Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মাগুরায় শ্রমিকের অভাবে কৃষকরা কাটতে পারছেন না পাকাধান

৩০ এপ্রিল, ২০২১ ২:১৭ অপরাহ্ণ
মাগুরায় শ্রমিকের অভাবে কৃষকরা কাটতে পারছেন না পাকাধান
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলার ৪ উপজেলায় বিভন্ন মাঠে এখন সোনালী বোরোধান, পাকতে শুরু করেছে। আবার কোনো কোনো এলাকার কৃষকরা ধান কাটতে শুরু করেছে।

জেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা সুশান্ত কুমার প্রামানিক জানান, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে জেলায় এবার ধানের বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে ৬০ শতাংশ ধান কেটে ফেলেছে কৃষক। সঠিক সময়ে নিয়মিত সেচ ও সার দেওয়ার ফলে ধানের ফলন ভালো বলে কৃষি বিভাগ মনে করছে। এবার জেলায় মোট বোরো ধানের চাষ হয়েছে ৩৯ হাজার ৮২১ হেক্টর জমিতে। তার মধ্যে সদরে ১৮ হাজার ৮৭৫ হেক্টর, শ্রীপুরে এক হাজার ৪২০ হেক্টর, শালিখায় ১৩ হাজার ৭০৬ হেক্টর ও মহম্মদপুরে পাঁচ হাজার ৮২০ হেক্টর। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয় এক লাখ ৭৯ হাজার ৫৯৩ মেট্রিক টন।

এদিকে, ধানের বাম্পার ফলন হলেও ধান কাটা শ্রমিকের অভাব থাকায় জেলার কৃষকরা সময় মতো ধান কাটতে পারছেন না। করোনা মহামারি ও বার বার লকডাউনের কারণে কাজের সন্ধানে শ্রমজীবী মানুষ বের হতে না পারায় এই অবস্থা বলে মনে করছেন কৃষকরা।

সরেজমিন মাগুরা সদরের মঘী উত্তরপাড়া মাঠে দেখা যায়, অধিকাংশ ধান পেকে যাওয়ায় কৃষকরা ধান কাটা শুরু করেছেন। তারা ধান কেটে মাঠে ফেলে রেখেছেন। তারা জানান, এবার শ্রমিকের অভাবে তারা যথাসময়ে ধান কাটতে পারছেন না। যেখানে ৩-৪ দিনের মধ্যে ধান কাটা সম্পন্ন হয়, সেখানে ১-২ সপ্তাহ লাগছে।

তারা জানান, দেশের বিভিন্ন স্থান থেকে তাদের গ্রামে আসে ধান কাটা শ্রমিক। কিন্তু এবার করোনা ও দেশে বার লকডাউনের ফলে শ্রমিকরা আসতে পারছে না।

কৃষক আমিন উদ্দীন মোল্যা বলেন, ‘চলতি মৌসুমে ২৮ শতক জমি লিজ নিয়ে বোরা আবাদ করেছি। আবাদে খরচ হয়েছে বীজ-সার বাবদ ৮-১০ হাজার টাকা। আশা করছি, ১৫-১৬ মণ ধান পাব। শ্রমিক না পাওয়ায় নিজেই করছি। সাথে কাজ করছে আমার আট বছর বয়সী ছেলে বায়জিদ।’

তিনি আক্ষেপ করে বলেন, ‘জেলা কৃষি বিভাগ থেকে কোনো সহযোগিতা পাইনি। নিজের কেনা বীজ ও সার দিয়ে আবাদ করেছি।’
মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্তকুমার প্রামাণিক জানান, কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার প্রদান করা হয়েছে। কৃষি বিভাগ থেকে কৃষকদের যথাযথ পরামর্শ দেওয়া হয়েছে। ইতোমধ্যে ৬০ শতাংশ ধান কৃষকের ঘরে উঠে গেছে। বাকি ৪০ শতাংশের ধান কিছুটা পেকেছে।

শেয়ার