Top
সর্বশেষ
চুয়াডাঙ্গায় তেলবাহী ট্রেনের ৮টি ট্যাঙ্কার লাইনচ্যুত এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা

চুয়াডাঙ্গায় ভুট্টার বাম্পার ফলন আর দামে খুশি কৃষক

০৬ মে, ২০২১ ১:১৯ অপরাহ্ণ
চুয়াডাঙ্গায় ভুট্টার বাম্পার ফলন আর দামে খুশি কৃষক
চুয়াডাঙ্গা প্রতিনিধি :

সারাদেশের মতো চুয়াডাঙ্গায় ভুট্টার আবাদ জনপ্রিয় হয়েছে বহু আগেই, দেশের বিভিন্ন স্থানের চেয়ে চুয়াডাঙ্গায় ভূ্ট্টার আবাদ তুলনামূলক এখন বেশি হয়। গতবছরে ভুট্টার সঠিক দাম ও ফলন কম হওয়ায় এবার আবাদ কম করেছে চুয়াডাঙ্গার কৃষকরা।

চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে পরিদর্শন করে দেখা গিয়েছে এ বছর ভালো ফলন পাচ্ছেন কৃষকরা এবং দামও বেশ ভালোই পাচ্ছেন।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গার কৃষক সোনা মিয়া জানান, গত বছর দাম কম থাকায় এই বছর চার বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছি, এই বছর পরিপূর্ণ শুকনো ভুট্টা হয়েছে বিঘাপ্রতি ৪২ মন। এবং দাম পেয়েছি ৮১০ টাকা যা গত বছর ছিল ৭০০ টাকা। দাম ভালো ফলনে খুশি হয়ে তিনি আগামী বছর আরো বেশি আবাদ করবেন বলে জানান।

চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চুয়াডাঙ্গা জেলায় চলতি চাষ মৌসূমের লক্ষ্য মাত্রা ছিলো ৩২ হাজার ৭২৫ হেঃ জমিতে। বিভিন্ন যানবহনযোগে ভূট্টা বাড়ি এনে মাড়াই করে  ফসল বিক্রি করছে কৃষকরা।

ওদিকে চুয়াডাঙ্গায় সিপি বাংলাদেশ লিমিটেড এর নিজস্ব ফেক্টরি থাকায় ভুট্টার দাম বেশি পাচ্ছেন বলে জানান কয়েকজন ব্যাবসায়ি। পরিদর্শন করে দেখা জায় চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে সিপি বাংলাদেশ লিমিটেড এর এজেন্ট নিয়োগ দিয়ে সূলভ মূল্যে ভূট্টা ক্রয় করছে।

এ বিষয়ে চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলি হাসান বলেন, চুয়াডাঙ্গায় এবার গত বছরের চেয়ে ভুট্টার আবাদ কম হলেও ভুট্টায় বাম্পার ফলন ও সঠিক দাম পাচ্ছে কৃষকরা।

শেয়ার