Top
সর্বশেষ

চুয়াডাঙ্গায় জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে সমালোচনার মুখে স্বাস্থ্য বিভাগ

২১ মে, ২০২১ ১২:১৯ অপরাহ্ণ
চুয়াডাঙ্গায় জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে সমালোচনার মুখে স্বাস্থ্য বিভাগ
চুয়াডাঙ্গা প্রতিনিধি :

চুয়াডাঙ্গায় জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে কঠোর সমালোচনা মুখে পড়তে হয়েছে জেলা স্বাস্থ্য বিভাগকে। ঘটনার একদিন পর বিষয়টি সঠিক নয় বলে স্বাস্থ্য বিভাগের ত্রুটিপূর্ণ তথ্যসূচি সংশোধন করা হয়। এ ঘটনায় দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিসংখ্যানবিদ শাহাজাহান আলীকে শোকজ করা হয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, দামুড়হুদা উপজেলার মুন্সিপুরের ওসমান গণী (৫৮) বেশ কিছুদিন ধরে জ্বর, ঠান্ডাজনিত রোগে ভুগছিলেন। ১১ মে তার করোনা নমুনা দিলে পরদিন পরীক্ষার রিপোর্ট পজিটিভ হয়। পরে ঈদের আগের দিন নিজ বাড়িতে আইসোলেশনে থাকাকালীন অবস্থায় তার মৃত্যু হয়েছে উল্লেখ করে মঙ্গলবার (১৮ মে) জেলা স্বাস্থ্য বিভাগ করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৬০ হয়েছে বলে জানায়। যদিও ওসমান গণি এখনও জীবিত আছেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, উসমান গণির দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তাকে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। বর্তমানে তিনি চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের ৬০৭ নাম্বার বেডে চিকিৎসাধীন আছেন। খোঁজ নিয়ে জানা যায়, করোনায় আক্রান্ত উসমান গণী দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়নের মুন্সিপুর গ্রামের দক্ষিনপাড়ার মৃত কলিম উদ্দীন সর্দারের ছেলে।

উসমান গণী বলেন, হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় নিজের মৃত্যুর সংবাদ শুনতে হয়েছে। তিনি স্বাস্থ্য বিভাগের সঠিক তদারকি ও উদাসীনতাকে দায়ী করেন। তিনি আরও বলেন, আমি এখন বেশ সুস্থ আছি। দুই একদিনের মধ্যেই আমাকে ছাড়পত্র দিয়ে দেবে। তবে এ ঘটনায় আমার কোন অভিযোগ নেই। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের আরও মনযোগী হওয়ার দরকার বলে মনে করেন তিনি।

উসমান গণী ওরফে মন্টু সর্দারের ছেলে সাব্বির হোসেন বলেন, আমি বাবার সঙ্গে হাসপাতালেই থাকি। স্থানীয় একটি দৈনিকে বাবার মৃত্যুর খবর দেখে আমি হতবাক। বাবাকে জানালে তিনিও ভীত হয়ে পড়েন। পরে পত্রিকা অফিসে যোগাযোগ করে বিষয়টি জানাই। তারাই স্বাস্থ্য বিভাগকে জানিয়েছে। দামুড়হুদা উপজেলার স্বাস্থ্য বিভাগ সঠিক তথ্য যাচাই বাছাই না করেই এটি করেছে। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হেলা মোহাম্মদ জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এটি একটি অনাকাঙ্ক্ষিত বললেও ভুল হবে। আমাদের পরিসংখ্যানবিদ শাহাজাহান আলী যাচাই-বাছাই না করে কোনো অনুমতি বা স্বাক্ষর না নিয়ে জেলা স্বাস্থ্য বিভাগকে রিপোর্ট পাঠিয়ে দেন। এতেই বাঁধে বিপত্তি। পরদিন অবশ্য রিপোর্টটি সংশোধন করা হয়েছে।

তিনি আরও বলেন, পরিসংখ্যানবিদ শাহাজাহান আলী শোকজ করা হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দিয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান বলেন, যারা করোনার রিপোর্ট নিয়ে কাজ করেন তাদের আরও মনযোগী হওয়া দরকার। এ ধরনের রিপোর্ট হলে স্বাস্থ্য বিভাগের দুর্বলতা প্রকাশ পাবে। তিনি আরও বলেন, ভুল রিপোর্টটি ওইদিনই স্বাস্থ্য বিভাগের নজরে আসে। পরে তথ্যসূচি সংশোধন করে ঢাকাসহ সব জায়গায় পাঠানো হলেও গণমাধ্যমে পাঠানো হয়নি।

শেয়ার