Top
সর্বশেষ

২০ মে থেকে নোবিপ্রবিতে শুরু হচ্ছে জাতীয় বিতর্ক উৎসব

১৯ মে, ২০২১ ৫:৪০ অপরাহ্ণ
২০ মে থেকে নোবিপ্রবিতে শুরু হচ্ছে জাতীয় বিতর্ক উৎসব
নোবিপ্রবি প্রতিনিধি :

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ডিবেটিং সোসাইটি মুজিববর্ষ উপলক্ষে জাতীয় বিতর্ক উৎসব ২০২১ ‘রক্তাক্ত বিপ্লব’ আয়োজন করেছে। আগামী ২০ মে থেকে ২২ মে পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে বিতর্ক উৎসবটি।

‘শিকল ভাঙ্গার কন্ঠস্বরের অনুরাদ’- এ স্লোগানকে সামনে রেখে অনলাইন প্লাটফর্ম ‘ডিস্কোর্ডে’ ২৮ টি বিশ্ববিদ্যালয়ের ৩২ টি বিতর্ক ক্লাব অংশ নিচ্ছে প্রতিযোগিতাটিতে।

এছাড়াও জাতীয় পর্যায়ের খ্যাতনামা বর্তমান ও সাবেক মিলিয়ে ২৪ জনের মূল বিচারক পর্ষদ এবং আমন্ত্রিত ও স্বতন্ত্র মিলিয়ে ৬০ জন বিচারক প্যানেলের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে উক্ত আয়োজনটি। ২২ শে মে প্রতিযোগিতাটির সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে।

আন্তঃক্লাব এশিয়ান সাংসদীয় পদ্ধতিতে শতাধিক বিতার্কিকের অংশগ্রহণে অনলাইন মাধ্যমে আয়োজিত হবে প্রতিযোগিতাটি। প্রায় ৫০ টির মতো ক্লাব বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করে। সেখান থেকে ৩২ টি দলকে নিয়ে মূল আয়োজনটি অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি সৈয়দ মুমতাহিন মান্নান সিয়াম বলেন, ‘২০২০ সালের শুরুর দিকে যখন কোভিড লকডাউনের কারণে একাডেমিক পড়াশোনা, মানসিক ও পারিপার্শ্বিক অবস্থা একেবারেই বিপর্যস্ত, সেই সময়টাতেই অনলাইনে বিতর্ক চর্চা নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির জন্য আর্শিবাদ হয়ে এসেছিলো। বিপ্লবের মতো একটি ভিন্নধর্মী থিম নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টটির ডিজাইন ও বিচারক পর্ষদ বাংলা বিতর্ক সার্কিটে এক অভাবনীয় সাড়া ফেলে। একইসাথে পরামর্শ ও আর্থিক দিক দিয়ে সহযোগিতা করায় আমি ক্লাবের বর্তমান ও সাবেক সদস্যদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি’।

নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক মোঃ জিসান বলেন, অনেকদিন ক্লাবের কার্যক্রম স্তিমিত থাকায় মুজিববর্ষ উপলক্ষে জাতীয় বিতর্ক উৎসব ২০২১ ‘রক্তাক্ত বিপ্লব’ আমাদের জন্য একটি বিপ্লব বটে, যুক্তির বিপ্লব। এই প্রতিযোগিতায় আমরা যে বিষয়গুলো মাথায় রেখেছি সেগুলো হলো ভালো বিচারকবৃন্দ, অধিক ক্লাবের অংশগ্রহণ, কিছু ভালো বিতর্কিক, ভালো মোশন এবং কিছু ভালো বিচারকের বিশ্লেষণ।

শেয়ার