Top

নির্মাণ কাজের ধীর গতি, দুর্ভোগে ফরিদগঞ্জ পৌরবাসী

২১ জুন, ২০২১ ৬:৩৮ অপরাহ্ণ
নির্মাণ কাজের ধীর গতি, দুর্ভোগে ফরিদগঞ্জ পৌরবাসী

মাছ ও কাঁচা বাজারের ড্রেন নির্মাণ, কালিরবাজার সড়কের নির্মাণ কাজ এবং পানি সরবরাহ লাইন নির্মাণ জনিত কারণে চরম দুরাবস্থার শিকার ফরিদগঞ্জ পৌরবাসী এবং ব্যবসায়ীরা। ব্যবসায়ী ও সাধারণ মানুষের অভিযোগ, বর্ষার আগে কাজগুলো সম্পন্ন করলে মানুষকে এই দুর্ভোগ পোহাতে হতো না।

সরেজমিন দেখা গেছে, ফরিদগঞ্জ পৌর এলাকার সদর বাজারের উত্তর গলিতে কাঁচাবাজার, মাছ ও মাংস বাজার নিয়মিত বসে। স্থায়ী দোকানপাট রয়েছে। কিন্তু গত ৩ সপ্তাহ ধরে ড্রেনের নির্মাণ কাজের জন্য কাঁচাবাজার সড়কটি পুরোপুরি বন্ধ হয়ে রয়েছে।

জানা গেছে, মে মাসের শেষ সপ্তাহে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে ১৪৫০মিটার ড্রেন নির্মাণ কাজ শুরু হয়। ঠিকাদার কাঁচা বাজার সড়কটি ভেকু মেশিন দিয়ে মাটি উঠিয়ে কাজ শুরু করলেও এই সময় থেকে বৃষ্টি শুরু হওয়ায় একদিকে নির্মাণ কাজ ধীরগতিতে হয়েছে। অপরদিকে দুরাবস্থার সৃষ্ট হয়েছে ওই এলাকার বসবাসকারী লোকজন ও ব্যবসায়ীদের। ড্রেন নির্মাণে মাটি তেলার কারণে কিছু কিছু ঘর ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে।

স্থানীয় অধিবাসী সুবীর সাহা বলেন, আমরা কী দুরাবস্থার মধ্যে রয়েছি তা না দেখলে কেউ বুঝবে না। বৃষ্টি ও ঠিকাদারের কাজের ধীরগতির কারণে আমরা দুর্ভোগ পোহাচ্ছি।

ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, আমাদের ব্যবসা খুব বাজেভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। কাঁচামাল আজ উঠিয়ে কালকের মধ্যে তা বিক্রি করতে না পারলে তা নষ্ট হয়ে যায়। দুরাবস্থার কারণে লোকজন বাজারমুখো হচ্ছে না।

স্বর্ণ ব্যবসায়ী দিলীপ কুমার দাস বলেণ, ড্রেন নির্মাণের জন্য সড়ক কেটে ফেলায় আমাদের কাছে লোকজন আসতে চায় না। ফলে ব্যবসা মন্দা যাচ্ছে। আশা করছি ঠিকাদার দ্রুত তা শেষ করে আমাদের মুক্তি দিবেন।

এদিকে নির্মাণ কাজ ধীরগতির কারণে পৌর মেয়র ঠিাকাদারের লোকজনকে ডেকে রাস্তার থেকে মাটি সরিয়ে তারপর নির্মাণ কাজ শুরুর নির্দেশ দিয়েছে। ফলে গত তিনদিন ধরে নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

অপরদিকে পৌর এলাকার আরেক গুরুত্বপূর্ণ সড়ক থানার মোড় থেকে কালিলবাজার চৌরাস্তা পর্যন্ত এক কোটি ১৭ লক্ষ টাকা ব্যয়ে ৮১০ মিটার সড়কটি এলজিইডির অধীনে প্রায় ১বছর পুর্বে নির্মাণ কাজের ওয়ার্ক অডার দিলেও ঠিকাদার কাজটি এসে শেষ সময়ে শুরু করেন। এরই মধ্যে পৌর এলাকার পানি সরবরাহ প্রকল্পের অধীনে পাইপ লাইন বসানোর কাজ শুরু হওয়ায় সড়কের নির্মাণ কাজ থেমে রয়েছে। ফলে গুরুত্বপুর্ণ এই সড়কটিও দুরাবস্থায় পতিত হয়েছে। কাঁদাপানিতে একাকার হয়ে গেছে সড়কটি। এই সড়কের দুপাশের কয়েকশত ব্যবসায়ীরাও বিপাকে পড়েছে। জনসংখ্যা অধ্যুষিত এই এলাকাটি এখন মানুষের দুর্ভোগের কারণ হয়ে দাড়িয়েছে।

এব্যাপারে উপজেলা প্রকৌশল অফিস জানান, বর্ষার কারণে সড়কের নির্মাণ কাজে ব্যঘাত ঘটছে। অন্যদিকে জনস্বাস্থ্য অধিদপ্তর জানায়, টানা বর্ষণের কারণে তাদের ড্রেন নির্মাণে ব্যঘাত ঘটছে।

শেয়ার