Top

সিরাজগঞ্জে বাল্যবিয়ে বন্ধে ইউএনও আনিছুরের দৃষ্টান্ত স্থাপন

২০ জুন, ২০২১ ৮:৩০ অপরাহ্ণ
সিরাজগঞ্জে বাল্যবিয়ে বন্ধে ইউএনও আনিছুরের দৃষ্টান্ত স্থাপন

সিরাজগঞ্জে যোগদানের পর একের পর একটি করে ৩৫০টি বাল্যবিয়ে বন্ধ ও জেল-জরিমানা করে দৃষ্টান্ত স্থাপন করেছেন বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আনিছুর রহমান। এমন কৃতিত্ব অর্জনের জন্য সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তাকে একাধিক সম্মাননাও প্রদান করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উক্ত নির্বাহী অফিসার আনিসুর রহমান ২০১৭ সালের শেষের দিকে সিরাজগঞ্জে যোগদান করেন। তিনি সিরাজগঞ্জের চৌহালী উপজেলার (ভারপ্রাপ্ত) নির্বাহী অফিসার, সিরাজগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এরপর বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন এবং সিরাজগঞ্জে এখন পর্যন্ত দায়িত্ব পালনকালে তিনি ৩৫০টি বাল্যবিয়ে বন্ধসহ জেল জরিমানা করেছেন। এরমধ্যে চৌহালীতে ৩৪টি, সদর উপজেলায় ২১৬টি ও বেলকুচিতে ১০০টি বাল্যবিয়ে বন্ধ করেন এবং জেল জরিমানা করা হয়েছে। সেইসাথে এসব এলাকার বিভিন্ন অবৈধ কর্মকান্ডেও জেল জরিমানা করা হয়েছে।

বিশেষ করে এ তিন উপজেলার অপ্রাপ্ত বয়স্ক স্কুলছাত্রীদেরকে বাল্যবিয়ের হাত থেকে রক্ষা করে তিনি জেলা প্রশাসনসহ এলাকায় প্রশংসিত হয়েছেন। উপজেলা নির্বাহী অফিসার আনিসুর রহমান বলেন, বাল্যবিয়ে একটি সামাজিক অভিশাপ। এতে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার বেড়ে যায় এবং নারীর ক্ষমতায়ন কমে যায়। এ অভিশাপ থেকে মুক্তি পেতে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। আশা করা হচ্ছে শীঘ্রই বেলকুচি উপজেলাকে বাল্যবিবাহমুক্ত উপজেলা হিসেবে গড়ে তোলা হবে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার