Top
সর্বশেষ

মাদারীপুরে ঢেড়শ চাষে ১০ চাষি এখন সাবলম্বী

২৩ মে, ২০২১ ৬:৫০ অপরাহ্ণ
মাদারীপুরে ঢেড়শ চাষে ১০ চাষি এখন সাবলম্বী
মাদারীপুর প্রতিনিধি :

মাদারীপুর সদর উপজেলার লক্ষীগন্জ গ্রামে এবার ঢেড়শের বাম্পার উৎপাদন হয়েছে। ঢেড়শ আবাদ করে এখানকার প্রায় ১০ জন চাষি আর্থিকভাবে এখন স্বাবলম্বী । মাএ কিছুদিন আগে যাদের সংসারে অভাব অনটন ছিলো নিত্য সংগী, বর্তমান ঢেড়শ বিক্রীর কাচাঁ পয়সায় তাদের টানাটানির সংসার ভরে উঠেছে এখন স্বচ্ছলতায়।

চলতি বছর মৌসুমে ঢেড়শ আবাদের জন্য চাষীরা কোন বৃস্টি পাতের আশায় বসে না থেকে সেচের মাধ্যমে ঢেড়শ আবাদ করে ভাল লাভবান হয়েছেন। গত ১৯ মে সদর উপজেলার লক্ষীগন্জ গ্রামে সরজমিন গিয়ে ঢেড়শ চাষি ছালাম মোল্লার (৬০)সাথে কথা হয়। আলাপকালে তিনি বলেন , গত ফেব্রুয়ারি মাসে ঢেড়শ চাষ করার সিদ্ধান্ত নিয়ে স্হানীয় মাদারীপুর শহরের একটি বীজের দোকান থেকে হাইব্রীড ঢেড়শ বীজ এনে বাড়ির পাশে ২৬ শতাংশ জমিতে রোপন করে পরিচর্চা করতে থাকি।

দেড় মাস পর সব গাছে ব্যাপকভাবে ফল দেয়া শুরু করে । ঢেড়শ প্রথম অবস্হায় প্রতি কেজি ৭০ টাকা দরে বিক্রি করেছি। একদিন পরপর এখন ৪০/৫০ কেজি করে ঢেড়শ বিক্রি করছি।

ঢেড়শ বেঁচে বিগত তিন মাসে খরচ বাদে প্রায় ৪০ হাজার টাকা আয় করেছি।ঢেড়শ একটি সুস্বদু সবজি বাজারে এর প্রচুর চাহিদা আছে। যে কারনে স্হানীয় বাজারে আগাম নিতে পারায় দামও ভালো পেয়েছি।

ঢেড়শ আবাদকারী এই গ্রামের শাহাদাৎ খান(৪৮) জানান,এ বছর ৩০ শতাংশ জমিতে ঢেড়শ চাষ করে ভাল টাকা আয় করেছি। একদিন পরপর ৪০ থেকে ৪৫ কেজি ঢেড়শ তুলে স্হানীয় বাজারে ৪০ টাকা কেজি দরে বিক্রী করছি।খরচ বাদে এ পর্যন্ত প্রায় ৩০ হাজার টাকা আয় হয়েছে। এছাড়া ঢেড়শ আবাদ করে এলাকার মোক্তার(৪৫) তাজেল (৬৫) কবির কাজি (৩৫) কালাম কাজি(৫৫) মেরজন খালাসী (৪২) বারেক কাজি(৬৫)দবির বেপারি(৭০) আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছে।

মাদারীপুর শহরের পুরান বাজারের আড়ৎদার নুরু মাল( ৬৫) বলেন,এবার খড়ার কারনে অন্যান্য তরকারির আমদানী কম থাকায় ঢেড়শ চাষিরা বাজারে ঢেড়শের ভাল দাম পেয়েছে। মাদারীপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন জানান,জেলার চারটি উপজেলায় চলতি বছর ৪৫০ হেক্টর জমিতে সবজি আবাদ করা হয়েছে। এর মধ্য ৪৫ হেক্টর জমি ঢেড়শ চাষের আওতায় আনা হয়েছে। জেলায় এবার ঢেড়শের
বাম্পার ফলন হয়েছে।

এ ব্যাপারে এলাকার নির্বাচিত মেম্বর খবির খান জানান, এবছর ঢেড়শের ফলন খুব ভাল হয়েছে। আগাম বাজারে বিক্রী করতে পেরে চাষিরা দামও ভালো পেয়েছে। ঢেড়শ চাষি ছালাম মোল্লা বলেন, ঢেড়শ চাষ করে আয়ের টাকা দিয়ে পাওনা টাকা পরিশোধ করেছি ও এক বিঘা জমিতে পাট চাষ করেছি

শেয়ার