Top
সর্বশেষ

দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত যশোর জেলা প্রশাসন

২৪ মে, ২০২১ ৫:২৮ অপরাহ্ণ
দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত যশোর জেলা প্রশাসন
যশোর প্রতিনিধি :

ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষয়ক্ষতি মোকাবেলায় প্রস্ততি নিয়েছে যশোর জেলা প্রশাসন। জেলার আট উপজেলায় স্কুল-কলেজ ও মাদরাসা গুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের প্রস্তুতি নেওয়া হয়েছে। গঠন করা হয়েছে জেলা ও উপজেলা ভিত্তিক কমিটি।

সেই সাথে দুর্যোগ-পরবর্তী প্রস্তুতি হিসেবে ত্রাণ সমগ্রী, শুকনা খাবার, জরুরি ওষুধ মজুদের পাশাপাশি বিদ্যুৎ বিভাগ ও ফায়ার সার্ভিসকে প্রস্তুত রাখা হয়েছে। জেলা ত্রাণ ও পুর্নবাসন দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এনডিসি একেএম মামুনর রশিদ জানান ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।দুর্যোগ মোকাবেলায় জেলা প্রশাসকের তত্ত¡াবধানে ৫৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া উপজেলা ভিত্তিক কমিটিগুলো প্রস্তুত করা হয়েছে। দুর্যোগ – পরবর্তী কালে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ত্রাণ সামগ্রী,ওষুধ, খাবার স্যালাইন মজুদ করা হয়েছে। গঠন করা হয়েছে মেডিকেল টিম। এছাড়া ঘুর্ণিঝড়ের পর বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা দ্রæত সচল করতে বিদ্যুৎ বিভাগের কর্মী ও ফায়ার সার্ভিসের কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি গ্রহন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন রেড ক্রিসেন্ট সোসাইটি যশোর ইউনিট। প্রস্তুতির অংশ হিসেবে আজ সোমবার (২৪ মে) তারা যশোর কার্যালয়ে সভাও করেছে। সভায় কর্মীদের দিকনির্দেশনা দিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক জাহিদ হাসান টুকুন।

তিনি বলেন, আগাম তথ্য না থাকায় গত বছর আম্পানে তেমন কোন প্রস্তুতি ছিল না।তবে এবার ইসায় মোকাবেলায় আগেভাগেই সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। কর্মীদের মানবিকভাবে প্রস্তুত রাখা হয়েছে। যে কোন প্রয়োজনে রেড ক্রিসেন্টের কর্মীরা প্রশাসনের সহযোগী হিসেবে কাজ করবেন।

শেয়ার