Top
সর্বশেষ

বোরো সংগ্রহে লক্ষ্যমাত্রা অর্জন খাদ্য বিভাগের বড় চ্যালেঞ্জ

২০ মে, ২০২১ ৩:৪০ অপরাহ্ণ
বোরো সংগ্রহে লক্ষ্যমাত্রা অর্জন খাদ্য বিভাগের বড় চ্যালেঞ্জ
 রংপুর প্রতিনিধি :

গত মৌসুমে রংপুর বিভাগের ৮ জেলায় ধান চাল সংগ্রহ অভিযান ব্যার্থ হওয়ার কারণে চলতি বোরো মৌসুমে লক্ষ্যমাত্রা অর্জন বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে রংপুর খাদ্য বিভাগের জন্য।

খাদ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন চলতি বোরো মৌসুমে তাদের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে। বিভিন্ন সময় কৃষকদের নিয়ে আন্দোলন সংগ্রাম করা নেতারা বলছেন ধান চাল সংগ্রহ অভিযান সফল করতে কৃষকদের উৎসাহিত করার পাশাপাশি সিন্ডিকেট নিয়ন্ত্রণ করা না গেলে আপদকালীন সময়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে না। কারণ হিসেবে তারা জানান, খাদ্য বিভাগের কর্মকর্তাদের যোগসাজসে কৃষকদের সামন্য কিছু নগদ টাকা দিয়ে তাদের কার্ড হাতিয়ে নিয়ে গোডাউনে ধান সরবরাহ করছে ওই সিন্ডিকেড সদস্যরা। এতে করে তারা লাভবান হলেও কৃষকদের ভাগ্যের কোন পরিবর্তন হচ্ছে না।

সিন্ডিকেট আর সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বাজার মূল্য বেশি থাকায় কয়েক দফা সময় বাড়ানোর পরও গেল আমন মৌসুমে খাদ্য বিভাগের সংগ্রহ অভিযান সফলতার মুখ দেখেনি। ৫২ হাজার ৯শ ৪৩ টনের বিপরীতে ৯শ টন ধান, ১ লাখ ৫৮ হাজার ৮১৭ টন চালের  বিপরীতে ২০ হাজার টন চাল আর ৯ হাজার ৮৫ টন আতপ চালের বিপরীতে সংগ্রহ হয়েছিলো মাত্র ৬শ টন ।

আমন মৌসুমে বিভাগের প্রায় ৭ হাজার চালকলের মধ্যে সরকারের সাথে চুক্তি করেছিলো মাত্র ১২শ চালকল। এদের মধ্যে অধিকাংশই মিল মালিক আবার চাল সরবরাহ করেনি। তবে চলতি বোরো মৌসুমে খাদ্য বিভাগের সাথে চুক্তিবদ্ধ হয়েছেন ৯৮ শতাংশ চালকল মালিক। যেখানে গত মৌসুমে এই হার ছিলো ১৫ শতাংশ।

রংপুর নগরীর মাহিগঞ্জ অটো রাইস মিলের পরিচালক ফেরদৌস আহম্মেদ জানান, গত আমন মৌসুমে ১০ শাতাংশ চাউল কেনা হয়নি। এবার বোরো মৌসুমে সরকারের সাথে যেসকল মিল মালিক চুক্তিবদ্ধ হয়েছেন তারা সকলেই লাভবান হবে বলে জানান এই অভিজ্ঞ মিল মালিক।

সংগ্রহ অভিযান সফল করতে রংপুর বিভাগের ৮ জেলার ৩৫টি উপজেলার হাটে হাটে ক্রয় কেন্দ্র খোলার পাশাপাশি ব্যবস্থাপনা ও ফড়িয়াদের দৌরাত্ব কঠোর ভাবে দমনের পরামর্শ দিয়ে কৃষি  রংপুর কৃষক সংগ্রাম পরিষদের আহবায়ক পলাশ কান্তি নাগ জানান, দূর্নীতি ও স্বজন মুক্ত পরিবেশে সরকারি উদ্যোগে হাটে হাটে ধান-চাঊল ক্রয় কেন্দ্র খুলে উৎপাদনের এক তৃতীয়াংশ ধান কৃষকদের কাছ থেকে ক্রয় করতে হবে।

জাতীয় কৃষক সমিতি রংপুর জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী জানান, কৃষকেরা ভালোই বোঝেন, সরকারি খাদ্য গুদামে ধান দিলে তাদের কি দূর্গতি হয়। সেই কারণে তারা সরকারি খাদ্য গুদামে ধান দিতে উৎসাহ হারিয়ে ফেলেছে। খাদ্য ব্যবস্থাপনা, ক্রয় ব্যবস্থাপনা, মজুদদার, বড় বড় অটো রাইসমিল সিন্ডিকেটের হাতে চলে গেছে।

ধারাবাহিকভাবে এবারও ধান-চাউল সংগ্রহ অভিযান ব্যর্থ হলে এর প্রভাব পরবে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচিতে পাশাপাশি হুমকিতে পড়তে পারে খাদ্য নিরাপত্তা ।

এব্যাপারে রংপুর বিভাগীয় খাদ্য কর্মকর্তার মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

শেয়ার