Top

যশোরে বিষধর সাপের ৫৯ টি ডিম উদ্ধার

০১ জুন, ২০২১ ২:০৭ অপরাহ্ণ
যশোরে বিষধর সাপের ৫৯ টি ডিম উদ্ধার
যশোর প্রতিনিধি :

যশোরের বিষধর গোখরা (কিংকোবরা) সাপের ৫৯ টি ডিম উদ্ধার করা হয়েছে। সোমবার (৩১ মে) বিকাল সাড়ে ৫ টা থেকে ৬ টার মধ্যে যশোর সদর উপজেলার গাওঘরা গ্রাম থেকে বন্যপ্রাণী অপরাধ দমন কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান ঢাকা থেকে এসে ডিম গুলো সংগ্রহ করেন।

স্থানীয়রা জানান, গাওঘরা  গ্রামের আসাদুল ইসলাম গত রোববার (৩০মে) তার মাঠের জমিতে শ্রমিক দিয়ে কাজ করাচ্ছিলেন। এসময় কোদালের আঘাতে মারা যায় একটি বিষধর সাপ। পরে  সাপটি যেখানে মারা যায় তার পাশে থাকা একটি গাছের শিকড়ের নিচ থেকে ৪৪ টি বড় ১৫ টি ছোট মিলিয়ে মোট ৫৯ ডিম উদ্ধার করে।

পরে ওই গ্রামের স্বেচ্ছাসেবী সংগঠন ইচ্ছে ঘুরি ফাইন্ডেশনের কলেজ পড়ুয়া ছাত্ররা ডিমগুলো সংরক্ষণ করে খবর দেন ঢাকার বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক জহিরউদ্দিন আকন্দকে। তিনি সোমবার ঢাকা থেকে হাফিজুর রহমানকে পাঠান। হাফিজুর রহমান বিকাল সাড়ে ৫ টা থেকে ৬ টার মধ্যে ওই গ্রামে গিয়ে ডিমগুলো সংগ্রহ করে ঢাকায় নিয়ে যান।

বন্যপ্রাণী অপরাধ দমন কর্মকর্তা মো. হাফিজুর রহমান বলেন, উদ্ধারকৃত ডিমগুলো গোখরা (কিংকোবরা)  সাপের ডিম। ডিমগুলো ইনকিউবেটরে রেখে এর থেকে বাচ্চা ফুটানো হবে। পরে ডিমগুলো থেকে বাচ্চা বের হলে সে গুলোকে সুন্দরবনে অবমুক্ত করা হবে বলেও জানান তিনি। ডিমগুলো উদ্ধারের সময় সামাজিক বন বিভাগ যশোর সদরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল খালেক, যশোর অঞ্চলের বন সংরক্ষক মোল্লা রেজাউল করিম, গ্রীন ওয়ার্ল্ড এনভাইরনমেন্টের নির্বাহী পরিচালক আশিক মাহমুদ সবুজ ও সদস্য নাজমুল হোসেন মিলন উপস্থিত ছিলেন।

শেয়ার