Top
সর্বশেষ

দেশে আরও ৩ জনের করোনার ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত

১৮ মে, ২০২১ ৬:৩০ অপরাহ্ণ
দেশে আরও ৩ জনের করোনার ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত
যশোর প্রতিনিধি :

যশোর ও নড়াইলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা ভারত ফেরত তিনজনের নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে স্পাইক প্রোটিনের সিকোয়েন্সিয়ের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। জেনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. ইকবাল কবির জাহিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. ইকবাল কবির জাহিদ  জানান গত ১২ মে যশোর জেনারেল হাসপাতাল থেকে দুইজনের নমুনা ও ১৬ মে নড়াইল থেকে একজনের নমুনা পাঠানো হয়। নমুনা পজেটিভ হওয়ার পর ভারত ফেরত যাত্রী হওয়ায় তাদের শরীরে থাকা করোনার ভ্যারিয়েন্ট শনাক্তের জন্য স্পাইক প্রোটিনের সিকোয়েন্স করা হয়। এই প্রক্রিয়ায় আজ মঙ্গলবার (১৮মে) তাদের  নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট বি ১.৬১৭.২ এর অস্তিত্ব পাওয়া গেছে।

তিনি আরো বলেন, এখন যারা ভারত থেকে দেশে আসছেন তারা ভারতীয় যে কোন ভ্যারিয়েন্ট বহন করতে পারেন। সেজন্য আমরা নমুনা পজেটিভ হলেই ভ্যারিয়েন্ট নিশ্চিত হওয়ার চেষ্টা করছি। এ ধরনের রোগীকে নেগেটিভ না হওয়া পর্যন্ত ছাড়া ঠিক হবে না। এছাড়া দ্রুত আমাদের ভ্যাকসিনের কার্যক্রম শেষ করতে হবে। তাহলে আক্রান্ত হওয়ার আশংকা কম থাকবে। এছাড়া মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানা ও  সীমানা কঠোরভাবে নিয়ন্ত্রণ, বাণিজ্যিক বা অন্য কোনো কারণে চালক ও সহকারীদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি প্রতিপালন ও পরীক্ষা করার প্রয়োজন বলে মনে করেন তিনি।

অধ্যাপক ড. ইকবাল কবির জাহিদ বলেন, শনাক্ত হওয়া রোগীদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। দুজন পুরুষের মধ্যে একজনের বয়স ৬১ এবং অপরজনের বয়স ৩৭ বছর। আর নারী রোগীর বয়স ২৭ বছর। তাদের সকলেই বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।

ইতিমধ্যে ভারতীয় ভেরিয়েন্ট শনাক্তের বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর, যশোর ও নড়াইলের স্থানীয় প্রশাসনকে অবহিত করা হয়েছে বলেও যোগ করেন ইকবাল কবির জাহিদ।

এ বিষয়ে জানতে  যশোরের সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীনের মোবাইলে বেশ কয়েকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি। উল্লেখ্য এর আগে গত  ৮ মে যশোরে এক জন নারী ও একজন পুরুষ সহ দুইজনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল।

শেয়ার