Top
সর্বশেষ

চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে ভাঙন

০৯ জুলাই, ২০২১ ১২:৫২ অপরাহ্ণ
চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে ভাঙন
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে শুরু হয়েছে ভাঙ্গন। সদর উপজেলার দেবিনগর ইউনিয়নে প্রায় ৭ কিলোমিটার এলাকা জুড়ে চলছে এই ভাঙ্গন। নদী গর্ভে বিলিন হচ্ছে আবাদি জমি। ভাঙ্গন আতংকে রয়েছে নদী পাড়ের মানুষ। ভাঙ্গন প্রতিরোধে অবিলম্বে কার্যকর ব্যবস্থা গ্রহনের দাবি তাদের।

গেল দুই বর্ষা মৌসুমে দেবিনগর ইউনিয়নে নদী ভাঙ্গনে অনেক আবাদি জমি মহানন্দার গর্ভে বিলিন হয়েছে। এবারো বর্ষা মৌসুম শুরু হওয়ায় নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে শুরু হয়েছে নদীর তান্ডব। ফলে এই এলাকার কয়েকটি গ্রাম, কৃষিজমি ও বিভিন্ন স্থাপনা পড়েছে হুমকির মুখে। স্থানীয় বাসিন্দা নুর মহাম্মদ জানান, নদী কাছাকাছি চলে আসায় এবার সবচেয়ে বেশি হুমকির মুখে আছে দিলজান হাজীর টোলা, বাসেদ মন্ডলের টোলা ও সামশুদ্দিন মন্ডলের টোলার বাসিন্দারা। এসব এলাকার মানুষ এখন ভাঙাগন আতংকে রয়েছে। ভিটেমাটি হারনোর শঙ্কায় তারা।

আর এক স্থানীয় বাসিন্দা শাহিন আক্তার জানান, গতবার নদীভাঙনে আমার এক বিঘা আবাদি জমি নদীতে নেমে গেছে। ভাঙন রোধে ব্যবস্থা না নেয়া হলে আমার আরও কয়েক বিঘা জমি নদীতে হারিয়ে যাবে। স্থানীয় ইউপি সদস্য বকুল ইসলাম বলেন, নদীতে প্রচুর পানি বাড়ছে। বর্তমানে নামোগ্রাম থেকে হড়মা পর্যন্ত প্রায় ৭/৮ কিলোমিটার এলাকাজুড়ে জায়গা জায়গা ভাঙ্গন চলছে। শীঘ্রই ভাঙ্গনরোধে উদ্যেগ না নিলে আমরা ভিটামাটি হারিয়ে সর্বশান্ত হয়ে যাবো। তিনি জানান, ধুলাউড়ি হাট, বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ ঈদগাহাসহ কয়েকটি স্থাপনা হুমকির মধ্যে রয়েছে।

দেবিনগর ইউনিয়ন পরিষদের চেয়াররম্যান আব্দুর রহিম বিশ্বাস জানান, গত দুবছর থেকে বর্ষা মৌসুমে তার এলাকায় নদী ভাঙ্গনে অনেক ক্ষতি হয়েছে। এবারো বর্ষা মৌসুম শুরুর পর থেকে নদী ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গনরোধে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন তারা।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী(ভারপ্রাপ্ত) ময়েজ উদ্দিন জানান, দেবিনগর ইউনিয়নে মহানন্দা নদীতে ভাঙনের খবর আমরা পেয়েছি। দ্রুত ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার