Top

মাগুরায় বিলাতি খেজুর চাষে সফলতা

২৬ জুন, ২০২১ ৩:১৮ অপরাহ্ণ
মাগুরায় বিলাতি খেজুর চাষে সফলতা

মাগুরা প্রতিনিধি:

মাগুরা জেলায় গাংনী গ্রামে বিলাতি বা নৌদি খেজুর চাষে সফলতা দেখা দিয়েছে। ছোট ছোট গাছে কাধিতে ধরে আছে বিলাতি খেজুর, গাছ নুয়ে পড়ছে মাল্টার ভারে এমন দৃশ্য দেখলে যেকোন লোকের চোখ জুড়াবে মন ও ভরে উঠবে প্রশান্তিতে। অবিশ্বাস্য নয় একেবারেই দৃশ্যমান মাগুরা জেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলে চাষ হচ্ছে বিলাতি/সৌদিআরবের খেজুরের ।

সাথে রয়েছে ২৫০০ ড্রাগন ফলের গাছ সহ ,মাল্টা,কুল, পেয়ারার মিশ্র ফলের সমাবেশ,আশেপাশের গ্রামসহ দুর-দুরান্ত থেকে মাগুরা জেলার বৃহৎ মিশ্র ফল বাগানটি প্রতিদিনই দেখতে আসছে প্রকৃতিপ্রেমী দর্শনার্থীগন । অসাধ্য এই কাজটি সাধন করেছেন একজন বৃক্ষপ্রেমী ও মেধাদীপ্ত সম্মানিত রিজু ভাই ।

সুবিস্তৃত ১০ একর জায়গা জুড়ে তৈরি মিশ্র এ ফল বাগানটি দেখতে আপনাকে আসতে হবে মাগুরা জেলার, মাগুরা সদর উপজেলার গাংনী গ্রামে । গাবতলা বাজার থেকে কয়েক ক্রোশ দুরেই দেখতে পাবেন মাগুরা জেলার মধ্যে সবচেয়ে বৃহৎ মিশ্র এ ফল বাগানটি ।

বাগানটির মালিক ইজাজুল হক রিজু ভাই গংগারামপুর প্রসন্ন কুমার মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী বর্তমানে ঢাকাতে তার রয়েছে নিজ ব্যবসা, নিজ গ্রামের বাড়িতে খুব কম আসেন সেই সুবাদে শখের বসে নিজ বাড়ির সাথে লাগোয়া জমিতে ছোট্ট একটি বাগান তৈরি করেন কয়েক বছর পুর্বে ,বর্তমানে মিশ্র এই ফল বাগান থেকে প্রতি বছর আয় করছেন লক্ষাধিক টাকা । শুধুমাত্র গত বছরেই ড্রাগন ফল বিক্রয় হয়েছে ২৫ লক্ষ টাকার মত ।

এ বছরেও ৩৫ লক্ষ টাকা ড্রাগন ফল বিক্রয়ের আশা করেন বলে জানান ফল বাগানটির প্রধান দায়িত্বে থাকা রিজু ভাইয়ের ভাই । তবে অসম্ভবকে সম্ভব করা একেবারেই সহজ হয়নি , কঠোর পরিশ্রম ও গাছের নিয়মিত পরিচর্যার ফলেই এ সফলতা ।

রিজু ভাইয়ের ভাইয়ের তত্বাবধায়নে মিশ্র ফল বাগানটি সর্বদা পরিচর্যায় নিয়োজিত রয়েছেন আরও ১০ জন পরিচ্ছন্নতা কর্মী , সবাই মাসিক বেতনভুক্ত, কাজের চাপ যখন বেড়ে যায় তখন অতিরিক্ত কর্মী নিয়োগের প্রয়োজন হয় ।

গতকাল মাগুরা জেলার সর্ববৃহৎ মিশ্র ফল বাগানটি পরিদর্শনে আসেন মাগুরার জেলা প্রশাসক ড,আশরাফুল আলম। এছাড়াও বিভিন্ন কর্মকর্তা ও সৌখিন লোক প্রায় প্রতিদিন দেখতে আসেন এই মনোরম বাগান টি।

শেয়ার