Top
সর্বশেষ

ধ্বংসের পথে শ্যামনগরের কাঁকড়া প্রকল্প

২১ মে, ২০২১ ৩:৪৭ অপরাহ্ণ
ধ্বংসের পথে শ্যামনগরের কাঁকড়া প্রকল্প
সাতক্ষীরা প্রতিনিধি :

সুন্দরবনের পাশ দিয়ে অপরিকল্পিতভাবে ছোট বড় কাঁকড়ার ঘের গড়ে ওঠায় বিলুপ্ত হতে চলেছে শ্যামনগরের কাঁকড়া শিল্প। হুমকির মুখে সুন্দরবনের জীব বৈচিত্র্য।

শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালীনি ইউনিয়নের বিভিন্ন জায়গায় প্রায় দুই শতাধিক সপসেল কাঁকড়া প্রকল্প গড়ে উঠেছে। এ সকল প্রকল্প বাণিজ্যিকভাবে সপসেল করার জন্য প্রতিদিন প্রায় ১ থেকে ২ হাজার কেজি ছোট কাঁকড়া ছাড়া হয়। যা সরকারি আইন অনুযায়ী সম্পূর্ণ নিষেধ। সরকারি নিয়ম অনুযায়ী ১২০ গ্রামের নিচে কাঁকড়া ধরা নিষেধ থাকলেও তা অমান্য করে অধিক লাভের আশায় সুন্দরবনের নদী থেকে প্রতিনিয়ত ছোট কাঁকড়া ধরে যাচ্ছে জেলেরা।

এদিকে, বড় কাঁকড়ার চেয়ে ছোট কাঁকড়ার দাম বেশি পাওয়ায় এ সুযোগ কাজে লাগিয়ে কাঁকড়া নিধনে মেতে উঠেছেন তারা। প্রকল্প মালিকদের লোভে পড়ে জেলেরা ঘন আঁটল ও ফাঁদ দিয়ে ছোট কাঁকড়া শিকার করে যাচ্ছে। যে কারণে বড় কাঁকড়া হারিয়ে যাচ্ছে। এদিকে হতাশ হচ্ছেন বড় কাঁকড়া ব্যবসায়ীরা।

১০০ গ্রামের উপরের কাঁকড়া খোলশ দিতে দেরি হয়। এতে প্রকল্প মালিকদের লোকসান হয়। ছোট কাঁকড়া ১৫ থেকে ২০ দিনের মধ্যে খোলশ দিয়ে থাকে। এই কারণে প্রকল্প মালিকরা ছোট কাঁকড়া অধিক দামে ব্যবসায়ীদের কাছ থেকে কিনে থাকে।

অন্যদিকে, প্রশাসনের নাকের ডগা দিয়ে প্রতিনিয়ত অবৈধ ছোট কাঁকড়া রমরমা বেঁচাকেনা করলেও সম্পূর্ণ নীরব ভুমিকায় রয়েছে প্রশাসন। অবৈধভাবে ছোট কাঁকড়া নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একাধিক বার অবহিত করলে দায় নিতে চায় না তারা। কাঁকড়ার পাশ বন্ধের সময় লোক দেখানো কিছু অভিযান চালায় প্রশাসন।

পরিবেশবিদদের মতে, যেভাবে সুন্দরবন থেকে ছোট কাঁকড়া ধরা হচ্ছে। এভাবে চলতে থাকলে ৪-৫ বছর পরে নদীতে আর কাঁকড়া পাওয়া যাবে না। খুব দ্রুত যদি ব্যবস্থা নেওয়া না হয়। হুমকির মুখে পড়বে সুন্দরবনের জীব বৈচিত্র্য।

জেলেরা জানিয়েছে, এক সময় তারা ছোট কাঁকড়া শিকার করতো না। বড় কাঁকড়া ধরে জীবিকা নির্বাহ করতো। কিন্তু প্রকল্প আসার পরে ছোট কাঁকড়ার দাম বেশি হওয়ায় ছোট কাঁকড়া ধরতে হচ্ছে।

তারা আরো জানিয়েছে, আগের থেকে এখন বেশি পরিমান কাঁকড়া পাওয়া যায় না। আর বড় কাঁকড়া তো খুব কম পাওয়া যায়। যে কারণে ছোট কাঁকড়ার দাম বেশি হওয়ায় নদীতে থেকে ছোট কাঁকড়া ধরে প্রকল্পে বিক্রি করি।

এ বিষয়ে একটি বেসরকারি সংস্থার নির্বাহী পরিচালক বলেন, যে হারে সুন্দরবন থেকে ছোট কাঁকড়া ধরা হচ্ছে ৪ থেকে ৫ বছর পরে কাঁকড়া বিলুপ্ত হয়ে যাবে। সরকারি নীতিমালা অনুযায়ী ১০০ গ্রামের নিচে কাঁকড়া ধরা নিষেধ। সুন্দরবনকে বাঁচাতে হলে অচিরেই এসব কাঁকড়া সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি দাবি জানাই।

সুন্দরবন পশ্চিম বনবিভাগের বিভাগীয় বন কমকর্তা ড. আবু নাসের মুহাসিন হোসেন বলেন, এধরনের বিষয় আমার জানা নেই। তবে যদি সুন্দরবন থেকে ধরে আনা কাঁকড়া ছোট হয়। তাহলে নোটিশ করে বন্ধ করার নির্দেশ দেওয়া হবে। তারপর যদি কেউ না শোনে তাহলে অভিযান পরিচালনা করে প্রকল্পগুলো বন্ধ করে দেওয়ার ব্যবস্থা করা হবে।

শেয়ার