Top

রাজবাড়ীর পদ্মায় ধরা পড়ছে একের পর এক বড় মাছ

২২ জুন, ২০২১ ৬:১৮ অপরাহ্ণ
রাজবাড়ীর পদ্মায় ধরা পড়ছে একের পর এক বড় মাছ

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে প্রায়ই ধরা পড়ছে বড় বড় মাছ। এর মধ্যে বাঘাইর, রুই, কাতল, বোয়াল উল্লেখযোগ্য। গত ১৭ জুন ভোরে দৌলতদিয়া ফেরি ঘাটের অদূরে পদ্মা-যমুনার মোহনায় জাল ফেলে জয়নাল হালদার। এ সময় তার জালে বিশাল আকৃতির একটি বাঘাইর মাছ ধরা পড়ে। পরে মাছ ব্যবসায়ী দুলালের আড়তে নিয়ে এলে ডাকের মাধ্যমে ১১৫০টাকা কেজি দরে মাছটি কেনে চান্দু মোল্লা। পরে মাছটিকে ১২৫০ টাকা কেজি দরে বিক্রি করা হয়। যা নজর কাড়ে স্থানীয়দের। মাছটি দেখতে দৌলতদিয়া ফেরি ঘাটে ভিড় করেন শত শত মানুষ।

স্থানীয়রা জানান, বড় মাছ ধরা পড়লে তা দেখার জন্য উৎসুক মানুষ ভিড় করেন। কিনতে না পারলেও দেখতে ভালো লাগে। একসময় এই পদ্মায় বড় মাছ ধরা পড়া ছিল নিত্যনৈমিত্তিক ঘটনা। কিন্তু ২০০০ সালের পরে তা আর সচারাচর চোখে পড়েনি মানুষের। দীর্ঘ সময় পর গত কয়েক বছর ধরে মাঝে মাঝেই জেলেদের জালে ধরা পড়তে শুরু করেছে বড় আকৃতির মাছ। এর মধ্যে আবার অনেক সময় দেখা গেছে বিলুপ্ত প্রায় মাছও ধরা পড়েছে। তাছাড়াও বিলুপ্তির পথে হাঁটছে এমন কিছু জলজ প্রাণীও জেলেদের জালে ধরা পড়তে দেখা গেছে।

কথা হয় সম্রাট শাজাহান নামের একজন মাছ ব্যবসায়ীর সাথে। তিনি জানান, গত বুধবার (২ জুন) গভীর রা‌তে রাজবাড়ী সদর উপ‌জেলার সি‌লিমপুর এলাকার পদ্মা নদী‌তে জেলে নুরুল হালদারের জা‌লে ধরা প‌ড়ে‌ একটি ঢাই মাছ। পরেরদিন (৩ জুন) বৃহস্পতিবার সকালে জে‌লে নুরুল হালদার মাছ‌টি দৌলত‌দিয়া ঘা‌টের মোহন মন্ড‌লের আড়‌তে বিক্রি কর‌তে নিয়ে যান। এ সময় মাছ‌টি ওজন দিলে মাছ‌টির ওজন হয় সাত কে‌জি ৫০০ গ্রাম। পরে মাছ ব্যবসায়ী সম্রাট শাজাহান শেখ দুই হাজার ৮০০ টাকা কেজি দরে ২১ হাজার টাকায় কি‌নে নেন।

আরেক মাছ ব্যবসায়ী মাসুদ মোল্লা জানান, বিগত বছরগুলোতে বড় আকৃতির প্রায় হারিয়ে যেতে বসেছিল। প্রতিদিন রাতে সাথীদের নিয়ে পদ্মায় মাছ ধরতে যান জেলেরা। সারারাত কয়েকটি ইলিশসহ সামান্য কিছু মাছ পান। তবে মাঝেমধ্যে মধ্যরাত ও শেষ রাতের দিকে তাদের জালে বড় ঝাঁকুনি খায়। তখন তারা বুঝতে পারেন জালে বড় মাছ পড়েছে। এরপর আস্তে আস্তে জাল টেনে নৌকার কাছে আনার পর জালে আটকে থাকা বড় আকৃতির মাছ দেখতে পান। দীর্ঘ চেষ্টার পর মাছ নৌকায় তুলে আড়ৎ এ নিয়ে আসেন আবার কখনো আড়ৎদারেরা গিয়ে কিনে নিয়ে আসে।

সাম্প্রতিক বছরগুলোতে বড় মাছ ধরা পড়ার ঘটনা দেখে মনে হয়েছে যেন বড় আকৃতির মাছের সেই সুদিন আবার ফিরে এসেছে। গত কয়েক বছরে যে পরিমাণ ও ওজনের এক একটি মাছ ধরা পড়েছে তাতে বেশ সন্তোষ প্রকাশ করেছেন অনেক জেলে ও আড়ৎদারেরা।

তা ছাড়া ৬০-৭০ কেজি ওজনের পর্যন্ত মাছও এ বছর বাজারে দেখা গেছে, গত দুই বছর আগেও যা ছিল স্বপ্নের মতো। এছাড়াও গত বছর গোয়ালন্দের কাছে পদ্মা নদীতে প্রায় তিন কেজি ওজনের একটি ইলিশও ধরা পড়েছে। দাম যাই হোক, সব শ্রেণি-পেশার মানুষই তাদের স্বাদ, সঙ্গতি ও সাধ্যের মধ্যে একেকটি বড় মাছ কিনে খেতে পারছে ও শৌখিনতা প্রকাশ করতে পারছে।

শেয়ার