Top
সর্বশেষ

গ্রীষ্মের খরতাপে জ্বলছে সাতক্ষীরা

২২ মে, ২০২১ ৩:৪৬ অপরাহ্ণ
গ্রীষ্মের খরতাপে জ্বলছে সাতক্ষীরা
শাহরিয়ার রহমান :

গ্রীষ্মের তীব্র তাপপ্রবাহে সাতক্ষীরা জেলা সদরসহ সকল উপজেলার মানুষের জীবন গরমে হাঁসফাঁস করছে। সর্বত্রই একই অস্বস্তিকর অবস্থা। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোদের তীব্র তাপে ঘর থেকে বের হওয়া কঠিন হয়ে পড়েছে।

শুক্রবার (২১ মে) ৪০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা ছাড়িয়ে গেছে জেলায়। সাতক্ষীরার বিভিন্ন উপজেলার মাঠঘাট তীব্র তাপদাহে ফেটে চৌঁচির।

এদিকে, বাতাসে যেন আগুনের তাপ। কোথাও স্বস্তির আভাস নেই। টানা কয়েকদিনের তাপদাহে জনজীবনে নেমে এসেছে অসীম দুর্ভোগ।

দিনে রোদের খরতাপ ঠিক তেমনি রাতেও ভ্যাপসা গরমে হাঁপিয়ে উঠেছে জেলার মানুষ। সাতক্ষীরার বিভিন্ন উপজেলায় খোঁজ নিয়ে দেখা গেছে, বৃষ্টি না হওয়ায় অসহনীয় তাপমাত্রা বয়ে যাচ্ছে।

অন্যদিকে, গরম বাড়ার সাথে সাথে ডাব, বেল, তরমুজ, বাঙ্গি, শসা ও খিরাইসহ পানি জাতীয় ফল ও সবজির কদর বেড়েছে। একটু শীতলতার আশায় গাছের ছায়ায় আশ্রয় নেওয়ার চেষ্টা করছে খেটে খাওয়া মানুষ।

গরমে বিভিন্ন রোগের ঝুঁকি বেড়েই চলেছে। সাতক্ষীরার বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে খোঁজ নিয়ে দেখা যায় দুর্বিষহ গরমে মানুষ আক্রান্ত হচ্ছে নানা অসুখে। হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসছে সবাই। এর ভেতরে গরমে বেশী অসুস্থ হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

জানা গেছে, চিকিৎসা সেবা নিতে আসা অধিকাংশই হিট স্ট্রোক, ডায়রিয়া, পানিশূন্যতা ও গরমে অসুস্থ হওয়া রোগী। জেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তারা সাধারণ মানুষদের গরমে সুস্থ থাকতে ঠান্ডা জাতীয় খাবার আর শীতল স্থানে থাকার পরামর্শ দিচ্ছেন।

এদিকে, শুক্রবার জুম্মার নামাজ শেষে সাতক্ষীরা জেলার বিভিন্ন মসজিদে প্রচন্ড রোদ ও গরম থেকে মুক্তি এবং বৃষ্টির জন্য বিশেষ দোয়া পরিচালনা করা হয়।

শেয়ার