Top

কলেজের অধ্যক্ষ হলেন অন্য কলেজের সভাপতি !

০২ জুন, ২০২১ ১:০৬ অপরাহ্ণ
কলেজের অধ্যক্ষ হলেন অন্য কলেজের সভাপতি !
কুষ্টিয়া প্রতিনিধি :

শাহজাহান আলী। একটি কলেজের প্রতিষ্ঠালগ্ন থেকেই অধ্যক্ষের দায়িত্ব পালন করে আসছেন। আবার নতুন করে অন্য তিনি একটি কলেজের পরিচালনা পরিষদ (ম্যানেজিং কমিটির) সভাপতি নির্বাচিত হয়েছেন।

এ নিয়ে কুষ্টিয়ায় সমালোচনার ঝড় বইছে । ঘটনাটি কুষ্টিয়ার মিরপুর উপজেলার। আলোচিত অধ্যক্ষ শাহজাহান আলী এখন একই উপজেলার আরেকটি কলেজ পরিচালনা পরিষদ ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন।

একটি কলেজের অধ্যক্ষ পদে দায়িত্ব পালনকারী ব্যক্তি কিভাবে অপর একটি কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হতে পারেন এ নিয়ে এরই মধ্যে বিতর্ক শুরু হয়েছে। ভোট গ্রহণ ছাড়াই জাতীয় বিশ্ববিদ্যালয় এই কমিটিকে লিখিত চিঠির মাধ্যমে অনুমোদন দিয়েছে বলে জানা গেছে ।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার নিমতলা কলেজ প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করে আসছেন শাহজাহান আলী। অধ্যক্ষ হওয়ার পরও আরেকটি কলেজ মিরপুর মাহমুদা চৌধুরী ডিগ্রি কলেজ পরিচালনা পরিষদ ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। এ নিয়ে জেলাজুড়ে শুরু হয়েছে নানান গুঞ্জন। চলছে নানা আলোচনা-সমলোচনা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও তোলপাড় শুরু হয়েছে সেখানেও অনেকেই দিচ্ছেন ভিন্ন ভিন্নমত।

মিরপুর মাহমুদা চৌধুরী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিরুল ইসলাম বলেন, কয়েকদিন আগে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে চিঠির মাধ্যমে শাহজাহান আলীকে কলেজের সভাপতি করে অনুমোদন দেওয়া হয়েছে। গত ৪ জুন থেকে (১৭ নভেম্বর)পর্যন্ত কলেজ কমিটির দায়িত্ব পালন করবেন বলে ওই চিঠিতে বলা হয়েছে। এর বেশি কিছু আমি বলতে পারবো না।

এ বিষয়ে নিমতলা কলেজের অধ্যক্ষ শাহজাহান আলীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, কয়েকদিন আগেই মিরপুর মাহমুদা চৌধুরী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিরুল ইসলাম আমাকে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছেন। আমি দীর্ঘদিন ধরে ওই কলেজের শিক্ষানুরাগী সদস্য হিসেবে ছিলাম। তাই জাতীয় বিশ্ববিদ্যালয় আমাকেই সভাপতি হিসেবে মনোনীত করেছেন। অনেকেই পক্ষে বিপক্ষে নানান কথা বলছেন এটা আমিও শুনেছি। তবে এতে আমার কিছুই করার নেই।

মিরপুর উপজেলা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক নজরুল করিম বলেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আমিরুল ইসলাম ছাড়া মিরপুর উপজেলা আর কোনো যোগ্য লোক নেই? কলেজের কয়েকজন শিক্ষকরাই লবিং করে এই কমিটিতে অন্য একটি কলেজের অধ্যক্ষের নাম প্রস্তাব করার কারণেই এমনটি হয়েছে বলে তিনি মনে করেন। তা না হলে অন্য কলেজের অধ্যক্ষ এ কলেজ কমিটির সভাপতি হতে পারতেন না। এটা উপজেলাবাসীর জন্য চরম লজ্জার।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস বলেন, এ সংক্রান্ত কোন চিঠি এখনও আমার চোখে পড়েনি।

প্রসঙ্গত , এর আগে এই কলেজের সভাপতি ছিলেন,কুষ্টিয়া-২ (মিরপুর- ভেড়ামারা) আসনের সাংসদ ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর পরিচালনা পর্ষদে (গভর্নিং বডি) সভাপতি পদে সংসদ সদস্যরা থাকতে পারবেন না- সরকারি এমন সিদ্ধান্তের পর থেকে এই কলেজের সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস।

শেয়ার