাসপাতালে চক্ষু বিভাগের সিনিয়র বিশেষজ্ঞ চিকিৎসক হিমাদ্রী শেখর সরকার বলেন, ঘটনার মূল কারণ কি তা খুঁজে বের করার কাজ করছি। পাঁচ কর্ম দিবস পর অফিসিয়ালি সব কিছু জানানো হবে। যশোর সদর হাসপাতালের করোনা ওয়ার্ড থেকে ২৩-২৪ এপ্রিলের মধ্যে সাতজন ভারতফেরত সহ দশজন করোনা রোগী পালিয়ে যান। ২৫ এপ্রিল (রোববার) বিষয়টি জানাজানি হয় ও ২৬ এপ্রিল বিভিন্ন গণমাধ্যমে এ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়। ফলে এ বিষয়টি নিয়ে সাড়া দেশে তোলপাড়ের সৃষ্টি হয়।

পরে পুলিশ প্রশাসন অভিযান চালিয়ে বিভিন্ন স্থান থেকে পালিয়ে যাওয়া রোগীদের পুলিশ হেফাজতে নিয়ে ফের হাসপাতালে ভর্তি করেন। বর্তমানে করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন খুলনা জেলা সদরের বয়রা এলাকার শের আলী সরদারের ছেলে সোহেল সরদার বলেন, আমাকে একজন নার্স বলেছিল শরীরের কি অবস্থা। আমি বললাম ভালো। তিনি বললেন তা হলে বাড়ি চলে যান। বাড়ি গিয়ে বিশ্রাম করবেন। এখানে থাকলে আরো অসুস্থ হয়ে পড়বেন। তারপর আমি বাড়িতে যাই। এসময় হাসপাতালের লোকেরা আমাকে অ্যাম্বুলেন্স ভাড়া করে দেন। তাতে করেই বাড়িতে গিয়েছি। তার পর তো আবার আমাকে ধরে আনা হলো।

যশোর শহরের খালধার রোডের বাসিন্দা  বিশ্বনাথ দত্তের স্ত্রী মনিমালা দত্ত  নামে আরো  এক করোনা রোগী বলেন,  আমার   শারীরিক অবস্থা ভালো হওয়ায় নার্সেরা আমাকে বাড়ি যেতে বলেন। এখানে না থেকে বাড়ি গিয়ে চিকিৎসা নেন ও বিশ্রাম করেন তাহলে দ্রুত সুস্থ হয়ে যাবেন। তখন তারা ছাড়পত্র দেননি। জমা দেওয়া পাসপোর্ট নিয়ে চলে যেতে বলেন। সে কারণে আমার বাড়িতে যাওয়া।  তবে তাদের কথায় বাড়িতে গিয়ে ভুল করেছি। না গেলে এতো ঝামেলার সৃষ্টি হতো না।

হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগী যশোর সদর উপজেলার পাঁচ বাড়িয়া গ্রামের ফাতেমার স্বামী রবিউল ইসলাম বলেন, আমার স্ত্রী হাসপাতালে গিয়েছিল চিকিৎসকের সাথে সাক্ষাৎ করতে। এসময় তাকে ভর্তি হওয়ার জন্য বলা হয়। পরে হাসপাতালের তৃতীয়তলায় করোনা ওয়ার্ডে গেলে তাকে বলা হয় আপনি তো সুস্থ আছেন তাহলে হাসপাতালে ভর্তি হবেন কেন? তার চেয়ে বাড়ি থেকে চিকিৎসা নেন। সেখানে ভালোভাবে থাকতে পারবেন। এছাড়া দ্রুত সুস্থ হতে পারবেন। এদিকে হাসপাতালের দায়িত্বরতদের কথায় বাড়িতে চলে গিয়ে বিপাকে পড়েছেন রোগীর স্বজনরাও।

করোনা রোগী সোহেল সরদারের বোন বলেন, প্রশাসন ও এলাকাবাসীর ন্যাক্কারজনক কথা শুনতে হচ্ছে সবসময়ই। ঘর থেকে উঠানে গেলেও কথা শোনাতে বাদ রাখছে না কেউই। যা আমাদের জন্য অপমান জনক। আমরা যথেষ্ট সাবধানে ও একা থাকার চেষ্টা করছি। তারপরও সবাই বিভিন্ন ধরনের কথা বলে যাচ্ছে।

এ প্রসঙ্গে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দিলীপ কুমার রায় বলেন, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি রিপোর্ট  জমা দিলে জানা যাবে কি কারণে তারা বাড়িতে চলে গিয়েছিল। তিনি আরও বলেন, বাড়ি চলে যাওয়া রোগীদের ফিরিয়ে এনে ভর্তি করা হয়েছে। আর কোন রোগী যেন হাসপাতাল থেকে না যেতে পারে তার জন্য করোনা ওয়ার্ডের গেটে পুলিশ প্রহরা রাখা হয়েছে।

শেয়ার