Top
সর্বশেষ

রাবিতে ফিলিস্তিনের ওপর ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদ

২২ মে, ২০২১ ৫:৫৯ অপরাহ্ণ
রাবিতে ফিলিস্তিনের ওপর ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদ
রাবি প্রতিনিধি :

ফিলিস্তিনের নিরপরাধ ও বেসামরিক জনগণের ওপর দখলদার ইসরায়েলি বাহিনীর অত্যাচার, বিমান হামলা ও হত্যাযজ্ঞকে বর্বরোচিত ও মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে অভিহিত করে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

শনিবার (২২ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। এসময় দখলদার ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের দাবি জানানো হয়।

রাবি শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মো. সাইয়েদুজ্জামান মিলনের সভাপতিত্বে প্রায় ঘণ্টাব্যাপী চলে মানববন্ধন। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আশরাফুল ইসলাম খানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তৃতা করেন অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার তাপু, শিক্ষক সমিতির নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক ড. মো. রেজাউল করিম-২, মোহা. সাখাওয়াত হোসেন, ড. ইফতিখারুল আলম মাসউদ প্রমুখ। এসময় বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

মানববন্ধনে ফিলিস্তিন-ইসরায়েল সংকটের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরার পাশাপাশি ইসরায়েলের সেনাবাহিনীর সাম্প্রতিক হামলা ও বোমাবর্ষণের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এছাড়া জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদকে কেন্দ্র করে ফিলিস্তিনে ইসরায়েলের বোমাবর্ষণ ফলে আন্তর্জাতিক গণমাধ্যমের কার্যালয়সহ আবাসিক ভবন গুঁড়িয়ে দেওয়ার পাশাপাশি নিরীহ নারী ও অর্ধশতাধিক শিশুসহ প্রায় তিনশ ফিলিস্তিনিকে হত্যার তীব্র নিন্দা জানানো হয়।

এই পরিস্থিতিকে হামাসের ওপর চাপিয়ে দেওয়া অন্যায্য যুদ্ধ আখ্যা দিয়ে অবিলম্বে তার সুষ্ঠু সমাধানের দাবি জানিয়ে বক্তারা বলেন, হামাস ও ইসরায়েলি বাহিনী গতকাল শুক্রবার সকালে অস্ত্রবিরতির ঘোষণা দেয়। কিন্তু সেদিনই ইসরায়েলি বাহিনী আকসা মসজিদে ফিলিস্তিনিদের উপর আবার হামলা চালিয়েছে। দখলদার ইসরায়েলি বাহিনীর এই আচরণ মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য মোটেও সহায়ক নয়। এ জন্য ইসরায়েলকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য আন্তর্জাতিক অঙ্গনকে এগিয়ে আসার আহ্বান জানাই।

নিজ ভূখণ্ডে ফিলিস্তিনিদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার  প্রত্যাশা ব্যক্ত করে দেশটির মানুষদের নিরাপদ ভবিষ্যৎ প্রতিষ্ঠায় জাতিসংঘকে কার্যকরী ভূমিকা রাখার আহ্বান জানানোর পাশাপাশি বাংলাদেশের সাথে ইসরায়েলের যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার গুঞ্জন শোনা যাচ্ছে তা থেকে বাংলাদেশ সরকারকে বিরত থাকার আহ্বান জানান এই বক্তারা।

প্রসঙ্গত, ফিলিস্তিন মুসলমানদের পবিত্র মসজিদ আল আকসাতে নামাজরত অবস্থায় দখলদার ইসরায়েল বাহিনীর হামলাকে কেন্দ্র করে টানা ১১ দিন যুদ্ধের পর গতকাল ২১ মে যুদ্ধ বিরতিতে সম্মত হয় হামাস-ইসরায়েল। তবে গতকাল যুদ্ধ বিরতির মধ্যেও পবিত্র আল আকসা মসজিদে ফিলিস্তিনি মুসলমানদের উপর নির্যাতন চালায় ইসরায়েল সেনারা।

শেয়ার