Top
সর্বশেষ

শার্শার বাগুড়িতে জমজমাট আম বাজার, দামে খুশি চাষিরা

২৪ মে, ২০২১ ১১:৪৮ পূর্বাহ্ণ
শার্শার বাগুড়িতে জমজমাট আম বাজার, দামে খুশি চাষিরা
যশোর প্রতিনিধি :

যশোরের শার্শার কায়বার বাগুড়িতে জমজমাট আম বাজার, দাম ভালো পেয়ে আমচাষিরা মহা খুশি। আমের রাজধানী যশোরের বাগুড়ি এখন আমের ভরা মৌসুম। জেলার হাটবাজারে এখন রকমারি আমের সমারোহ। প্রতিদিন প্রচুর পরিমাণ কাঁচা-পাকা আম আসছে বাজারে। দেশের বিভিন্নস্থান থেকে পাইকাররা এসে কিনে নিয়ে যাচ্ছেন এ সকল আম। তবে গত বছরের তুলনায় এবার আমের ফলন কম হলেও দর ভালো পাওয়ায় খুশি এলাকার আমচাষীরা।

যশোরের আমের বড় বাজার বাগুড়িসহ অন্যান্য হাট-বাজারে এখন আম আর আম। পাকা আমের মিষ্টি গন্ধে মাতোয়ারা সবাই। হিমসাগর, ল্যাংড়া, লখনাসহ বাহারী নামের সুস্বাদু আমের বেচাকেনা চলছে। বর্তমানে ৮শ’ টাকা থেকে ২৪শ’ টাকা মণ দরে বিক্রি হচ্ছে এসব আম। অথচ গত বছরে এসব আম বিক্রি হয়েছিলো মাত্র ২ হাজার টাকা থেকে ২ হাজার ২শ’ টাকা মণ দরে। তবে গেল মৌসুমে আম্পান ঝড়ে জেলার আমচাষিরা ব্যাপক আর্থিক ক্ষতির শিকার হয়েছিলেন। এবার দর ভালো পেয়ে তারা খুশি।

আম ব্যবসায়ীরা জানান, ঈদের পর থেকে জমজমাট যশোর আম বাজারগুলো। এর মধ্যে শেষ হয়ে গেছে গোবিন্দ, বম্বায়, গোপালভোগ জাতের আমের সরবরাহ। বাজার এখন হিমসাগর ও ল্যাংড়া আমের দখলে। আমের রাজা ল্যাংড়া বাজারে আসতে শুরু করেছে। তারপর বাজার মাতাবে রূপালি মল্লিকা আম।

ব্যবসায়ীরা আরও জানান, যশোরের আম সুমিষ্ট হওয়ায় দেশের অন্যান্য জেলায় এ আমের বিশেষ চাহিদা রয়েছে। রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে পাইকারী ব্যবসায়ীরা আসছেন আম কেনার জন্য। প্রতিদিন বিপুল পরিমাণ আম কেনাবেচা হচ্ছে এবং এখান থেকে বিভিন্ন জেলায় চালান যাচ্ছে।

কায়বার মহিসা এলাকার আম চাষী রফিকুল জানান, এ বছরের অবস্থা তুলনামূলক ভালো। কারণ গত বছর দেখা গেছে যে আমের দর ১২শ’ টাকা ছিল সেই আমের দাম এই বছর ৮শ’ থেকে ২ হাজার টাকা। বাগআঁচড়া আম চাষি কোরবান আলী জানান, আমের দাম এবার আমরা ভালো পাচ্ছি। এমন দাম যদি থাকে তাহলে আমাদের জন্য ভালো।

এনামুল হক নামে পটুয়াখালী বাজারের এক আম বিক্রেতা জানান, বাজারের অবস্থা ভালো, বর্তমানে প্রতি মণ হিমসাগর বিক্রি হচ্ছে ১৪’শ থেকে ২ হাজার টাকা, ল্যাংড়া বিক্রি হচ্ছে ১২শ’ থেকে ১৫শ’ টাকা, বম্বাই ১৮শ’ থেকে ২ হাজার টাকা। বাজার মোটামুটি ভালো।

চাপাইনবাবগঞ্জ থেকে আসা আমের পাইকারী ক্রেতা রাজিব হোসেন বলেন, আমি ঢাকা ও চাপাইনবাবগঞ্জে ব্যবসা করি। এখান থেকে আম নিয়ে যাই। তবে এবার অন্যান্য বছরের তুলনায় আমের দাম বেশি। এখানকার আম ভালো বলেই আমরা প্রতিবারই যশোরের বাগুড়ি থেকে আম কিনে নিয়ে যাই।

যশোর কৃষি সম্পসারণ অধিদফতরের উপপরিচালক সৌতম কুমার শীল বলেন, গত বছর আম্পানে ঝড়ে চাষিরা ক্ষতিগ্রস্ত হলেও এ বছর ভালো দাম পাওয়ায় আগামী বছর চাষিরা বেশি আম উৎপাদনে আগ্রহী হবে এবং ফলনও বাড়বে। তিনি জানান চলতি বছর  যশোরের শার্শা উপজেলায় ৬৮০ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে।

শেয়ার