Top
সর্বশেষ

নারায়ণগঞ্জের বাজারে মূল্যবৃদ্ধি

২৮ জুন, ২০২১ ৫:৫০ অপরাহ্ণ
নারায়ণগঞ্জের বাজারে মূল্যবৃদ্ধি

নারায়ণগঞ্জ:

লকডাউনের ঘোষণার পর পণ্যমূল্য বৃদ্ধির আতঙ্কে নারায়ণগঞ্জের বাজারগুলোতে ক্রেতারা কেনাকাটা করতে হুমড়ি খেয়ে পড়েছেন। এই সুযোগে কিছু ব্যবসায়ী পণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন। কৃত্রিম সঙ্কট সৃষ্টি করতে কিছু ব্যবসায়ী খাদ্য মজুত করেছেন বলেও অভিযোগ উঠেছে। বাজারের পাশাপাশি শহরতলীর নিত্য প্রয়োজনীয় দোকানগুলোতেও রয়েছে ক্রেতাদের প্রচ- চাপ।

গত রোববার নগরের সর্বাধিক বৃহৎ দিগুবাবুর বাজারসহ শহরের বিভিন্ন এলাকার কাঁচাবাজারগুলোতে এমন চিত্র দেখা যায়। নিত্যপ্রয়োজনীয় পণ্য বিশেষ করে চাল, ডাল, তেল, পেয়াজ, আলু এবং বিভিন্ন ধরনের মসলার চাহিদা বেড়েছে ব্যাপক।

জানা যায়, গতকাল সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে নারায়ণগঞ্জসহ ৭টি জেলায় এক সপ্তাহের কঠোর লকডাউনের ঘোষণা করেছে সরকার। এরপর সারাদেশে সোমবার থেকে সীমিত ও বৃহস্পতিবার (১ জুলাই) থেকে কঠোর শাটডাউন ঘোষণার পর তা সংশোধন করে রোববার প্রজ্ঞাপনে বলা হয়, সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশে কঠোর লকডাউন। এদিকে, ২৫ জুনের ঘোষণার পর থেকেই বাজারে লকডাউনের প্রভাব পড়তে থাকে। সরেজমিনে দেখা যায়, বাজারের দোকানগুলোয় ক্রেতাদের ভিড়ে ঠাসা।

কেউ দরদামের তোয়াক্কা করছেন না। ক’দিন আগেও এক কেজি আলুর দাম ছিল ছিল ২০ টাকা, লকডাউন এর সংবাদে এক লাফে বেড়ে হয়েছে ২৪ টাকা। দর-কষাকষির কোনো সুযোগ নেই। একটি দোকানে দেখা গেল, একজন ক্রেতা আটার দাম নিয়ে দোকানিকে প্রশ্ন তুলেছেন। দোকানি অনেকটা বিরক্ত হয়ে বললেন, আপনার না পোষালে মাল রেখে যান। অন্য দোকান থেকে কিনেন।

ক্রেতা-বিক্রেতারা জানান, লকডাউনের ঘোষণা পাওয়ার পর থেকে পণ্যের চাহিদা বেড়ে গেছে। একই সাথে বেড়েছে চাল থেকে শুরু কাঁচা বাজারের মূল্য। চাল কেজিতে বেড়েছে ২ টাকা, দেশি ডালের মূল্য পূর্বেও ন্যায় থাকলেও বেড়েছে নেপালি ডাল। নেপালি ডালের মূল্য বেড়েছে কেজি ১০ টাকা। পেয়াজের মূল্য বেড়ে কেজি ৫০ টাকা। আলুর মূল্য পাল্লা প্রতি বেড়েছে ১০-২০ টাকা। একই পরিস্থিতি সবজি বাজারেও। বেগুন, পটল, কাঁচামরিচসহ অধিকাংশ সবজির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। মাছের মূল্য বেড়ে আকাশচুম্বী। সাধারণ ক্রেতারা বলছেন, লকডাউনের ঘোষণা আসায় পরে বাজারে পণ্য পাওয়া যাবে না অথবা পণ্যের দাম আরো বাড়তে পারে এই আশঙ্কা থেকেই বাজার করতে এসেছেন তারা।

দিগুবাবু বাজারে বাজার করছেন গৃহিণী সোনালী ভট্টাচার্য। তিনি বলেন, লকডাউনে শুনলাম সবকিছু বন্ধ থাকবে। গাড়ি বন্ধ থাকলে বাজার নিয়ে যাতায়াতেও সমস্যা হয়। গত বছর লকডাউনে জিনিসের দাম বাড়ছে। এখন আবার লকডাউনে দাম বাড়তে পারে এ কারণে যতটুকু পারছি কিনে নিয়ে যাচ্ছি। গ্রাহকদের আনাগোনা বেড়েছে পাইকারী ও খুচরা বাজারেও। নিতাইগঞ্জের পাইকারী ব্যবসায়ী ফরিদ উদ্দিন বলেন, আশপাশের বিভিন্ন মুদি দোকান থেকে ব্যবসায়ীরা আসছেন। যত বেশি পারছেন আইটেম নিয়ে যাচ্ছেন। মসলা, চাল, ডাল, আটা এগুলো বিক্রি হচ্ছে বেশি বেশি।

রিকশাচালক ফারুক খুচরা দোকান থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করছেন। পণ্যের বাড়তি মূল্যের বিষয়ে বলেন, লকডাউনে নাকি রিকশাও চালাতে দিবে না। আবার জিনিসের দামও বেড়ে গেছে। কেমনে চলবে কিছুই বুঝতাছি না। এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজার কর্মকর্তা জহিরুল আলম বলেন, বাজারে পণ্যে মূল্য বৃদ্ধিতে নিষেধাজ্ঞা রয়েছে। লকডাউনের ঘোষণা পরবর্তী বাজারে অবৈধভাবে পণ্যের মূল্য বাড়ানো হলে আমরা শীঘ্রই ব্যবস্থা গ্রহণ করব।

শেয়ার