Top
সর্বশেষ

রংপুরে শত শত আম চাষীর স্বচ্ছলতা ফিরে এসেছে

১২ মে, ২০২১ ৫:৫৪ অপরাহ্ণ
রংপুরে শত শত আম চাষীর স্বচ্ছলতা ফিরে এসেছে
রংপুর প্রতিনিধি :

রংপুরের হাড়িভাঙ্গা আম সরকারীভাবে সিক্রিতি পাওয়ায় জেলার তিন উপজেলায় ব্যাপক হারে এই আমের চাষ হচ্ছে। জেলার মিঠাপুকুর, রংপুর সদর, বদরগঞ্জ উপজেলার শত শত আমচাষীর পরিবারে তাদের ভাগ্যের পরিবর্তন করেছেন। আর্থিক স্বচ্ছলতা ফিরে এসেছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, চলতি বছর রংপুরের আট উপজেলায় ১ হাজার ৮ শত ৫০ হেক্টর জমির আমবাগান ফলন এসেছে। এরমধ্যে রংপুর মেট্রপলিটন এলাকায় ২৫ হেক্টর, সদর উপজেলায় ৬০ হেক্টর, কাউনিয়া উপজেলায় ১০ হেক্টর, গংগাচড়া উপজেলায় ৩৫ হেক্টর, মিঠাপুকুর উপজেলায় ১ হাজার ২ শত ৫০ হেক্টর, পীরগঞ্জ উপজেলায় ৫০ হেক্টর, পীরগাছাউপজেলায় ৫ হেক্টর, বদরগঞ্জ উপজেলায় ৪শত আর তারাগঞ্জ উপজেলায় ১৫ হেক্টর রয়েছে।

রংপুরের মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের ধানের জমির আইলসহ চারিদিকে সারি সারি আমের বাগান। গ্রামিন প্রতিটি সড়কের দুই ধারেসহ, প্রতিটি বাসা-বাড়ির পরিত্যাক্ত জায়গা, বাড়ির ওঠানে লাগানো আমগাছ। প্রতিটি গাছে ঝুলছে শত শত আম।

মিঠাপুরের আখিরাহাট, পদাগঞ্জ, মাঠেরহাট, বদরগঞ্জের গোপালপুর, নাগেরহাট, সর্দারপাড়া, রংপুর নগরের বড়বাড়ী, সদর উপজেলার সদ্যপুস্করণী ইউনিয়নের কাঁটাবাড়ি এলাকায় গিয়ে এই দৃশ্য দেখা গেছে।

কৃষি বিভাগ জানিয়েছে, জুন মাসের শেষ দিকে হাঁড়ি ভাঙ্গা আম বাজারে আসতে শুরু করবে। এবার ফলন ভালো হয়েছে। তাই বেশ খুশি এখানকার আম চাষিরা। তাদের বিশ্বাস এবারও তারা লাভের মুখ দেখবেন।

মিঠাপুকুরের পদাগঞ্জ এলাকার আমচাষী মিলন মিয়া জানান, ২৪ শতক জমিতে আম গাছ থাকে ৪০ থেকে ৪৫টি। কিটনাশক, সার আর শ্রমিকসহ খরচ হয় সর্বোচ্চ ৭ থেকে ৮ হাজার টাকা। আর আম বিক্রি করে ৪০ খেকে ৫০ হাজার টাকা আয় হবে বলে জানান তিনি।
তিনি জানান ২৪ শতক জমিতে ধান চাষ করে লাভ তিন হাজার আর আম বিক্রি করলে লাভ ৩২ হাজার টাকা। ধান চাষ করাহচ্ছে শুধু খাবারের জন্য আর আম চাষ করা হচ্ছে লাভের জন্য।

আম চাষি লিটন জানান, এ বছর এক একর জমির আম বাগানে মুকুল আসার পর দেড় লাখ টাকা বিক্রি করেছি। আরো ৫টি বাগান আছে তার। আমে লাভ বেশী হওয়ায় ধান চাষ বাদ দিয়েছি। তিনি জানান, তার বাড়ি ভিটা এক একর ( ১’শ শতক) জমিতে। তিনি বাড়ির ওঠোন থেকে শুরু করে দেড়’শটি আম গাছ লাগিয়েছেন।

হাঁড়িভাঙ্গা আমকে ঘিরে রংপুরসহ আশপাশের কয়েকটি উপজেলায় বেকার মানুষের সংখ্যা কমেছে। বিশেষ করে মিঠাপুকুর উপজেলার লালপুর, পদাগঞ্জ, তেয়ানিসহ আশপাশের গ্রামের বেকার যুবকরা এখন আম ব্যবসার সঙ্গে জড়িয়ে তাদের ভাগ্য পরিবর্তন করেছেন।

রংপুরে হাঁড়িভাঙ্গা আমের সম্প্রসারক আব্দুস সালাম জানান, স্বাদে গন্ধে অতুলনীয় এই হাঁড়িভাঙ্গা আমের বাগান এখন উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় করা হয়েছে। আমটির ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠায় এই আমের সুনাম দেশের বাইরেও ছড়িয়ে পড়েছে। রংপুর অঞ্চলের সার্বিক অর্থনীতির চিত্র বদলে দিচ্ছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মাসুদুর রহমান সরকার জানান, রংপুরে এখন ব্যাপকভাবে এই আম চাষ হচ্ছে। এই আম চাষে খুব একটা পরিশ্রম ও অর্থ ব্যয় না হওয়ায় মানুষ আম চাষে আগ্রহী হয়ে উঠছেন।
তিনি বলেন, রংপুরের আট উপজেলায় এবার হাঁড়িভাঙ্গা আম চাষ হয়েছে ১ হাজার ৮৫০ হেক্টরে। অন্যান্য জাতের আম চাষ হয়েছে ৩ হাজার ২৮০ হেক্টর জমিতে।

 

শেয়ার