Top
সর্বশেষ

সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে যশোরে সাংবাদিকদের মানববন্ধন

১৯ মে, ২০২১ ৭:৩১ অপরাহ্ণ
সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে যশোরে সাংবাদিকদের মানববন্ধন
যশোর প্রতিনিধি :

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে নির্যাতন ও অবৈধভাবে মামলা দিয়ে কারাগারে আটকে রাখার প্রতিবাদে যশোরে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন সাংবাদিকরা।

বুধবার (১৯ মে) বেলা ১১ টায় যশোরের সাংবাদিকদের সাতটি সংগঠনের যৌথ উদ্যোগে এই বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

পরে সাংবাদিকদের একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের মাধ্যমে আটক সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি করে প্রধানমন্ত্রীর বরাবর একটি স্মারক লিপি পেশ করে। স্মারক লিপিতে ছয়টি দাবি তুলে ধরা হয়। দাবি গুলো হলো (১) সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিতে হবে, (২) রোজিনার বিরুদ্ধে রজু করা মামলা প্রত্যাহার করতে হবে, (৩) স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা ও তার সহযোগীদের বিরুদ্ধে  দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে, (৪)  স্বাস্থ্য খাতে দুর্নীতিতে  অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত করতে হবে, (৫) অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট বাতিল করতে হবে (৬) ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এর বিতর্কিত ধারা সমূহ বাতিল করতে হবে।

নির্ধারিত সময় বেলা ১১ টায় প্রেসক্লাব যশোরের সামনে মানববন্ধন শুরু করেন সাংবাদিকরা। পরে শহরে  বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি জেলা প্রশাসন চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ শেষে জেলা প্রশাসকের কাছে স্মারক লিপি পেশ করা হয়। প্রেসক্লাব যশোরের সামনে ও জেলা প্রশাসন চত্বরে বক্তব্য দেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক আহসান কবীর বাবু, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি আক্রাকুজ্জামান , যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শেখ দিনু আহমেদ, সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের পক্ষে জিয়াউল হক, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মুনিরুজ্জামান মুনির প্রমুখ।  এই কর্মসূচিতে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন  ওয়ার্কাস পাটির (মার্কসবাদী) কেন্দ্রীয়  সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, দৈনিক টেলিগ্রামের সম্পাদক বিনয়কৃষ্ণ মল্লিক, সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, লোক সমাজ পত্রিকার  নির্বাহী সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, প্রেসক্লাব যশোরের সহ-সভাপতি নূর ইসলাম ও আনোয়ারুল কবির নান্টু সহ শতাধিক সংবাদকর্মী।

এসময় সাংবাদিক নেতারা বলেন, করোনা দুর্যোগ মোকাবেলায় সরকারের নানা উদ্যোগ ব্যর্থ করে দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা কর্মচারীরা। তাদের অপকর্মের অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করায় সাংবাদিক রোজিনা ইসলামকে পরিকল্পিতভাবে হয়রানি করা হচ্ছে। সচিবালয়ের মধ্যে ছয় ঘন্টা আটকে রেখে তার ওপর নির্যাতন চালানো হয়েছে। এই দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা- কর্মচারীদের পক্ষ নিয়ে অর্বাচিনের মতো বক্তব্য দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। আমরা দ্রুত স্বাস্থ্য মন্ত্রীর অপসারণ এবং নির্যাতনকারী অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছার  বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি করছি।

এই বিক্ষোভ কর্মসূচিতে সাংবাদিক ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

শেয়ার